• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১১:৫৪ পূর্বাহ্ন

‘বৃক্ষমানবী’ সাহানার সফল অস্ত্রোপ্রচার


প্রকাশের সময় : ফেব্রুয়ারী ৮, ২০১৭, ১০:২১ AM / ৪৩
‘বৃক্ষমানবী’ সাহানার সফল অস্ত্রোপ্রচার

 

ঢাকারনিউজ২৪.কম, ঢাকা : রাজধানীর ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বিশ্বের প্রথম ‘বৃক্ষমানবী’ সাহানা খাতুনের (১০) অস্ত্রোপচার করা হয়েছে।

গতকাল মঙ্গলবার ঢামেক হাসপাতালের বার্ন ও প্লাস্টিক সার্জারি ইউনিটের সমন্বয়ক ডাঃ সামন্ত লাল সেন এ তথ্য নিশ্চিত করে জানান, সাহানার শরীরে অস্ত্রপ্রচার সফল হয়েছে। সাহানা ভালো আছে। ডাঃ সামন্ত সেন আশা প্রকাশ করেন সাহানার অস্ত্রোপচার করানো লাগবে না।
বাংলাদেশে বিরল ‘বৃক্ষমানব’ আবুল বাজানদারের রোগে আক্রান্ত ১০ বছরের কন্যাশিশু সাহানা খাতুন একই ধরনের রোগের উপসর্গ নিয়ে সাহানা খাতুন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হয় গত মাসের শেষের দিকে।

নেত্রকোনার তৃতীয় শ্রেণীর ছাত্রী সাহানা খাতুনের থুতনি, নাক, দুই কানের লতিতে শিকড় গজিয়েছে। অস্ত্রোপচারের আগেই ডাক্তার সামন্ত লাল সেন বলেছিলেন বাজানদারের তুলনায় অনেকাংশে কম আকারে ছিল সাহানার মুখে গজানো শিকড়গুলো।

হাসপাতালে ভর্তির সময় সাহানার চোখেমুখে একধরনের ভীতি ছিল। চিকিৎসকরা আশা করছেন, অস্ত্রোপচারের পর সাহানার মধ্যে শিশুসুলভ চঞ্চলতা ফিরে আসবে।
ডাঃ সেন আরো বলেছেন ‘বাজানদার যখন আমাদের কাছে আসে এটা তখন নতুন ধরনের রোগ ছিল চিকিৎসকদের কাছে। এর আগে কখনও এমন দেখিনি আমরা। তাছাড়া এই রোগের কারণগুলো এখনও জানতে পারেনি চিকিৎসকেরা। এটা কি জেনেটিক কারণে হচ্ছে না অন্য কিছু”।

এদিকে সাহানাসহ বাংলাদেশে এই রোগে আক্রান্ত পাঁচজনকে শনাক্ত করা হয়েছে বলে জানিয়েছেন ডাঃ সামন্ত লাল সেন। আর যেহেতু এ ধরনের রোগী পাওয়া যাচ্ছে ফলে এই রোগটির প্রকোপ এবং প্রবণতার বিষয়ে চিকিৎসকেরা এখনই একটি গবেষণার কথা ভাবছেন।

‘বাজানদারের রক্তের নমুনার মত সাহানারও রক্ত ও টিস্যু ডাব্লিউএইচওর মাধ্যমে আমেরিকাতে পাঠানো হবে। আগের বৃক্ষমানবদের রক্ত বা টিস্যুর নমুনা নিয়ে যিনি গবেষণা করছেন তিনি সবকিছু মিলিয়ে দেখবেন’বলছিলেন ডাঃ সামন্ত লাল সেন।

এই রোগ কিভাবে নিরাময় করা সে বিষয়েও এখন জরুরিভিত্তিতে ভাবা দরকার বলে মনে করেন চিকিৎসকরা। সাহানা খাতুন অস্ত্রোপচার শেষে চিকিৎসকরা আশা করছেন সুস্থ হয়ে আগামী দু’সপ্তাহ পরে সে বাড়ি ফিরে যেতে পারবে।

এরআগে ঢামেক হাসপাতালের চিকিৎসা হয়েছিল বৃক্ষমানব হিসেবে পরিচিতি পাওয়া আবুল বাজানদার। তার হাতে ও পায়ে গাছের শিকড়ের মতো যা গজেছিল, পরে তা কয়েক দফা অস্ত্রোপচার করে ফেলে দেয়া হয়। সূত্র : বিবিসি

(ঢাকারনিউজ২৪.কম/আরএম/১০:২০এএম/৮/২/২০১৭ইং)