• ঢাকা
  • বুধবার, ০৮ মে ২০২৪, ১০:০২ পূর্বাহ্ন

সাড়ে ৮ মাসে সর্বনিম্ন লেনদেন


প্রকাশের সময় : মে ২৮, ২০১৭, ৫:৪০ PM / ৩০
সাড়ে ৮ মাসে সর্বনিম্ন লেনদেন

 

ঢাকারনিউজ২৪.কম, ঢাকা : রমজান মাসের প্রথম কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ব্যাপক বিক্রয় চাপ অব্যাহত ছিল। এরই ধারাবাহিকতায় দিনশেষে ডিএসইতে মাত্র ৩৬৩ কোটি ৪১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা ২০১৬ সালের ১৯ সেপ্টেম্বরের পর সর্বনিম্ন। এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচক ও লেনদেন ছিল নিম্নমুখী। দিনশেষে সিএসইতে ২০ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। ডিএসই ও সিএসই’র বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।
বাজার পর্যালোচনায় দেখা যায়, ডিএসইতে লেনদেন হওয়া ৩২৫টি কোম্পানি ও ফান্ডের মধ্যে দর বেড়েছে ৭৫টির, কমেছে ২১১টির ও অপরিবর্তিত ছিল ৩৯টি প্রতিষ্ঠানের। এ সময় ১২ কোটি ৭১ লাখ ৫ হাজার ১৫৫টি শেয়ার লেনদেন হয়। দিনশেষে ডিএসইতে লেনদেন হয়েছে ৩৬৩ কোটি ৪১ লাখ টাকা। এর আগের কার্যদিবসে ডিএসইতে ৫২৩ কোটি ৯১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল। অর্থাৎ রোববার সপ্তাহের প্রথম কার্যদিবসে ডিএসইতে লেনদেন কমেছে ১৬০ কোটি ৫০ লাখ টাকা।
ডিএসইর সার্বিক মূল্যসূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় ৪০.৯৫ পয়েন্ট কমে ৫ হাজার ৩৭২.৮৬ পয়েন্টে স্থিতি পায়। শরিয়াহভিত্তিক কোম্পানিগুলোর মূল্যসূচক ডিএসইএস কমেছে ৯.১৭ পয়েন্ট ও ডিএস-৩০ সূচক কমেছে ১৬.৮৯ পয়েন্ট।
ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ইভিন্স টেক্সটাইলের শেয়ার। এ দিন কোম্পানির ২৫ কোটি ৩৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা ইউনাইটেড পাওয়ার জেনারেশনের ১৪ কোটি ৪৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১৩ কোটি ১০ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে ইফাদ অটোস।
লেনদেনে এরপর রয়েছে- লংকাবাংলা ফাইন্যান্স, প্যারামাউন্ট টেক্সটাইল, আমরা টেকনোলজিস, অগ্নি সিস্টেমস, বাংলাদেশ শিপিং করপোরেশন ও মোজাফ্ফর হোসাইন স্পিনিং মিলস।
চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসসিএক্স মূল্যসূচক ৭১.৪৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১০ হাজার ৮৭.১৩ পয়েন্টে। লেনদেন হওয়া ২২২টি কোম্পানি ও ফান্ডের মধ্যে দর বেড়েছে ৫৭টির, কমেছে ১৪৪টির এবং অপরিবর্তিত ছিল ২১টির। এ সময় সিএসইতে ২০ কোটি ৬১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।
এদিন সিএসইতে সর্বোচ্চ লেনদেন হয়েছে জাহিন স্পিনিংয়ের। এসময় কোম্পানিটির ১ কোটি ৪১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। এছাড়া টার্নওভার তালিকায় থাকা অন্য কোম্পানিগুলো হলো-বাংলাদেশ শিপিং করপোরেশন, বেক্সিমকো, ইভেন্স টেক্সটাইল, এক্সিম ব্যাংক, অগ্নি সিস্টেমস, লংকাবাংলা ফাইন্যান্স, প্যারামাউন্ট টেক্সটাইল, তসরিফা ইন্ডাস্ট্রিজ ও ইউনাইটেড পাওয়ার।
(ঢাকারনিউজ২৪.কম/এসডিপি/৫:৩৮পিএম/২৮/৫/২০১৭ইং)