• ঢাকা
  • রবিবার, ১৯ মে ২০২৪, ০৭:৫৪ পূর্বাহ্ন

মেকআপের ভুলেই বয়স্ক দেখাছে আপনাকে!


প্রকাশের সময় : ফেব্রুয়ারী ৭, ২০১৭, ৬:২৭ PM / ৩৬
মেকআপের ভুলেই বয়স্ক দেখাছে আপনাকে!

ঢাকারনিউজ২৪.কম, ডেস্ক : মেকআপ করতে কম বেশি সব নারীরা পছন্দ করেন। ভারী মেকআপ না করলেও হালকা মেকআপ অনেকেই করে থাকেন। লিপস্টিক, কাজল, আইলাইনার নারীদের নিত্যদিনের সঙ্গী। আর বিয়ের অনুষ্ঠান কিংবা পার্টিতে তো করা হয় ভারী মেকআপ। কিন্তু আপনার মেকআপের পদ্ধতিটি কি ঠিক আছে? মেকআপের ক্ষেত্রে আপনি কিছু ভুল করছেন না তো? যেই ভুলের জন্য আপনাকে দেখাছে বয়স্ক! আসুন জেনে নিই মেকআপের সাধারণ কিছু ভুল যা নিজের অজান্তে করে থাকেন।

১। ময়েশ্চারাইজ না করা

ত্বকে বয়সের ছাপ পড়ার অথবা বয়স্ক দেখানোর অন্যতম একটি কারণ হলো ময়েশ্চারাইজার ব্যবহার না করা। ফাউন্ডেশন ব্যবহারে আগে ময়েশ্চারাইজার ব্যবহার করুন। এটি ত্বক হাইড্রেটেড রাখবে। ডিহাইড্রেটেড ত্বক রুক্ষ, বয়স্ক দেখায়।

২। অতিরিক্ত কনসিলার ব্যবহার করা

চোখের নিচের কালো দাগ ঢাকার জন্য অনেকে কনসিলার ব্যবহার করে থাকেন। কিন্তু অতিরিক্ত কনসিলার ব্যবহার করলে তা বরং উল্টো কাজটিই করবে। চোখে নিচে তৈরি হবে মোটা কনসিলারের রিংকেলের মতো দাগ। এতে বয়স্ক দেখাবে আপনাকে।

৩। অতিরিক্ত গাঢ় লিপস্টিকের ব্যবহার

অতিরিক্ত গাঢ় বিশেষত ডিপার ওয়াইন অথবা বেরি শেড আপনার বয়স বাড়িয়ে দেবে অনেকখানি। চেষ্টা করুন ন্যুড অথবা লাইট পিঙ্ক বা অন্য কোনো শেডের লিপস্টিক ব্যবহার করার। এছাড়া অতিরিক্ত ম্যাট লিপস্টিক ব্যবহার করলে ঠোঁটের উপরে একধরণের মোটা ভাঁজ ভাঁজ স্তর দেখা যায় যার করণে মনে হয় চামড়া কুঁচকে গিয়েছে। এতে করেও দেখতে অনেক বয়স্ক লাগে।

৪। অতিরিক্ত আই মেকআপ

অতিরিক্ত ব্ল্যাক আই মেকআপ চোখের চারপাশের বলিরেখাকে ফুটিয়ে তোলে। অল্প পরিমাণ আই মেকআপ করার চেষ্টা করুন। আইলাইনার এবং মাশকারা দিয়ে সারতে পারেন আই মেকআপ। হবে। অতিরিক্ত গাঢ় রঙের আইশ্যাডো লাগানো থেকে বিরত থাকুন। হালকা করে আইশ্যাডো লাগালে দেখতে ভালো লাগবে সাথে ত্বকে নিয়ে আসবে স্নিগ্ধতা।

৫। অতিরিক্ত ফাউন্ডেশনের ব্যবহার

নিখুঁত ত্বক পাওয়ার জন্য অনেকে অতিরিক্ত ফাউন্ডেশন ব্যবহার করে থাকেন। আর তখনই করে থাকেন ভুল। হালকা ফাউন্ডেশন ব্যবহার করুন। ফাউন্ডেশন নির্বাচনে অব্যশই নিজের ত্বকের সাথে মিলিয়ে ফাউন্ডেশন নির্বাচন করুন। মেকআপের জন্য সঠিক শেডের ফাউন্ডেশন অত্যন্ত জরুরী। প্রথমে জেনে নিন আপনার ত্বকের শেড কোনটি। তারপর সে অনুযায়ী ফাউন্ডেশন ব্যবহার করুন।

৬। অতিরিক্ত ব্লাশনের ব্যবহার

ব্লাশন ত্বকে গোলাপি ভাব নিয়ে আসে। একটা সময় ত্বকে বেশি পরিমাণ ব্লাশন ব্যবহারে প্রচলন ছিল। বর্তমান সময়ে এটি করা হয় না। হালকা ক্রিমি টেক্সচারের ব্লাশন ব্যবহার করুন।

৭। গাঢ় করে ভ্রু আঁকা

অনেকেই মোটা করে ভ্রু আঁকিয়ে থাকেন এবং কালো বা অ্যাশ ধরণের রঙ ব্যবহার করেন। এতে করে ন্যাচারাল রঙটি একেবারেই পাওয়া যায় না। বরং বেশ বয়স্ক দেখায়।

৮। অতিরিক্ত শিমার ব্যবহার

একটি মেকআপকে সম্পূর্ণ করে হাইলাইটার। গাল অথবা নাকে হালকা করে হাইলাইট করুন। অতিরিক্ত শিমার ব্যবহার করা সম্পূর্ণ মেকআপকে নষ্ট করে দেওয়ার জন্য যথেষ্ট।

অনেকে লিপগ্লস ব্যবহার করে থাকেন। লিপগ্লস ব্যবহারে কিছুটা সতর্ক থাকুন। অতিরিক্ত লিপগ্লসের ব্যবহার মেকআপের সম্পূর্ণ সৌন্দর্য নষ্ট করে দেবে। সূত্র : বোল্ড স্কাই

(ঢাকারনিউজ২৪.কম/আরএম/৬:১৬পিএম/৭/২/২০১৭ইং)