• ঢাকা
  • শনিবার, ১৮ মে ২০২৪, ০৪:১৮ অপরাহ্ন

শীতে ত্বকের উজ্জ্বলতা ধরে রাখবেন কিভাবে


প্রকাশের সময় : জানুয়ারী ২০, ২০১৭, ১১:৫৫ AM / ৪৯
শীতে ত্বকের উজ্জ্বলতা ধরে রাখবেন কিভাবে

 
ঢাকারনিউজ২৪.কম, ডেস্ক : শীতকালের আবহাওয়ায় আপনার ত্বকে নানা সমস্যা দেখা দেয়। শুষ্কতা, চামড়ায় স্তর পড়া, ত্বক ফাটা ও ব্রণ দেখা দেয় ।এর ফলে ত্বকের উজ্জ্বলতা নষ্ট হয়। শীতে স্বাস্থ্যোজ্জ্বল ত্বক ধরে রাখতে এই প্রাকৃতিক উপাদানগুলো ব্যবহার করতে পারেন।

মধু ও লেবু : মধু ও লেবুর মিশ্রণ ত্বককে উজ্জ্বল ও কোমল করতে সাহায্য করে। মধু প্রাকৃতিক ময়েশ্চারাইজার এবং লেবুতে ভিটামিন সি রয়েছে। ২চা চামচ মধুর সঙ্গে ১ চা চামচ লেবুর রস মেশান। মিশ্রণটি মুখ, গলা, কনুই ও হাঁটুতে ঘষুন। শুকানোর পর পানি দিয়ে ধুয়ে ফেলুন।

টমেটো : টমেটোতে লাইকোপেন উপাদান রয়েছে যা ত্বকে অক্সিজেন শোষণে সাহায্য করে। এক টুকরো টমেটো ত্বকে ঘষুণ। এতে ত্বকের বলিরেখা ও খসখসে ভাব দূর হবে। একটি টমেটো চটকিয়ে প্যাক হিসেবে মুখে লাগান। ২০ মিনিট পর ধুয়ে ফেলুন।

হলুদ : এতে উচ্চমাত্রায় অ্যান্টিঅক্সিডেন্ট ও অ্যান্টি-ব্যাকটেরিয়া উপাদান রয়েছে যা ত্বকের জন্য খুবই উপকারী। ১চা চামচ হলুদ গুড়ার সঙ্গে ১চা চামচ মধু মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। এই মাস্কটি মুখে ও গলায় মাখান। ২০-২৫ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন।

চন্দন গুড়া : চন্দনকাঠের গুড়া একটি শীতলকারী এবং ভেষজ উপাদান। খাঁটি চন্দন গুড়া গোলাপজলের সঙ্গে মিশান। এরপর মিশ্রণটি মুখে লাগানোর ২০ মিনিট পর ধুয়ে ফেলুন।

আলু ও শশার রস : শশা ও আলু প্রাকৃতিক পরিষ্কারক উপাদান। সমপরিমাণ আলু ও শশার রস মিক্স করুন। তুলার পিন্ড দিয়ে রসটি মুখে লাগিয়ে নিন। শুকানো পর‌্যন্ত অপেক্ষা করুন এবং ভেজা কাপড় দিয়ে মুছে ফেলুন। তথ্যসূত্র : টাইমস অব ইন্ডিয়া

(ঢাকারনিউজ২৪.কম/আরএম/১১:৫০এএম/২০/১/২০১৭ইং)