• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০২:৫০ অপরাহ্ন

শিশুকে আলিঙ্গন করা তার সুস্থতা নিশ্চিত করে


প্রকাশের সময় : এপ্রিল ২, ২০১৭, ৮:৫৩ PM / ১০০
শিশুকে আলিঙ্গন করা তার সুস্থতা নিশ্চিত করে

 

ঢাকারনিউজ২৪.কম, ডেস্ক : শিশুকে জড়িয়ে ধরা তার সাথে অনুভূতির সংযোগ সৃষ্টি করায় সাহায্য করে বলে গত কয়েক বছর পূর্বে জানা গেছে। নিয়মিত উষ্ণ আলিঙ্গনের প্রচুর স্বাস্থ্য উপকারিতা আছে বলে জানা গেছে সাম্প্রতিক গবেষণায়। বস্তুত, ২০১৫ সালে আমেরিকার পিটসবারগ এর কার্নেগী মেলন ইউনিভার্সিটির গবেষকদের দ্বারা পরিচালিত গবেষণা মতে, যে মানুষেরা সামাজিক সহযোগিতা পান এবং বেশি বেশি জড়িয়ে ধরেন তাদের সাধারণ ঠান্ডা লাগার প্রবণতা ৩২ শতাংশ কমে যায়। এছাড়াও আলিঙ্গন করা বা জড়িয়ে ধরা মানুষের অন্তরঙ্গতার বহিঃপ্রকাশ। এটি মানুষকে শক্তিশালী অনুভূতি দেয় যা তাকে প্রতিকূলতার মুখোমুখি হতে সাহায্য করে বলে জানিয়েছেন গবেষণার প্রধান লেখক শেল্ডন কোহেন।

শিশুকে জড়িয়ে ধরা তার স্বাস্থ্যের জন্য অনেকবেশি উপকারী হতে পারে যা এখন পর্যন্ত অনেকেরই অজানা। Huggies এর ক্লিনিক্যাল সাইকোলজিস্ট প্রেরণা কোহলি শিশুকে জড়িয়ে ধরার কিছু আবেগিয় উপকারিতার উপর আলোকপাত করেছেন। চলুন তাহলে জেনে নিই শিশুর সাথে মানসম্মত সময় অতিবাহিত করা এবং তাকে জড়িয়ে ধরার উপকারিতাগুলোর বিষয়ে।

শিশুর ভালো ঘুম হতে সাহায্য করে

শিশু ঘুমিয়ে যাওয়ার কয়েক মিনিট আগে তাকে জড়িয়ে ধরে থাকলে তার ঘুম ভালো হয়। জড়িয়ে ধরার ফলে শরীর শিথিল হয় এবং শরীরের উপর ভালো প্রভাব ফেলে বলে শিশুর ভালো ঘুম হয়।

স্ট্রেস কমায়

শিশুকে জড়িয়ে ধরা ভালোবাসার শারীরিক প্রকাশ। তাই সে শিথিল ও নিরাপদ অনুভব করে, ফলে তাদের স্ট্রেস হরমোন করটিসল এর মাত্রা কমে। হাগিস এর করা একটি জরিপে দেখা যায় যে, ৯০ শতাংশ চিকিৎসক এবং বিশেষজ্ঞ বিশ্বাস করেন যে, নবজাতক শিশু তার মায়ের আলিঙ্গনকে বুঝতে পারে। তারা তাদের প্রাথমিক সহজাত বুদ্ধি এবং অনুভূতি যেমন- মায়ের গায়ের গন্ধ এবং কণ্ঠস্বর দ্বারা মাকে চিনতে পারে।

গুরগাও এর ফরটিস মেমোরিয়াল রিসার্চ ইন্সটিটিউট এর কার্ডিওলজিস্ট শারদ টেন্ডন শিশুকে আলিজ্ঞন করার কিছু বৈজ্ঞানিক উপকারিতার কথা বলেছেন :

ইমিউনিটি বৃদ্ধি পায়

ভালোভাবে আলিঙ্গনের ফলে উভয়ের হৃদপিণ্ডে চাপ পড়ে বলে ইমিউনিটি বৃদ্ধি পায়, সাদা রক্ত কণিকার উৎপাদন বৃদ্ধি পাওয়ার মাধ্যমে, যা থাইমাস গ্রন্থি উদ্দীপিত হওয়ার কারণে হয়। এর ফলে শিশু স্বাস্থ্যবান ও রোগমুক্ত থাকে।

নিরাময়ে সাহায্য করে

আপনি কী জানেন আলিঙ্গন রোগ নিরাময়েও সাহায্য করে? অক্সিটোসিন হরমোনের নিঃসরণের কারণে হয়ে থাকে এটি। এ কারণেই প্রিম্যাচিউর বেবিদের পিতামাতাদের উৎসাহিত করা হয় শিশুর ত্বকের সাথে তাদের ত্বকের সংযোগ বজায় রাখার, এটি শিশুর বৃদ্ধি ও উন্নয়নে সাহায্য করে। সূত্র : ইন্ডিয়া টাইমস

(ঢাকারনিউজ২৪.কম/এসডিপি/৮:৫২পিএম/২/৪/২০১৭ইং)