• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৯:৪৭ পূর্বাহ্ন

মাইকে আজান প্রচার বন্ধের দাবি সৌদি সাংবাদিকের?


প্রকাশের সময় : ফেব্রুয়ারী ২২, ২০১৮, ১০:৪৮ AM / ৯৬
মাইকে আজান প্রচার বন্ধের দাবি সৌদি সাংবাদিকের?

 

ঢাকারনিউজ২৪.কম, ডেস্ক : সৌদি আরবে মাইকে আজান প্রচার বন্ধের আহ্বান জানিয়েছেন দেশটির এক সাংবাদিক। সেইসঙ্গে দেশটিতে মসজিদের সংখ্যা কমানোরও আহ্বান জানিয়েছেন তিনি। আর তাই সেই দাবি প্রচার করেছে দেশটির একটি টেলিভিশন চ্যানেল। ব্রিটেনভিত্তিক আল-আরাবিয়া এক প্রতিবেদনে বলেছে, প্রখ্যাত সৌদি সাংবাদিক মোহাম্মাদ আস-সাহিমি দেশটির এনবিসি টেলিভিশনকে দেয়া সাক্ষাৎকারে সৌদি আরবের সব মসজিদের মাইকে আজান প্রচার বন্ধ করার দাবি জানিয়েছেন।
আস-সাহিমি সৌদি সরকার পরিচালিত টেলিভিশন চ্যানেল এনবিসিতে সম্প্রচারিত সাক্ষাৎকারে নিজের দাবির ব্যাখ্যা জানাতে গিয়ে বলেছেন, একই সময়ে বহু মসজিদের মাইকে আজান প্রচারিত হলে জনগণের অসুবিধা হয় এবং শিশুরা আতঙ্কগ্রস্ত হয়ে পড়ে।

সৌদি সাংবাদিকের এই আহ্বান সম্পর্কে কাতারভিত্তিক গণমাধ্যম আল-জাজিরা বলেছে, ইসলামের অন্যতম গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য হচ্ছে আজান, যা মানুষকে নামাজ পড়ার আহ্বান জানায়।

চ্যানেলটি আরো বলেছে, সৌদি আরবের টেলিভিশন থেকে এ ধরনের সাক্ষাৎকার সম্প্রচারের উদ্দেশ্য সুবিধাজনক নয়। সৌদি সরকার মসজিদের মাইকে আজান প্রচারের ওপর সীমাবদ্ধতা আরোপ করার ক্ষেত্র প্রস্তুত করার জন্য এ কাজ করে থাকতে পারে।

আল-জাজিরার প্রতিবেদনে আরো বলা হয়েছে, মুসলমানদের দুটি পবিত্র স্থান সৌদি আরবে অবস্থিত বলে দেশটির সরকার নিজেকে আধ্যাত্মিক নেতা বলে মনে করে যা চরম বিস্ময়কর।

আল-আরাবিয়ার প্রতিবেদনে বলা হয়েছে, কিছু সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারকারী মসজিদে মাইকে আজান প্রচার বন্ধের দাবি জানায়। এমবিসি টেলিভিশনে এ ব্যাপারে আস-সাহিমির মন্তব্য জানতে চাওয়া হলে তিনি এর পক্ষে বলে জানান।

সৌদি আরবে মসজিদের সংখ্যা অনেক বেশি বলেও মন্তব্য করেন তিনি। সেইসঙ্গে এর আগে মসজিদে মাইকে আজান বন্ধের যে দাবি উঠেছিল তাও বাস্তবায়ন না করায় ধর্মীয় নেতাদের সমালোচনাও করেন তিনি।
(ঢাকারনিউজ২৪.কম/কেএস/১০:৪৭এএম/২২/২/২০১৮ইং)