• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৩:১৩ অপরাহ্ন

দিনভর নাটক শেষে কোচ হিসেবে রবি শাস্ত্রীর নাম ঘোষণা


প্রকাশের সময় : জুলাই ১২, ২০১৭, ১০:০৯ AM / ৪৪
দিনভর নাটক শেষে কোচ হিসেবে রবি শাস্ত্রীর নাম ঘোষণা

 

ঢাকারনিউজ২৪.কম, ডেস্ক : দিনভর নানা নাটক ও জল্পনা কল্পনা শেষে রাতে জাতীয় ক্রিকেট দলের নতুন কোচ হিসেবে অবশেষে রবি শাস্ত্রীর নাম ঘোষণা করল ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) । আগামি ২০১৯ বিশ্বকাপ পর্যন্ত বিরাট-কোহলিদের দায়িত্ব এখন শাস্ত্রীর কাঁধে। তবে বোলিং কোচ হিসেবে জাহির খান ও বিদেশে ব্যাটিং পরামর্শদাতা হিসেবে রাহুল দ্রাবিড়ও আছেন শাস্ত্রীর সাথে।
কিন্তু তার আগে কোচের নাম ঘোষণাকে ঘিরে দিনভর কয়েক দফা নাটক চলে। মঙ্গলবার সকালেই খবর বেরোয়, বীরেন্দর শেবাগই হতে যাচ্ছেন বিরাট কোহলিদের নতুন কোচ। সকালের সেই খবরকে স্রেফ গুঞ্জন বানিয়ে দুপুরেই আরেক সংবাদ। শেবাগ নন, কোহলিদের নতুন কোচ হলেন রবি শাস্ত্রী। শাস্ত্রীকে নাকি দুই বছরের জন্য নিয়োগ দিয়েছে বিসিসিআই। কিন্তু সন্ধ্যায় এই সংবাদকে স্রেফ গুঞ্জন বলে উড়িয়ে দিলেন বিসিসিআইয়ের ভারপ্রাপ্ত সচিব স্বয়ং অমিতাভ চৌধুরী! বললেন, শাস্ত্রীর কোচ হওয়া নিয়ে যে খবর বেরিয়েছে তা মিথ্যা। নতুন কোচ হিসেবে কারো নাম এখনো চূড়ান্ত করা হয়নি। কিছুক্ষণ পর কলকাতায় ফিরে সৌরভ গাঙ্গুলি জানান, এখনও কোচ নিয়ে কোনও সিদ্ধান্ত হয়নি।
তবে রাতে অবশেষে রবি শাস্ত্রীর নাম ঘোষণা করলেন বিসিসিআইয়ের দায়িত্বপ্রাপ্ত সভাপতি সিকে খন্নার। তিনি বলেন, ‘ক্রিকেট অ্যাডভাইজরি কমিটির সুপারিশ মেনে রবি শাস্ত্রীকেই কোচ হিসেবে নিয়োগ করা হচ্ছে। এছাড়া, ২০১৯ সাল পর্যন্ত জাহির খানকে বোলিং কোচ হিসেবে নিয়োগ করা হল। তিনি যোগ করেন, বিদেশ সফরে দলের ব্যাটিং পরামর্শদাতা হিসেবে যুক্ত হবেন রাহুল দ্রাবিড়। বিশেষ করে, দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড সফরে।’
বোর্ডের উচ্চপর্যায়ের সূত্রের মতে, শাস্ত্রীকে কোচ করার বিপক্ষে ছিলেন সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলি। বোর্ডের তিন-সদস্যের ক্রিকেট পরামর্শদাতা কমিটিতে শচিন টেন্ডুলকার ও ভিভিএস লক্ষ্মণের সাথে তিনি আছেন। জানা গেছে, পরে শচিনই সৌরভকে বোঝান দলের ইচ্ছা অনুযায়ী রবি শাস্ত্রীকে কোচ হিসেবে নিয়োগের ব্যাপারে। তবে দলের মধ্যে রবি শাস্ত্রীর পক্ষে একক সিদ্ধান্ত নেয়া সহজ হবে না। দল পরিচালনায় জহির খান ও রাহুল দ্রাবিড়ের পরাপর্শ নিতে তিনি বাধ্য। এ ছাড়া আগামী প্রায় দেড় বছর বিদেশের মাটিতে ভারত দলের সফর, সেখানে আন্তর্জাতিক পরামর্শক হিসেবে রাহুলকেই গুরুত্ব দিতে হবে শাস্ত্রীর।
(ঢাকারনিউজ২৪.কম/এসডিপি/১০:০৫এএম/১২/৭/২০১৭ইং)