• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১১:৩১ পূর্বাহ্ন

টসে হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ


প্রকাশের সময় : জুন ১৫, ২০১৭, ৩:৪০ PM / ৫৪
টসে হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ

 

ঢাকারনিউজ২৪.কম, ঢাকা : যুবরাজ সিংয়ের হাতে তুলে দেওয়া হলো একটি স্মারক। বৃহস্পতিবার এজবাস্টনে বাংলাদেশের বিপক্ষে সেমি-ফাইনালের ম্যাচটি তার ক্যারিয়ারের ৩০০তম। সেটাকে স্মরণীয় করে রাখতেই এই উপহার নিলেন তার সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলীর হাত থেকে। এবারের আসরের প্রথম ম্যাচে স্মরণীয় পারফরম্যান্স ছিল যুবরাজের। কিন্তু মাঠে তাকে এই স্মারক নিতে দেখে প্রমাদ গোনেন বাংলাদেশের সমর্থকরা। মনে মনে বলেন, এই দিনটাকে যুবরাজ স্মরণীয় কিছু করে না রাখতে পারলে হলো। এটা যে বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে এখন সবচেয়ে গুরুত্বপূর্ণ এক দিন। ভারতকে ম্যাচটা হারাতে পারলেই স্বপ্নের ফাইনাল।
ভারত বর্তমান চ্যাম্পিয়ন। তারা কি আর সহজে ছাড়বে? সূর্যে চকমকে আকাশ সকাল থেকে। হঠাৎ কোথা থেকে মেঘ উড়ে আসে। ঝিরিঝিরি বৃষ্টি শুরু। খেলা শুরু সাড়ে তিনটায়। ৩টায় টস। কিন্তু বৃষ্টি দেখে সামান্য দেরিতে টস হলো। মাশরাফি বিন মুর্তজা টস ছুড়লেন। জিতলেন বিরাট কোহলি। ভারত আগে বোলিং বেছে নিল। দুই দলের একাদশই অপরিবর্তিত।
ভারত অধিনায়ক বিরাট কোহলি ১৮ জুনের ফাইনালে ইংল্যান্ডের সাথে খেলার সাধ প্রকাশ করেছিলেন। কিন্তু তাকে ভুল প্রমাণ করে তাদের চিরশত্রু ইংলিশদের হারিয়ে প্রথমবারের মতো ফাইনালে উঠে বসে আছে! তার মানে বাংলাদেশও কোহলির হিসেবে ছিল না। কিন্তু সেমিতে নামার আগে এই কথা বলে নেমেছেন যে বাংলাদেশ খুব বিপজ্জনক দল।
তা বাংলাদেশ কতোটা বিপজ্জনক কোহলি তো বোঝেনই হাড়ে হাড়ে। শেষ সিরিজে ভারত হেরেছে বাংলাদেশের কাছে। ২০০৭ বিশ্বকাপে হার। ২০১৫ বিশ্বকাপে কোনোভাবে বেঁচে যাওয়া। বেঁচে যাওয়া গেলো টি-টুয়েন্টি বিশ্বকাপেও। গ্রুপ পর্বের শেষ ম্যাচে নিউজিল্যান্ডের মতো দলকে হারিয়ে অস্ট্রেলিয়া-ইংল্যান্ড ম্যাচের ফলের ওপর নির্ভর করে বাংলাদেশ খেলছে সেমিতে। দলটাও দারুণ। সব দলে সবসময় সবাই পারফর্ম করে না। এই দলেও তেমন দু তিনজন অপেক্ষাকৃত কম পারফর্ম করা খেলোয়াড় আছেন। কিন্তু মাশরাফি বিন মুর্তজা মূলত যারা পারফর্ম করছেন তাদের ওপর নির্ভর করতে চাইছেন।
ইংল্যান্ডের আকাশ বলে এজবাস্টনের আবহাওয়ার পূর্বাভাসও ক্ষণে ক্ষণে পাল্টায়। দিনের শুরুতে বৃষ্টির শঙ্কার কথা বলা হয়নি। পরে তেমনটা বলা হয়েছে। বৃষ্টিও হচ্ছে। তবে সামান্য বৃষ্টি হলে সমস্যা হবে না। কদিন বৃষ্টিমুক্ত থাকায় এজবাস্টনের উইকেটও অনেক বেশি রানের আশা নিয়ে তাকিয়ে।
বাংলাদেশ একাদশ : তামিম ইকবাল, সৌম্য সরকার, সাব্বির রহমান, মুশফিকুর রহীম, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ, মোসাদ্দেক হোসেন, মাশরাফি বিন মুর্তজা, রুবেল হোসেন, তাসকিন আহমেদ, মুস্তাফিজুর রহমান।
ভারত একাদশ: রোহিত শর্মা, শিখর ধাওয়ান, বিরাট কোহলি, যুবরাজ সিং, এমএস ধোনি, কেদার যাদব, হার্দিক পান্ডিয়া, রবীন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিন, ভুবনেশ্বর কুমার, জসপ্রিত বুমরাহ।

(ঢাকারনিউজ২৪.কম/এসডিপি/৩:৪০পিএম/১৫/৬/২০১৭ইং)