• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১২:১৫ অপরাহ্ন

মাখন নয়, ঘি স্বাস্থের জন্য উপকারী


প্রকাশের সময় : ফেব্রুয়ারী ৫, ২০১৭, ৮:০৯ PM / ৪৬
মাখন নয়, ঘি স্বাস্থের জন্য উপকারী

 

ঢাকারনিউজ২৪.কম, ডেস্ক : রসনা বিলাসের তালিকায় যে কটি খাবার রয়েছে মাখন-ঘি তাদের মধ্যে অন্যতম। ধোঁয়া ওঠা গরম ভাতে সঙ্গে ঘি মিশিয়ে সঙ্গে আলুসেদ্ধ বা মাছভাজা। আকর্ষণীয় ঘ্রাণে চোখ, নাক, জিভ-সবেরই রসনাতৃপ্তি চরমে। অনেকের আবার ঘি থেকে মাখনেই বেশি তৃপ্তি লাভ করেন।
গরম গরম মাখন ভাত। তা যেন ভোজন বিলাসী মানুষের কাছে অমৃত। এতে গেল রসের কথা কিন্তু, দুটিই যে আমাদের শরীরের জন্য স্বাস্থ্য কর তা নয়। চিকিৎসকরা বলেছেন, আমাদের শরীরের জন্য স্বাদের পাশাপাশি খেয়াল রাখতে হবে স্বাস্থ্যটাও। ঘি না মাখন এমন প্রশ্নের উত্তর খুঁজতে বিশেষজ্ঞা পুষ্টি বিজ্ঞানীরা খাবার দুটি পরীক্ষা করে যে ফলাফল পেয়েছেন চলুন জেনে নেই সেই রেজাল্ট।
ঘি হল আনপ্রসেসড ফ্যাট। ঘিয়ে থাকে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড ও ভিটামিন A। মাখনে ভিটামিন A থাকে না। প্রতি ১০০ গ্রাম মাখন থেকে পাওয়া যায় ৭১৭ কিলোক্যালোরি শক্তি। সঙ্গে ৫১ শতাংশ স্যাচুরেটেড ফ্যাট ও ৩ গ্রাম ট্রান্স ফ্যাট।
অন্যদিকে ১০০ গ্রাম ঘি থেকে পাওয়া যায় ৯০০ কিলোক্যালোরি শক্তি। ঘিয়ে ৬০ শতাংশ স্যাচুরেটেড ফ্যাট থাকলেও কোনও ট্রান্স ফ্যাট থাকে না। উভয়ের মধ্যে তুলনা করতে গিয়ে ক্যামিস্টরা ঘিকেই এগিয়ে রাখবেন। কারণ ঘি স্বাস্থ্যের পক্ষে বেশি উপকারী।

(ঢাকারনিউজ২৪.কম/আরএম/৮:০৫পিএম/৫/২/২০১৭ইং)