• ঢাকা
  • শনিবার, ১৮ মে ২০২৪, ০৪:৪৭ অপরাহ্ন

ভেজিটেবল শিক কাবাব


প্রকাশের সময় : জানুয়ারী ১৫, ২০১৭, ১২:৪৫ AM / ৩৩
ভেজিটেবল শিক কাবাব

 

ঢাকারনিউজ২৪.কম, ডেস্ক : শিক কাবাব নামটি শুনলে চোখের সামনে ভেসে উঠে গরু কিংবা মুরগি মাংসের কাবাব। কিন্তু সাস্থ্য সচেতন অনেকেই আছেন যারা মাংস খাওয়ার পরিবর্তে সবজি খেতেই বেশি পছন্দ করেন। তাহলে তারা কী করবেন? কাবাব খাওয়া ছেড়ে দিবেন? একদমই না। মাংস ছাড়াই তৈরি করে নিতে পারবেন শিক কাবাব। কীভাবে? আসুন তাহলে জেনে নেওয়া যাক সবজি দিয়ে শিক কাবাব তৈরির রেসিপিটি।

উপকরণ:

১টি আলু

১টি গাজর

২/৩ টেবিল চামচ মটরশুঁটি

২/৩ টেবিল চামচ বেবি কর্ন

৪ টেবিল চামচ সয়া বল/গ্র্যানিউল

১টি পেঁয়াজ

২টি কাঁচামরিচ

২/৩ টি পুদিনা পাতা কুচি

ধনেপাতা কুচি

২৫ গ্রাম পনির

১/২ চা চামচ আদা রসুনের পেস্ট

১/২ চা চামচ আদা গুঁড়ো

১ টেবিল চামচ গোলমরিচ

২ টেবিল চামচ বাদাম গুঁড়ো

১ চিমটি জায়ফল গুঁড়ো

১/২ টেবিল চামচ ব্রেড ক্রাম্ব

৩ টেবিল চামচ সয়া ফ্লাওয়ার

৩-৪ টেবিল চামচ বেসন (তাওয়ায় টেলে নেওয়া)

১ টেবিল চামচ গরম মশলা

লবণ

১/২ চা চামচ জিরা গুঁড়ো

১/২ চা চামচ মরিচ গুঁড়ো

১/২ চা চামচ লেবুর রস

মাখন

প্রণালী:

১। আলু, মটরশুঁটি, গাজর, ভুট্টা সবগুলো সবজি চপিং মেশিন অথবা মিক্সার-গ্রাইন্ডার দিয়ে কুচি করে কেটে নিন। সবজিগুলো ১৩-১৫ মিনিট ভাপে সিদ্ধ করতে দিন। সয়া দানাগুলো থেকে চিপে পানি বের করে নিন।

২। কাবাবের মশলা তৈরির জন্য মিক্সারে পেঁয়াজ কুচি, মরিচ, ধনেপাতা কুচি, পুদিনা পাতা কুচি দিয়ে গুঁড়ো তৈরি করে নিন। গুঁড়ো মশলার সাথে যোগ করুন পনির, বাদাম গুঁড়ো, আদা গুঁড়ো, জিরা গুঁড়ো, মরিচ গুঁড়ো, গোলমরিচ গুঁড়ো, গরম মশলা গুঁড়ো, আদা রসুন বাটা, জায়ফল গুঁড়ো, লেবুর রস এবং লবণ। সব ভালো করে মিশিয়ে নিন। হাত দিয়ে পনির ভালো করে মিশিয়ে নিন।

৩। সিদ্ধ করা সবজি, বেসন, সয়া ফ্লাওয়ার এবং ব্রেড ক্রাম্ব দিয়ে খামির মতো তৈরি করুন। যদি বেশি আঠালো বা পানি পানি থেকে যায়, তাহলে আরো কিছু বেসন এবং ব্রেড ক্রাম্ব দিতে পারেন। এটি ১০-১৫ মিনিট রেখে দিন।

৪। খামিরটাকে ৬টি ভাগে ভাগ করুন। এবার শিকে একটি ভাগ নিয়ে লম্বা করে গড়ে নিন। হাতে পানি লাগিয়ে শিকের গায়ে ভালো করে লাগিয়ে দিন এটাকে। শিকের সবদিকে সমান হয়ে না লাগলে কাবাব করার সময়ে পড়ে যেতে পারে। একেকটা শিকে কাবাব মিশ্রন থাকবে ৫-৬ ইঞ্চি লম্বা। এভাবে সবগুলো শিক তৈরি করুন।

৫। রেস্টুরেন্টের কাবাবের স্বাদ পেতে চাইলে এটি কয়লার বারবিকিউ সেটে রান্না করতে হবে। এরজন্য প্রথমে কয়লাগুলো বাতাস করে ভালোভাবে জ্বালিয়ে নিন। এরপর শিকগুলোকে এর উপরে রাখুন। বাতাস করতে থাকুন, এতে বেশি আঁচে কাবাবগুলো রান্না হয়ে যাবে। কিছুক্ষণ পর শিকগুলো উল্টেপাল্টে পরিবর্তন করে নিন। শিকগুলো তুলে এর উপর মাখন ব্রাশ করুন। তারপর আবার ৩০ সেকেন্ড রান্না করুন। কাবাব নামিয়ে ঠান্ডা হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। শিক থেকে কাবাব বের করে লেবুর রস, চাট মশলা দিয়ে পরিবেশন করুন মজাদার ভেজিটেবল শিক কাবাব।

বারবিকিউ সেট না থাকলে হাই হিটে ওভেন অথবা চুলায় অল্প আঁচে প্যানেও তৈরি করতে পারেন। কাবাবের সম্পূর্ণ পদ্ধিতিটি দেখে নিতে এইখানে ক্লিক করুন।সূত্র : কুকিংশুকিং

(ঢাকারনিউজ২৪.কম/আরএম/১২:৪২এএম/১৫/১/২০১৭ইং)