• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৫:২৩ অপরাহ্ন

শেষ ওয়ানডেতে বাংলাদেশ একাদশে যত পরিবর্তন


প্রকাশের সময় : মার্চ ১৮, ২০২৪, ১২:৫৪ AM / ৬৭
শেষ ওয়ানডেতে বাংলাদেশ একাদশে যত পরিবর্তন

স্পোর্টস ডেস্ক : প্রথম দুই ওয়ানডেতে অপরিবর্তিত একাদশ নিয়ে খেলেছে বাংলাদেশ। প্রথম ম্যাচ জিতলেও পরের ম্যাচে হেরেছে নাজমুল হোসেন শান্তর দল।

সোমবার (১৮ মার্চ) সিরিজের ফাইনাল ম্যাচে একাদশে অনিবার্যভাবেই পরিবর্তন আসছে। কারণ, টানা ২ ম্যাচে শূন্য রানে আউট হওয়ায় শেষ ম্যাচে স্কোয়াড থেকে ছিটকে পড়েছেন লিটন দাস।

ওপেনার লিটন যেহেতু ১৫ জনের মধ্যে নেই, তাই তার জায়গায় অন্য একজনকে খেলাতেই হবে। এখন দেখার বিষয় হলো, লিটনের জায়গায় কে খেলেন?

বাঁহাতি সৌম্য সরকারের সঙ্গী হয়ে সোমবার চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে বাংলাদেশ ইনিংসের ওপেন করবেন কে- এনামুল হক বিজয়, নাকি তানজিদ হাসান তামিম?

এই দুইজনের যে কাউকে আগামীকাল ওপেন করতে দেখা যাবে। যেহেতু লিটন ডানহাতি আর তানজিদ তামিম বাঁহাতি, তাই অপর ডানহাতি ব্যাটার এনামুল হক বিজয়ের একাদশে জায়গা পাওয়ার সম্ভাবনাই বেশি। সেক্ষেত্রে বিজয় ওপেনার হিসেবে খেললে সৌম্য সরকারের সঙ্গে বাঁ ও ডানহাতি কম্বিনেশন হবে।

তানজিদ তামিম খেললে দুই ওপেনারই বাঁহাতি হয়ে যাবেন। তাই সাধারণ হিসেবে মনে হচ্ছে, আগের ম্যাচে ৬৮ রান করা বাঁহাতি সৌম্যর ওপেনিং পার্টনার হিসেবে সোমবার ডানহাতি বিজয়কেই দেখার সম্ভাবনা বেশি।

এদিকে শুধু ওপেনিংয়ে নয়, দলে আরও একটি পরিবর্তন নিশ্চিত। পায়ের পেশিতে টান পড়ায় দলের বাইরে ছিটকে পড়েছেন পেসার তানজিম সাকিব। তার জায়গায় স্কোয়াডে এসেছেন পেসার হাসান মাহমুদ।

কাজেই তাসকিন আহমদে, শরিফুল ইসলামের সঙ্গে এখন তৃতীয় পেসার হিসেবে অন্য কাউকে খেলাতেই হবে। তিনি কি শেষ মুহূর্তে আহত হওয়া তানজিম সাকিবের বিকল্প হয়ে স্কোয়াডে আসা হাসান মাহমুদ, নাকি অন্য কেউ?

জানা গেছে শরিফুল, তাসকিনের সঙ্গে টিম ম্যানেজমেন্ট বাঁহাতি পেসার মোস্তাফিজুর রহমানকে ফিরিয়ে আনার কথা ভাবছে। তৃতীয় পেসার হিসেবে আগামীকালের ম্যাচে হয়তো মোস্তাফিজেরই অন্তর্ভুক্তি ঘটবে।

এদিকে একাদশে আরও এক পরিবর্তনের সম্ভাবনাও প্রচুর। প্রথম ২ ম্যাচে বল হাতে একদমই সুবিধা করতে পারেননি বাঁহাতি স্পিনার তাইজুল ইসলাম। শেষ ওয়ানডেতে তাইজুলের বদলে লেগস্পিনার রিশাদ হোসেনকে খেলানোর চিন্তা টিম ম্যানেজমেন্টের মাথায়। সব মিলে একটি বা দুটি নয়, তিন তিনটি পরিবর্তনের সমূহ সম্ভাবনা রয়েছে টিম বাংলাদেশে।