• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৯:২০ অপরাহ্ন

ওয়ার্নারকে নায়ারের মত খেলতে বললেন স্মিথ


প্রকাশের সময় : জানুয়ারী ২৪, ২০১৭, ১১:১৪ AM / ৩৪
ওয়ার্নারকে নায়ারের মত খেলতে বললেন স্মিথ

ঢাকারনিউজ২৪.কম, ঢাকা : টানা দ্বিতীয়বারের মতো অস্ট্রেলিয়ার বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার ‘অ্যালান বোর্ডার অ্যাওয়ার্ড’ জেতার দিনেই জানলেন বিশ্রাম দেওয়া হয়েছে তাকে। ডেভিড ওয়ার্নারের অবশ্য তাতে নাখোশ হওয়ার কিছু নেই। আসন্ন ভারত সফরকে সামনে রেখে সতেজ ওয়ার্নারকে পেতেই নিউজিল্যান্ডের মাটিতে তিন ম্যাচের চ্যাপেল-হেডলি সিরিজে খেলানো হচ্ছে না তাকে। ওয়ার্নারের সেটা জানাই। তবে ভারতের মাটিতে সতীর্থের জন্য চ্যালেঞ্জই দেখছেন অধিনায়ক স্টিভেন স্মিথ। ডেপুটির সেরাটা বের করে আনতে আরেকটু তাতিয়ে দেওয়ার ইচ্ছাতেই কিনা ওয়ার্নারকে নতুন করে চ্যালেঞ্জের কথাটা মনে করিয়ে দিলেন অস্ট্রেলিয়ার অধিনায়ক। সঙ্গে বললেন, ভারতের মাটিতে করুন নায়ারের মত কিছু একটা করে দেখাতে।

গত বছরের জুনের পর থেকে তিন ধরনের ফরম্যাটে অস্ট্রেলিয়ার হয়ে সব ম্যাচেই মাঠে নেমেছেন ওয়ার্নার। এই সময়ের মধ্যে একমাত্র খেলোয়াড় হিসেবে অজিদের খেলা ২৯টি ম্যাচেই অংশ নিয়েছেন এই হার্ডহিটার ওপেনার। ভারতের মাটিতে টেস্ট সিরিজের দলে থাকা খেলোয়াড়ের একাংশ আগামী ৩০ জানুয়ারি দুবাইয়ে ট্রেনিং ক্যাম্পের উদ্দেশ্যে উড়াল দেবেন। বাকি সদস্যরা চ্যাপেল-হ্যাডলি সিরিজ শেষে ৫ জানুয়ারি দুবাইয়ের বিমান ধরবেন। পরে উপমহাদেশের পিচে লম্বা টেস্ট পরীক্ষা। ভারতের মাটিতে নামার আগে ওয়ার্নারকে তাই আর আন্তর্জাতিক ম্যাচে নামাচ্ছে না ক্রিকেট অস্ট্রেলিয়া।

ওয়ার্নার অবশ্য টানা খেলে যাওয়াকে খুব একটা পাত্তা দেন না। রানের মধ্যেই আছেন। খেলাটাই যখন কাজ, তখন খেলে যেতে চান। আবার বিশ্রামকেও ভালোভাবেই নিচ্ছেন। তবে রানের মধ্যে থাকার পরও একটু দুশ্চিন্তা আছে। দুই বছরেরও বেশি সময় ধরে দেশের বাইরে টেস্ট সেঞ্চুরির দেখা পাননি। সেটা মনে করিয়ে দিয়েই সতীর্থের জন্য চ্যালেঞ্জটাকে বড় করে দেখছেন স্মিথ।

২০১৬ আইপিএলে সানরাইজার্স হায়দ্রাবাদকে শিরোপা এনে দেওয়া ওয়ার্নারকে চ্যালেঞ্জটা মনে করিয়ে দিয়ে স্মিথ বলেছেন, ‘গত বছর শ্রীলঙ্কার মাটিতে অধিনায়ক ও সহ-অধিনায়ক সেরাটা দিতে না পারায় ভুগতে হয়েছে। ভারতে ভালো করতে হলে সিনিয়র খেলোয়াড়দের বড় সেঞ্চুরি করতে হবে। ওয়ার্নারকে সেই চ্যালেঞ্জটা জিততে হবে।’

ওয়ার্নারের বড় ইনিংস খেলার সক্ষমতা আছে। স্মিথ সেটাই শুধু মনে করিয়ে দিচ্ছেন। সেই বড়টা কেমন বড় তারও একটা মানদণ্ড বেঁধে দিচ্ছেন অজি অধিনায়ক। কয়েক সপ্তাহ আগে ভারতীয় দলের ২৫ বর্ষী তরুণ করুন নায়ার ইংল্যান্ডের বিপক্ষে ট্রিপল সেঞ্চুরি (৩০৩*) হাঁকিয়েছেন। স্মিথ ওয়ার্নারের কাছে তেমন বড় সেঞ্চুরিই প্রত্যাশা করছেন।

নায়ারের প্রসঙ্গ টেনে ওয়ার্নারের উদ্দেশ্যে স্মিথ বলেছেন, ‘মাঠে করুন নায়ারের মত কিছু করো, যা স্মৃতিতে বাধিয়ে রাখার মত পারফরম্যান্স হয়ে থাকবে। ঘরের মাঠে দুর্দান্ত ভারতের বিপক্ষে দারুণ কিছু করার জন্য তোমার কাছে অস্ট্রেলিয়ার তেমন কোনো পারফরম্যান্সই প্রয়োজন।’

অস্ট্রেলিয়া ঘরের মাঠে আক্রমণাত্মক খেলেই সফল। ওয়ার্নার একটু বেশিই আক্রমণাত্মক। সফলও। কিন্তু ভারতের মাটিতে সেটি সব সময় কার্যকর ফল নাও দিতে পারে বলে মনে করছেন অজি দলনেতা। কিন্তু ওয়ার্নার সেখানেও আক্রমণাত্মকই খেলুক এমনটাই চান স্মিথ। সতীর্থের ন্যাচারাল খেলাটায় বাধ টানতে চান না তিনি। তার মতে, নিজের মত খেলেই দলকে বড় কিছু দিতে পারবে ওয়ার্নার।
(ঢাকারনিউজ২৪.কম/আরএম/১১:০৫এএম/২৪/১/২০১৭ইং)