• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ১০:৫৪ অপরাহ্ন

হাবিপ্রবিতে নতুন শিক্ষক সংগঠনের আত্মপ্রকাশ


প্রকাশের সময় : জুন ১৪, ২০১৭, ৩:১৭ PM / ৩০
হাবিপ্রবিতে নতুন শিক্ষক সংগঠনের আত্মপ্রকাশ

ঢাকারনিউজ২৪.কম, দিনাজপুর : দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সংগঠন “প্রগতিশীল শিক্ষক ফোরাম” থেকে বের হয়ে এসে “মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধে বিশ্বাসী শিক্ষক পরিষদ” নামে নতুন একটি শিক্ষক সংগঠনের আত্মপ্রকাশ ঘটেছে। ফলে দ্বিধাবিভক্ত হয়ে পড়েছে ওই বিশ্ববিদ্যালয়ের স্বাধীনতার স্বপক্ষের দাবীদার শিক্ষকরা।
মঙ্গলবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের টিএসসি মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনের মাধ্যমে এই সংগঠনের আত্মপ্রকাশ ঘটে। সংবাদ সম্মেলনে প্রফেসর মো. মিজানুর রহমানকে আহ্বায়ক এবং প্রফেসর ডা. মো. ফজলুল হককে সদস্য সচিব করে ১১ সদস্য বিশিষ্ট কমিটি ঘোষণা করা হয়।
কমিটির অন্য সদস্যরা হলেন- প্রফেসর ড. ভবেন্দ্র কুমার বিশ্বাস, প্রফেসর ড. ফাহিমা খানম, প্রফেসর ড. বিধান চন্দ্র হালদার, প্রফেসর ড. শ্রীপতি সিকদার, ড. মো. রাশেদুল ইসলাম, ড. মো. হায়দার আলী, ড. মো. মাহমুদুল হাসান, সাইফুল ইসলাম ও সৌরভ পাল চৌধুরী।
সংবাদ সম্মেলনে প্রগতিশীল শিক্ষক ফোরামের সমালোচনা করে বলা হয়, স্বাধীনতার স্বপক্ষের চেতনা থেকে সরে এসেছে প্রগতিশীল শিক্ষক ফোরাম। বিএনপি-জামায়াতের শিক্ষকরাও সেখানে অবস্থান নিয়েছে। তাছাড়া গণতান্ত্রিক প্রক্রিয়া না মেনে একই কমিটি প্রায় ১০ বছর ধরে রয়েছে। এসবের প্রতিবাদ করেও কোন কাজ না হওয়ায় বাধ্য হয়েই তারা স্বাধীনতার স্বপক্ষের শিক্ষকদের নিয়ে “মুক্তিযুদ্ধের চেতনা ও মুল্যবোধে বিশ্বাসী শিক্ষক পরিষদ” নামে একটি শিক্ষকদের একটি নতুন কমিটি গঠন করেছেন।
হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে মোট ২৮৮ জন শিক্ষক রয়েছে। এরমধ্যে বিদেশে প্রশিক্ষণ ও উচ্চতর ডিগ্রি নেয়ার জন্য অবস্থান করায় বর্তমানে বিশ্ববিদ্যালয়ে কর্মরত রয়েছে ২’শ শিক্ষক। এই ২’শ শিক্ষকের মধ্যে “মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধে বিশ্বাসী শিক্ষক পরিষদ”-এর প্রথম সভায় ৪৮ জন শিক্ষক উপস্থিত ছিলেন।
সংবাদ সম্মেলনে আহ্বায়ক কমিটির সদস্য প্রফেসর ড. শ্রীপতি সিকদার বলেন, প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতির আদেশেই প্রফেসর ড. মুহাম্মদ আবুল কাশেম বর্তমান ভাইস চ্যান্সেলর হিসেবে এই বিশ্ববিদ্যালয়ে যোগদান করেছেন। কিন্তু প্রগতিশীল শিক্ষক ফোরামের নেতৃত্বে যারা রয়েছেন, সবসময়ই বর্তমান ভাইস চ্যান্সেলরের বিরোধিতা করে এই বিশ্ববিদ্যালয়ে একটি অস্থিতিশীল পরিস্থিতির চেষ্টা চালাচ্ছেন। এতে প্রগতিশীল শিক্ষক ফোরামের আদর্শ থেকে সরে এসেছেন বর্তমান প্রগতিশীল শিক্ষক ফোরামের নেতৃবৃন্দ। এ জন্যই তারা বের হয়ে নতুন এই সংগঠন ঘোষণা করেছেন।
সংবাদ সম্মেলনে ঘোষিত নতুন কমিটির অধিকাংশ সদস্যরাই উপস্থিত ছিলেন।
(ঢাকারনিউজ২৪.কম/এসডিপি/৩:১৫পিএম/১৪/৬/২০১৭ইং)