• ঢাকা
  • বুধবার, ০৮ মে ২০২৪, ১২:০৪ অপরাহ্ন

শেখ ফজিলাতুন্নেচ্ছা মুজিব চক্ষু হাসপাতালে ৩ বছরে চিকিৎসা সেবা নিয়েছেন ৪ লাখ রোগী


প্রকাশের সময় : মার্চ ৫, ২০১৯, ২:৫৭ PM / ৪৮
শেখ ফজিলাতুন্নেচ্ছা মুজিব চক্ষু হাসপাতালে ৩ বছরে চিকিৎসা সেবা নিয়েছেন ৪ লাখ রোগী

এম শিমুল খান, গোপালগঞ্জ : গোপালগঞ্জে স্থাপিত দেশের সবচেয়ে বড় চক্ষু হাসপাতাল ও প্রশিক্ষণ কেন্দ্রটিতে বিগত তিন বছরে চার লক্ষাধিক রোগীর চিকিৎসা দেয়া হয়েছে। অপারেশন করা হয়েছে ১৬ হাজারেরও বেশি রোগীর। প্রতিদিন হাসপাতালের বহির্বিভাগে দেশের বিভিন্ন জেলার ৪০০-৫০০ রোগী চিকিৎসা সেবা নিতে আসেন।
গোপালগঞ্জ সদর উপজেলার ঘোনাপাড়ায় ২০১৬ সালের ৩০ এপ্রিল নির্মাণ করা হয়েছে শেখ ফজিলাতুন্নেচ্ছা মুজিব চক্ষু হাসপাতাল ও প্রশিক্ষণ কেন্দ্র। এটি দেশের সর্ববৃহৎ চক্ষু হাসপাতাল। হাসপাতালটি নির্মাণে ব্যয় হয়েছে ১শ’৭৮ কোটি টাকা। হাসপাতালটি চালুর পর থেকে প্রতিদিন দেশের বিভিন্ন জেলার শত শত চক্ষু রোগী আসছেন চিকিৎসা নিতে। অনেকে বহির্বিভাগে ডাক্তার দেখিয়ে ফিরে যান। আবার অনেককে অপারেশনের জন্য থেকে যেতে হয়। এ হাসপাতালে অত্যাধুনিক আটটি অপারেশন থিয়েটার, পুরুষ ও মহিলা অপারেশন রোগীর থাকার জন্য রয়েছে ৯৬টি বেড।
হাসপাতালের পরিচালক প্রফেসর ডা. সাইফুদ্দিন আহম্মেদ বলেন, আমরা যে ভাবে চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছি তাতে অদূর ভবিষ্যতে এটি দেশের মধ্যে অনন্য অবদান রাখবে।
তিনি আরো বলেন, হাসপাতালটি চালু হওয়ার পর বিগত তিন বছরে আমরা চার লক্ষাধিক চক্ষু রোগীকে সেবা চিকিৎসা সেবা দিয়েছি। ১৬ হাজার অপারেশন করা হয়েছে। গোপালগঞ্জসহ আশ পাশের ৫ জেলায় ৫১টি ফ্রি মেডিকেল ক্যাম্প করে সেখানে ২৪ হাজার রোগীকে চিকিৎসা দেয়া হয়েছে। তাছাড়া টেলি কনফারেন্সের মাধ্যমে আশপাশের জেলা গুলোতে ২০টি ভিশন সেন্টারের মাধ্যমে প্রতিদিন কয়েকশ’ রোগীর চিকিৎসা দেয়া হচ্ছে।
হাসপাতালটিকে একটি রোগীবান্ধব হাসপাতাল উল্লেখ করে তিনি বলেন, এখানে শিশুদের জন্য খেলার জায়গা ও মহিলাদের জন্য মহিলা কর্নারও খোলা হয়েছে।

(ঢাকারনিউজ২৪.কম/কেএস/২:৫৭পিএম/৫/৩/২০১৯ইং)