• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১০:১৮ অপরাহ্ন

‘এক চীন’ নীতিতে ট্রাম্পের সমর্থন


প্রকাশের সময় : ফেব্রুয়ারী ১০, ২০১৭, ৩:৪৮ PM / ৪১
‘এক চীন’ নীতিতে ট্রাম্পের সমর্থন

 

ঢাকারনিউজ২৪.কম, ডেস্ক : মার্কিন যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চীনা প্রেসিডেন্ট শি জিন পিংয়ের সাথে ফোনালাপে জানিয়েছেন, হোয়াইট হাউস ‘এক চীন’ নীতিকেই সমর্থন করবে।
যদিও ট্রাম্পের এ অবস্থান প্রশ্নের মুখে পড়েছিল যখন তিনি তাইওয়ানের প্রেসিডেন্টের সাথে ফোনালাপ করেছিলেন। নির্বাচিত হওয়ার পর গত ডিসেম্বরে তাইওয়ানের প্রেসিডেন্টের সাথে ফোনে কথা বলেন ট্রাম্প।
হোয়াইট হাউস থেকে জানানো হয় ২০ জানুয়ারি দায়িত্ব গ্রহণ করার পর এই প্রথম চীনা প্রেসিডেন্টের সাথে কথা বললেন ট্রাম্প। যদিও এরইমধ্যে বিশ্বের অনেক জাতীয় নেতার সাথে কথা বলেছেন তিনি, কিন্তু চীনা প্রেসিডেন্টের সাথে আলাপ হয়নি তার। এই ফোনালাপে ‘এক চীন নীতির’ প্রতি সমর্থন জানিয়ে কথা বলেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।
এ দুই বিশ্ব নেতার মধ্যে ‘আন্তরিকতাপূর্ণ’ কথাবার্তা হয়েছে বলে জানায় হোয়াইট হাউস এবং তারা বিভিন্ন বিষয়ে একসাথে কাজ করার ব্যাপারে সম্মত হয়েছেন।
তাইওয়ানের প্রেসিডেন্টের সাথে ফোনালাপ করার কারণে চীন সন্দেহের চোখে দেখছিল ট্রাম্পকে। তবে সর্বশেষ এ ফোনালাপ দুটি দেশকে আপাত বড় ঝামেলা থেকে রক্ষা করবে বলেই ধারণা করা হচ্ছে। সূত্র : বিবিসি
(ঢাকারনিউজ২৪.কম/আরএম/৩:৪৭পিএম/১০/২/২০১৭ইং)