• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০২:৪৩ অপরাহ্ন

পরিসংখ্যান মাশরাফির পক্ষেই


প্রকাশের সময় : জুলাই ১১, ২০১৭, ১২:১৯ PM / ৫৩
পরিসংখ্যান মাশরাফির পক্ষেই

 

ঢাকারনিউজ২৪.কম, ডেস্ক : বাংলাদেশের ক্রীড়াঙ্গনে সবচেয়ে জনপ্রিয় খেলোয়াড়ের নাম মাশরাফি বিন মুর্তজা। শুধুমাত্র একজন ক্রিকেটারের বৃত্ত থেকে বেরিয়ে মাশরাফি অনেক কারণেই এদেশের মানুষের কাছে অনুকরণীয় এক চরিত্র। তার হাত ধরেই বর্তমানে বদলে যাওয়া বাংলাদেশ দল।
২০১৪ সালে দ্বিতীয় মেয়াদে মাশরাফির বাংলাদেশের রঙিন পোশাকের অধিনায়কত্ব গ্রহণের পর থেকে আসতে থাকে এক এক করে সাফল্য। কিন্তু এত সব সাফল্যের মাঝে কিছু নিন্দুকেরা আড়ালে-আবড়ালে প্রশ্ন তুলছেন মাশরাফিকে নিয়ে। কেউ তার পরফরম্যান্সের কথা বলছেন, ফিটনেসের কথা বলছেন।

২০১৯ বিশ্বকাপের আগে তার অধিনায়কত্ব নিয়েও ভাবার কথা বলছেন কেউ কেউ। কিন্তু পরিসংখ্যান কথা বলছে, মাশরাফির পক্ষে। যা জানান দিচ্ছে, একজন অধিনায়ক মাশরাফি শুধু পারফর্মারই নন, দেশের সেরা পারফর্মারদেরই একজন।

পেস বোলিংয়ে বাংলাদেশের প্রথম তারকার নাম মাশরাফি। ইনজুরি জর্জরিত শরীরটার জন্য সামর্থের পুরোটা দিয়ে খেলতে পারেননি কখনো। কিন্তু তারপরও মাশরাফি সব বাধাকে জয়ে করেই এগিয়ে গেছেন। দেশকে দিয়েছেন উজাড় করে। কত সব বড় বড় জয়ের নায়ক তিনি।

বারবার অপারেশনের টেবিল থেকে ফেরার পর তার বোলিংয়ে হয়তো নিজের শুরুর দিনগুলোর ধার নেই। হয়তো মোস্তাফিজ-তাসকিনদের মাঝে তাকে একটু ম্লান মনে হয় কখনো। কিন্তু পরিসংখ্যান বলে দিচ্ছে, ২০১৫ সালের বিশ্বকাপের পর ওয়ানডেতে দেশের পক্ষে দ্বিতীয় সর্বোচ্চ উইকেট শিকারি মাশরাফি।

২০১৫ বিশ্বকাপের পর ৩০ ওয়ানডেতে ৪.৯৯ গড়ে ৪২টি উইকেট নিয়েছেন মাশরাফি। নড়াইল এক্সপ্রেসের উপরে কেবল মোস্তাফিজুর রহমান। ২২ ম্যাচে যার শিকার ৪৪ উইকেট। এই সময়ে মাশরাফির সমান খেলেও সাকিব আল হাসানের উইকেট ৩৪টি। মাশরাফির চেয়েও ৮ উইকেট কম। ২৭ উইকেট নিয়ে তাসকিন আছেন চতুর্থ স্থানে, ১৬ উইকেট নিয়ে নাসির পঞ্চম। অবশ্য তাসকিন ও নাসির ম্যাচও খেলেছেন কম। তাসকিন খেলেছেন ২০ ওয়ানডে, নাসির ১৬টি।

এতো গেলে ২০১৫ বিশ্বকাপের পরের সময়কাল। সময়ের দৈর্ঘ্য যদি একটু কমিয়ে আনা হয়, তবে দেখা যাবে ২০১৬ সালে আফগানিস্তানের বিপক্ষে সিরিজের পর ওয়ানডেতে বাংলাদেশের পক্ষে সবচেয়ে বেশি উইকেট মাশরাফিরই। ২৮.৮৯ গড়ে ২৮ উইকেট।

গত শ্রীলঙ্কা সফরে টি টোয়েন্টি ক্রিকেট থেকে বিদায় নেন মাশরাফি। এখন কেবল ওয়ানডে ক্রিকেটটা খেলে যাবেন। সর্বশেষ আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে তার নেতৃত্বেই প্রথমবারের মতো আইসিসির কোনো ইভেন্টে সেমিফাইনালে খেলেছে বাংলাদেশ। কিন্তু সেই সাফল্যের পরও প্রশ্ন উঠছে মাশরাফিকে নিয়ে। যারা প্রশ্ন তুলেছেন পরিসংখ্যান নিশ্চয়ই তাদের ভুলের বার্তাই দেবে।

(ঢাকারনিউজ২৪.কম/এসডিপি/১২:২০পিএম/১১/৭/২০১৭ইং)