• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১১:৩০ পূর্বাহ্ন

পলাশবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে অস্বাস্থ্যকর পরিবেশ


প্রকাশের সময় : ফেব্রুয়ারী ৬, ২০১৭, ১১:৪৭ PM / ৪৫
পলাশবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে অস্বাস্থ্যকর পরিবেশ

 
ছদেকুল ইসলাম রুবেল, গাইবান্ধা : গাইবান্ধার পলাশবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সেটি নিজেই অস্বাস্থ্যকর পরিবেশে থাকায় রোগীরা সুচিকিৎসা পাচ্ছে না। স্বাস্থ্য সেবার মানেও বিপর্যয় ঘটছে। দেখার কেউ নেই। কর্মরত ডাক্তার-কর্মচারীদের অযতেœ অবহেলা ও কর্তব্য কর্মের ফাঁকি বাজিতে স্বাস্থ্য কমপ্লেক্সটির বেহাল অবস্থা দাঁড়িয়েছে বলে রোগীরা অভিযোগ করেছেন।
জানা যায়, ৫০ শয্যা বিশিষ্ট হাসপাতালের সার্বিক পরিবেশ অত্যন্ত নোংরা। বিছানা হুলো অপরিস্কার। খাবারের মান নিম্নমুখী, বাইরের দোকান থেকে ওষুধপত্র খরিদ। সরকারি ভাবে সরবরাহকৃত ওষুধপত্র কালো বাজারে বিক্রি। নার্সদের অসদাচরণ ও অফিসের কক্ষে বসে খোসালাপে ব্যস্ত থাকা ইত্যাদি অভিযোগ বিস্তর। রোগীদের প্রতি নজরদারী নেই। কর্তব্যরত ডাক্তারকেও সময় মতো পাওয়া যায় না। প্রাইভেট প্রাকটিসের পতি অধিকতর মনযোগী। এতে চিকিৎসাধীনে থাকা রোগীরা স্বেচ্ছায় হাসপাতাল থেকে নিজ বাড়ীতে যেতে বাধ্য হয়।
সংশ্লিষ্ট সূত্রে আরো জানা যায়, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সটির মূল ফটকের সৌন্দর্য বিপন্ন হয়ে পড়েছে। লেখা ও রং নজরে পড়ে না। গেটের দু’পার্শ্বের বিলবোর্ড গুলোও জরাজীর্ণ হয়ে পড়েছে। চা স্টল ও খাবার হোটেলের রান্নার ধোয়া ও আগুনের শিখায় বিভিন্ন বিজ্ঞাপন সম্বলিত বিলবোর্ড গুলো ইতোমধ্যেই নষ্টের উপক্রম হচ্ছে। সৌন্দর্য বর্ধনের চেষ্টাও নেই।
মূল গেটের দু’পার্শ্বের ড্রেন গুলোতে আবর্জনার স্তুপ জমে ভরাট হয়ে যাওয়ায় পানি নিস্কাশন ব্যবস্থাও অকার্যকর হয়ে পড়েছে। বর্ষ-বৃষ্টির সময় কিংবা হাসপাতারের পানি সরবরাহ লাইনের অকার্যকর অবস্থায় অস্বাস্থ্যকর পরিবেশ লাজুক হলেও তা দেখার কেউ নেই। স্থানীয় অভিজ্ঞ মহল জানিয়েছেন, সংশ্লিষ্ট হাসপাতালের সেবার মান বৃদ্ধি ও অস্বাস্থ্যকর পরিবেশ উন্নয়নে উর্ধ্বতন কর্তৃপক্ষের নজরদারী ও জরুরী হস্তক্ষেপ প্রয়োজন।

(ঢাকারনিউজ২৪.কম/আরএম/১১:৪৫পিএম/৬/২/২০১৭ইং)