• ঢাকা
  • বুধবার, ০৮ মে ২০২৪, ০৪:৪৭ পূর্বাহ্ন

শুরু হলো বাজেট অধিবেশন


প্রকাশের সময় : মে ৩০, ২০১৭, ১:২৬ PM / ৬৫
শুরু হলো বাজেট অধিবেশন

 

ঢাকারনিউজ২৪.কম, ঢাকা : দশম জাতীয় সংসদের ১৬তম ও বাজেট অধিবেশন শুরু হয়েছে। এ অধিবেশন চলবে ১৩ জুলাই পর্যান্ত। ১ জুন আসন্ন নতুন অর্থবছরের বাজেট পেস করবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।
অধিবেশন শুরুর আগে মঙ্গলবার সকালে কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে অধিবেশনের এ মেয়াদ ঠিক করা হয়। স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বেলা ১১টায় অধিবেশন শুরুর পর তিনি সব সংসদ সদস্য ও দেশবাসীকে রমজানের শুভেচ্ছা জানান।
তিনি বলেন, বাজেট অধিবেশন খুব গুরুত্বপূর্ণ। আমি আশা করি, সরকারি ও বিরোধী দলের মাননীয় সংসদ সদস্যরা সরকারি আয়-ব্যয়ের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার পাশাপাশি সুচিন্তিত মতামত দিয়ে বাজেটকে আরো বাস্তবমুখী করার ওপর আলোচনা করবেন।
এরপর স্পিকার চলতি অধিবেশনের সভাপতিমণ্ডলী মনোনয়ন দেন। স্পিকার বা ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে সভাপতিমণ্ডলীর সদস্যদের মধ্যে অগ্রবর্তীজন সংসদ পরিচালনা করবেন।
সংসদের চলমান অধিবেশনে সভাপতিমণ্ডলীর সদস্যরা হলেন- ধীরেন্দ্র দেবনাথ শম্ভু, শামুসল হক টুকু, মাহবুব আলী, রুহুল আমিন হাওলাদার ও ফজিলাতুন নেসা বাপ্পি।
এরপর সাবেক সংসদ সদস্য মোহাম্মদ আব্দুর রশিদ ও আব্দুল মতিন মিয়ার মৃত্যুতে শোক প্রস্তাব উস্থাপন করেন স্পিকার।
এ ছাড়া সাবেক পররাষ্ট্র সচিব ফারুক আহমেদ চৌধুরী, সাবেক সচিব মোহাম্মাদ নুরুল হুদা, অপরাজেয় বাংলার ভাস্কর সৈয়দ আবদুল্লাহ খালিদ, আবৃত্তিকার কাজী আরিফ, ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস, এগ্রিকালচার অ্যান্ড টেকনোলজির প্রতিষ্ঠাতা প্রতিষ্ঠাতা উপাচার্য অধ্যাপক এম আলিমউল্যা মিয়া ও স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের কণ্ঠযোদ্ধা মিহির নন্দীর মৃত্যুতেও সংসদ শোক প্রকাশ করা হয়।
যুক্তরাজ্যের ম্যানচেস্টারে কনসার্টে সন্ত্রাসী হামলা এবং দেশ-বিদেশে বিভিন্ন স্থানে দুর্ঘটনায় নিহতদের স্মরণেও শোক প্রকাশ করা হয়। পরে মৃতদের আত্মার মাগফেরাত কামনায় দোয়া এবং এক মিনিট নীরবতা পালন করা হয়।
সংসদ সচিবালয় জানায়, ঈদুল ফিতর উপলক্ষে ২৩ থেকে ২৭ জুন অধিবেশন মুলতবি থাকবে। রোজায় প্রতিদিন সকাল সাড়ে ১০টায় অধিবেশন শুরু হবে।
কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে অধিবেশনের সময় সীমা পরিবর্তনের ক্ষমতা দেওয়া হয় স্পিকারকে। বৃহস্পতিবার দুপুর দেড়টায় বাজেটের দিন অধিবেশন শুরুর এবং বাজেট প্রস্তাবের ওপর ৪৫ ঘণ্টা আলোচনার সিদ্ধান্ত নেওয়া হয়।
কমিটির সদস্য বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ, হুসেইন মুহম্মদ এরশাদ, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, শেখ ফজলুল করিম সেলিম, ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া, আবুল হাসানাত আব্দুল্লাহ, বিমানমন্ত্রী রাশেদ খান মেনন, প্রধান হুইপ আ স ম. ফিরোজ, মইন উদ্দীন খান বাদল এবং আইনমন্ত্রী আনিসুল হক বৈঠকে অংশ নেন।
অর্থমন্ত্রী ইতোমধ্যেই জানিয়েছেন আগামী অর্থবছরের বাজেটের সম্ভাব্য আকার ৪ লাখ কোটি টাকার বেশি হবে।
(ঢাকারনিউজ২৪.কম/এসডিপি/১:২৫পিএম/৩০/৫/২০১৭ইং)