• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০২:৫০ পূর্বাহ্ন

রন্ধন শিল্পী লিজা’র এগিয়ে চলার গল্প(ভিডিও)


প্রকাশের সময় : এপ্রিল ২৬, ২০১৯, ৩:০১ PM / ৮৫
রন্ধন শিল্পী লিজা’র এগিয়ে চলার গল্প(ভিডিও)

সোনিয়া দেওয়ান প্রীতি : দেশের রন্ধন শৈলীকে শিল্পের মর্যাদায় অধিষ্ঠিত করতে যে সকল মহীয়সী নারী কয়েক দশক ধরে অবদান রেখে চলছেন তাদের পথ অনুস্মরণ করে অনেকেই এখন রন্ধন শিল্পের সাথে ওতপ্রোতভাবে জড়িয়ে যাচ্ছেন। নতুন নতুন স্বাদের মজাদার সব রান্নার রেসিপি নিয়ে নিয়মিত হাজির হচ্ছেন বিভিন্ন টেলিভিশন চ্যানেল থেকে শুরু করে পত্র-পত্রিকা ও ম্যাগাজিনগুলোতে।

এছাড়া সামাজিক যোগাযোগ মাধ্যমের বিভিন্ন গ্রুপে তো নিয়মিত তাদের রান্নার জাদু থাকছেই দর্শক-পাঠকদের জন্য। মজার মজার রান্নার রেসিপি দিয়ে রসনাবিলাসী বাঙালির মন জয় করে আরো উৎসাহ নিয়ে অনেকেই আবার ক্যাটারিং সার্ভিস চালুর মধ্যদিয়ে রান্না শিল্পকে পেশা হিসেবেও বেছে নিচ্ছেন। প্রিয় দর্শক, আমরা আজ এমনই একজন রন্ধন শিল্পীর সাথে কথা বলব যিনি ইতিমধ্যেই তার হাতের রান্নার জাদু দিয়ে জয় করে নিয়েছেন অসংখ্য দর্শক-পাঠকের হৃদয়।

নিয়মিত পত্র-পত্রিকা ও টেলিভিশন চ্যানেলে রান্নার রেসিপি নিয়ে হাজির হবার পাশাপাশি বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণ করেও বিজয়ী হয়েছেন তিনি অসংখ্যবার। আমাদের ‘বিশেষ সাক্ষাৎকার বিভাগের’ আজকের অতিথি চাটগাঁয়ের মেয়ে বিশিষ্ট রন্ধন শিল্পী রাবেয়া সুলতানা লিজা।

প্রিয় দর্শক, আমরা আজ পুরান ঢাকার লালবাগ কেল্লার পাশে অবস্থিত একটি রেস্টুরেন্টে এসেছি। যেখানে আমাদের ঢাকারনিউজ টিম জন্য অপেক্ষা করছেন রন্ধন শিল্পী রাবেয়া সুলতানা লিজা।

ইতিমধ্যেই তিনি ACI আনন্দ আলো জাতীয় ভর্তা প্রতিযোগিতা ২০১৮। যেখানে তিনি তৃতীয় স্থান অধিকার করে নগদ ২০ হাজার টাকা ও ১ বছরের এসিআই মশলা ফ্রি পান। এছাড়া কুলসুন ম্যাকারনি ডেজার্ট প্রতিযোগিতায়ও তিনি ১ম স্থান অধিকার করে একটি মাইক্রোওভেন পান।

পরবর্তীতে ‘তীর সরিষা ইলিশ রসনা’ প্রতিযোগিতা ২০১৮(প্রথম আলো ও তীর-এর যৌথ প্রযোজনায় আয়োজিত এই রন্ধন প্রতিযোগিতার চূড়ান্ত পর্বে অংশ নিতে ৩ জন প্রতিযোগীকে পার হতে হয়েছিল ৩টি কঠিন ধাপ। প্রথমে তাঁদের পাঠানো ইলিশের রেসিপি লড়েছিল সারা দেশ থেকে পাঠানো অসংখ্য প্রতিযোগীর ইলিশের রেসিপির সঙ্গে।

সেসব রেসিপি থেকে প্রাথমিকভাবে ইলিশের ২২টি রেসিপি নির্বাচিত হয়েছিল দ্বিতীয় পর্বের জন্য। তার মধ্য থেকে ইলিশের তিনটি রেসিপি প্রথম আলোর পাঠকের ভোটে নির্বাচিত হয় চূড়ান্ত পর্বের জন্য। ‘তীর সরিষা ইলিশ রসনা’র চূড়ান্ত পর্বে বিচারক হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশের বিখ্যাত রন্ধনশিল্পী নাহিদ ওসমান। সেদিন প্রতিযোগীরা রান্না করেছিলেন বিচারকের সামনেই। প্রতিযোগীদের রান্না করা খাবারের মধ্য থেকে বিজয়ী নির্বাচিত করেছিলেন সম্মানিত বিচারক নাহিদ ওসমান। ‘টকদই দিয়ে ইলিশ কুমড়া ভাপা’ রান্না করে প্রথম হয়েছেন রাবেয়া সুলতানা লিজা।

এসব ছাড়াও তিনি বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমের গ্রুপ প্রতিযোগিতা সহ বিভিন্ন টেলিভিশন চ্যানেল ও পত্র-পত্রিকায় নিয়মিত রান্নার অনুষ্ঠানে অংশ নিচ্ছেন এবং রেসিপি দিচ্ছেন। চট্টগ্রামের মেয়ে লিজার রয়েছে অসংখ্য স্থানীয় ঐতিহ্যবাসী রান্নার মজাদার সব রেসিপি। এছাড়া নতুন নতুন আইডিয়া থেকে সম্পূর্ণ নিজস্বতায় তৈরি করেন তিনি তার রেসিপিগুলো।

তার এগিয়ে চলার পথে মূলমন্ত্র একটাই- ” সে পারলে আমি কেনো পারব না?” এই মন্ত্রকে বুকে ধারন করেই ঘর-সংসারের সামলিয়ে রান্নার জগতে নিজের একটি আলাদা ভুবন তৈরি করেছেন এই নারী। ইতিমধ্যেই তিনি ২ লক্ষ্য টাকা পুঁজি নিয়ে প্রাথমিক পর্যায়ে ছোট্ট পরিসরে ক্যাটারিং সার্ভিস চালু করেছেন। যেখানে আপাতত দৈনিক ১৫০ জনের দুপুরের খাবার পৌছে দেয়া হচ্ছে। পাশাপাশি বিভিন্ন ইভেন্টের খাবারের অর্ডারও নিচ্ছেন তিনি। ধানমন্ডি, সাহাবাগ থেকে শুরু করে পুরান ঢাকার বিভিন্ন এলাকায় এসব সার্ভিস দিচ্ছে তার ক্যাটারিং সার্ভিস কোম্পানি। মাত্র ১৩০ টাকায় গ্রাহকরা পেয়ে যাচ্ছেন প্রতিদিনের দুপুরের লাঞ্চ।

নিজের তৈরির রেসিপিগুলোর মাঝে ‘পেঁপের দুধ সেমাই’ এর রেসিপিটি তার কাছে সবচেয়ে ভাল লাগার। বর্তমানে ‘ডিপ্লোমা মিস্টির লড়াই’ নামে একটি প্রতিযোগিতার কার্যক্রমে অংশ নিয়ে কাজ করছেন লিজা। পাশাপাশি বর্তমানে রান্না বিষয়ে একটি শেপ কোর্স করছেন তিনি।

ঘর-সংসার, ছেলেমেয়েদের দেখাশোনা, রান্নার জগতের বাইরেও একজন উদার মনের নারী হিসেবে পরিচিত রন্ধন শিল্পী রাবেয়া সুলতানা লিজা’র স্বপ্ন- ভবিষ্যতে এতিম-অসহায় মানুষদের জন্য কিছু করার।

ভিডিও সংবাদটি দেখতে নিচের লিংকে ক্লিক করুন-

https://www.youtube.com/watch?v=M5JGDKnhVqY&feature=youtu.be
ক্যামেরা পারসন রাজু আহমেদকে সাথে নিয়ে সোনিয়া দেওয়ান প্রীতি, ঢাকা।
(ঢাকারনিউজ২৪.কম/এসডিপি/৩:০০পিএম/২৩/৪/২০১৯ইং)