• ঢাকা
  • বুধবার, ০৮ মে ২০২৪, ০৯:০২ পূর্বাহ্ন

মিসরে এল গোনা চলচ্চিত্র উৎসবে যাচ্ছে ‘ডুব’


প্রকাশের সময় : সেপ্টেম্বর ১১, ২০১৭, ১০:৩৭ AM / ৫০
মিসরে এল গোনা চলচ্চিত্র উৎসবে যাচ্ছে ‘ডুব’

 

ঢাকারনিউজ২৪.কম, ঢাকা : আরো একটি উৎসবে অংশ নিচ্ছে মোস্তফা সরয়ার ফারুকীর ‘ডুব’। মিসরে অনুষ্ঠিতব্য এল গোনা চলচ্চিত্র উৎসবের প্রতিযোগিতা বিভাগে নির্বাচিত হয়েছে আলোচিত এ সিনেমাটি।

নির্মাতা জানান, ‘ডুব’ প্রতিযোগিতা করবে বিশ্বের বিভিন্ন দেশের ছবির সঙ্গে। এর মধ্যে আছে বার্লিন ফেস্টিভ্যালে সেরা পরিচালকের পুরস্কার জেতা আকি কারুসমাকির ছবি ‘আদার সাইড অব হোপ’, ভেনিসে সেরা অভিনেতার পুরস্কার জেতা ছবি ‘ইনসাল্ট’, লোকার্নো জয়ী ‘স্ক্যারি মাদার’, ট্রাইবেকা জয়ী ‘সন অব সোফিয়া’।

দক্ষিণ এশিয়ার ছবি হিসেবে ‘ডুব’ই একমাত্র প্রতিনিধিত্ব করবে এল গোনায়। এছাড়া ভারতের অনুরাগ কাশ্যপ পরিচালিত ‘মোক্কাবাজ’ প্রতিযোগিতার বাইরে প্রদর্শিত হবে। ২২ সেপ্টেম্বর শুরু হয়ে উৎসব শেষ হবে ২৯ সেপ্টেম্বর।

‘ডুব’-এ মূল চরিত্রে অভিনয় করেছেন বলিউড অভিনেতা ইরফান খান। আরো আছেন নুসরাত ইমরোজ তিশা, রোকেয়া প্রাচী ও কলকাতার পার্নো মিত্র। প্রযোজনা করছে ঢাকার জাজ মাল্টিমিডিয়া ও কলকাতার এসকে মুভিজ। সহপ্রযোজক হিসেবে আছেন ইরফান খান।

চলতি বছরের ফেব্রুয়ারিতে যৌথ প্রযোজনার প্রিভিউ কমিটি থেকে অনাপত্তি পত্র পায় ‘ডুব’। কিন্তু মেহের আফরোজ শাওনের আপত্তিতে তা স্থগিত হয়। এ অভিনেত্রী-নির্মাতা আশঙ্কা প্রকাশ করেন, প্রয়াত লেখক হুমায়ূন আহমেদের জীবনী অবলম্বনে সিনেমাটি নির্মিত হয়েছে। যার কারণে সিনেমাটি মুক্তি পেলে নানা ধরনের ভুল বোঝাবুঝি হতে পারে।
সব জটিলতা কাটিয়ে আগস্টের প্রথম সপ্তাহে সেন্সর ছাড়পত্র পায় ‘ডুব’। অবশ্য এর আগে চীন ও রাশিয়ার দুটি উৎসবে প্রদর্শিত হয় সিনেমাটি। লাভ করে পুরস্কারও।

‘ডুব’ বাংলাদেশ-ভারতে মুক্তি পাবে ২৭ অক্টোবর। পাশাপাশি আরো কয়েকটি দেশে মুক্তি চূড়ান্ত হয়েছে।
(ঢাকারনিউজ২৪.কম/এসডিপি/১০:৩৫এএম/১১/৯/২০১৭ইং)