• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ০৫:৫৮ পূর্বাহ্ন

মাউশি মেধাবৃত্তির অর্থের পরিমাণ দ্বিগুণ করছে


প্রকাশের সময় : এপ্রিল ৫, ২০১৭, ৪:৪৬ PM / ৪৩
মাউশি মেধাবৃত্তির অর্থের পরিমাণ দ্বিগুণ করছে

ঢাকারনিউজ২৪.কম:

২০১৬-১৭ শিক্ষাবর্ষে সংখ্যালঘু সম্প্রদায়সহ আট ক্যাটাগরিতে দেশের সাড়ে তিন হাজার শিক্ষার্থীকে মেধাবৃত্তি দেয়া হবে। তবে নিয়মিত এ বৃত্তির অর্থের পরিমাণ এবার বাড়িয়ে দ্বিগুণ করা হবে।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের (মাউশি) অর্থায়নে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি), উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও স্নাতক পর্যায়ে মেধাবী শিক্ষার্থীদের এ বৃত্তি দেয়া হয়ে থাকে।

মাউশি সূত্র জানায়, সংখ্যালঘুসহ বিভিন্ন পর্যায়ে মোট আট ক্যাটাগরির শিক্ষার্থীদের নিয়মিত বৃত্তি দিয়ে থাকে মাউশি। এবার বৃত্তি প্রদানের লক্ষে মাউশির পরিচালক (বিদ্যালয়) এলিয়াছ হোসেনকে আহ্বায়ক করে ও বিভিন্ন কর্মকর্তাদের সমন্বয়ে সাত সদস্যের একটি যাচাই-বাছাই কমিটি গঠন করা হয়।

কয়েক দফায় সভা করে কমিটি বৃত্তির অর্থ প্রায় দ্বিগুণ করার সিদ্ধান্ত নেয়। পরবর্তীতে ১৭ জানুয়ারি অফিস আদেশ জারির মাধ্যমে শিক্ষার্থীদের কাছ থেকে আবেদন আহ্বান করা হয়। ওই আবেদনের শেষ সময় নির্ধারণ করা হয় গত ১৫ মার্চ পর্যন্ত।

চলতি বছর থেকে বিভিন্ন ক্যাটাগরিতে এসএসসি থেকে অর্নাস পর্যন্ত মাসিক বৃত্তির অর্থের পরিমাণ বাড়িয়ে করা হয়েছে ১৫০ থেকে ১৫০০ টাকা পর্যন্ত। গত বছর যা সর্বোচ্চ ছিলো ৭৫০ টাকা।

মাউশির অফিস আদেশে সংখ্যালঘু সম্প্রদায়, সশস্ত্র বাহিনী, ক্ষুদ্র নৃ-গোষ্ঠী, দৃষ্টি প্রতিবন্ধী, প্রতিবন্ধী (দৃষ্টি ও অটিস্টিক ব্যতীত) ও অটিস্টিক অধ্যয়নরত এসএসি/সমমান, উচ্চ মাধ্যমিক/সমমান ও অনার্স/স্নাতক পাস ( স্নাতকোত্তর শ্রেণিতে অধ্যয়নরত) বৃত্তি প্রত্যাশী শিক্ষার্থীদের প্রয়োজনীয় কাগজপত্রসহ আবেদন করতে বলা হয়।

নির্ধারিত সময়ে প্রায় ১৫ হাজার বৃত্তি প্রত্যাশীর আবেদন জমা পড়ে। বর্তমানে আবেদনগুলো যাচাই-বাছাই করা হচ্ছে। সেখান থেকে ৩ হাজার ৫৫৫ জনকে নির্বাচণ করা হবে। তাদের এক বছর মেয়াদে আগামী জুন থেকে বৃত্তি দেয়া হবে।

সূত্র জানিয়েছে, এবার তিন ক্যাটাগরির মধ্যে খ্রিস্টান সম্পদায়ের শিক্ষার্থীদের মধ্যে ১৩৫ জনকে, বৌদ্ধ সম্প্রদায়ের ২৫০ জনকে, তফসিলি (হিন্দু) ১৭২৫ জনকে, সশস্ত্র বাহিনী ২৬০ জনকে, ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর ৪০০ জনকে, দৃষ্টি প্রতিবন্ধী ৩২৫ জনকে, প্রতিবন্ধী (দৃষ্টি ও অটিস্টিক ব্যতীত) ৩৩০ জনকে ও অটিস্টিক ১৩০ জনকে এ বৃত্তি দেয়া হবে।

এ বিষয়ে মাউশির পরিচালক (বিদ্যালয়) এলিয়াছ হোসেন বলেন, প্রতি বছরের মতো এবারও বিভিন্ন ক্যাটাগরিতে শিক্ষার্থীদের নিয়মিত মেধাবৃত্তি দেয়া হবে। আমরা পর্যাপ্ত আবেদন পেয়েছি। সেগুলো যাচাই-বাছাই চলছে। আগামী জুন মাস থেকে বৃত্তির অর্থ দেয়া হবে।

 

  (ঢাকারনিউজ২৪.কম/এনএম /­০৪.৪৪ পিএম/০৫//২০১৭ইং)