• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০১:৩৬ পূর্বাহ্ন

১৭শ’ বছরের প্রবীণ জলপাই গাছ!


প্রকাশের সময় : ফেব্রুয়ারী ১০, ২০১৭, ৪:০৩ PM / ৩৩
১৭শ’ বছরের প্রবীণ জলপাই গাছ!

 

ঢাকারনিউজ২৪.কম, ডেস্ক : ভাবা যায় সেই চতুর্থ শতকের রোমান সাম্রাজ্য থেকে শুরু করে একবিংশ শতকের সেলফি জমানা দেখছে একটি গাছ! একটি গাছের কথা বলছি কেন? প্রায় চার হাজার গাছ আছে যেগুলো হাজার বছর পুরনো! মানে ক্রুসেড দেখা থেকে শুরু করে তথ্য প্রযুক্তির এই রমরমা দুনিয়ায় প্রবেশ করেছে সে গাছগুলো।

স্পেনের বার্সেলোনার দক্ষিণে দুই ঘন্টার দূরত্বে দেখা যাবে ‘মার দে অলিভাস’ বা জলপাইয়ের সাগর। দক্ষিণ কাতালোনিয়ার সে জলপাইয়ের সাগরে হাজার বছর পুরনো অনেক জলপাই গাছের দেখা মিলবে। এর মধ্যে সবচেয়ে বেশি বয়সী জলপাই গাছের বয়স ১৭০০ বছর!

চোখ যতদূর যায় ততদূর পর্যন্ত বিস্তৃত সে জলপাই বাগান। এব্র নদীর পার্শ্ববর্তী সে জলপাই বাগান পৃথিবীর সবচেয়ে দৃষ্টিনন্দন জায়গার একটি। সেখানেই বিশ্বের সবচেয়ে বয়স্ক জলপাই গাছগুলো আছে। গাছগুলো যে হাজার বছরের পুরনো সেটা বের করতে হলে দেখতে হবে গাছটির গুড়ির ব্যাস ৩.৫ মিটারের বেশি কিনা এবং ভূমি থেকে এর উচ্চতা ১.৩ মিটার কিনা।

সেই ‘মার দে অলিভাস’ বা জলপাইয়ের সাগরে অন্তত ৪,৪০০ টি গাছ আছে যাদের বয়স এক হাজারের চেয়ে বেশি। সেগুলো হিসাব করা হচ্ছে এবং তাদের তথ্য সংরক্ষণ করা হচ্ছে। আরও অনেক হাজারবর্ষী গাছ উদ্ধার হওয়ার সম্ভাবনা রয়েছে বলে ভাবা হচ্ছে।

স্পেনের ছোট্ট শহর উলডেকোনার পাশে ১৭০০ বছর বয়সী জলপাই গাছটিকে মনে করা হচ্ছে বিশ্বের সবচেয়ে বয়সী জলপাই গাছ। তার বয়সটা বৈজ্ঞানিকভাবে হিসাব করা হয়েছে। টেকনিক্যাল ইউনিভার্সিটি অব মাদ্রিদের একদল গবেষক লেজার প্রযুক্তি ব্যবহার করে বের করেছেন গাছটি চতুর্থ শতকের। সময়টা তখন যখন রোমান সম্রাট কন্সটান্টাইন দ্য গ্রেট ব্রিটেন, গল এবং স্পেন দখলে এনেছিলেন। সূত্র : সিএনএন
(ঢাকারনিউজ২৪.কম/আরএম/৪:০০পিএম/১০/২/২০১৭ইং)