• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০২:১২ অপরাহ্ন

বেশির ভাগ ক্যানসারের জন্য দায়ী ‘ভাগ্য


প্রকাশের সময় : মার্চ ২৮, ২০১৭, ৩:৫৯ PM / ১৩৭
বেশির ভাগ ক্যানসারের জন্য দায়ী ‘ভাগ্য

ঢাকারনিউজ২৪.কম:

ক্যানসারের বেশির ভাগটাই নির্ভর করে ভাগ্যের ওপর! বিজ্ঞানীদের দাবি, বেশির ভাগ ক্ষেত্রেই এমন কিছু কারণে ক্যানসার হয়ে থাকে যার ওপর আমাদের কোনো নিয়ন্ত্রণ থাকে না।

আমেরিকার বাল্টিমোরে জন্স হপকিন্স কিমেল ক্যানসার সেন্টারের একদল গবেষক এ তথ্য সামনে এনেছেন। গত শুক্রবার সায়েন্স জার্নালে তা প্রকাশিত হয়।

৬৯টি দেশের ৩২ রকমের ক্যানসার রোগীদের ওপর গবেষণা চালিয়ে বিজ্ঞানীরা দেখেছেন, ৬৬ ভাগ ক্যানসারই কপিং এরর-এর জন্য হয়। বাকি ২৯ ভাগ ক্যানসার নির্ভর করে রোগীর লাইফস্টাইল এবং পরিবেশের ওপর। আর মাত্র ৫ ভাগ ক্যানসার বংশ পরম্পরায় সঞ্চারিত হয়।

আমাদের শরীরে অবিরাম কোষ বিভাজিত হয়ে চলেছে। এ বিভাজনের সময় ডিএনএ-ও বিভাজিত হয়। একটি ডিএনএ ভেঙে দু’টি তৈরি হয়। এ সময় ডিএনএ’র সমস্ত জেনেটিক কোডগুলো কপি হয়। বিভাজনের এ ধাপেই ভুলভ্রান্তি হয়ে যায়। যাকে বলা হয় কপিং এরর। কপিং এরর’র ফলে জেনেটিক কোড বদলে যায়।

অনেক সময় তা এতটাই বদলে যায় যে জিনের মিউটেশন ঘটে তা ক্যানসারের জিনে পরিণত হয়। এভাবে কপিং এরর’র ফলে যে সমস্ত ক্যানসার হয়ে থাকে, লাইফস্টাইল বা পরিবেশের কোনো প্রভাব তার ওপর থাকে না। কোনো কিছু করেই এ ধরনের কপিং এরর নিয়ন্ত্রণে রাখা যায় না।

উদাহরণ হিসাবে বিজ্ঞানীরা প্যানক্রিয়েটিক ক্যানসারের প্রসঙ্গ উল্লেখ করেছেন। তারা জানাচ্ছেন, যে সমস্ত রোগী এ ক্যানসারে আক্রান্ত হন, দেখা গিয়েছে তাদের ৭৭ ভাগ ক্ষেত্রে কপিং এরর হয়েছে। বাকি কারণগুলোর মধ্যে ১৮ ভাগ ধূমপান ও অন্যান্য পরিবেশগত ফ্যাক্টর এবং ৫ ভাগ জন্মগত সূত্রে পাওয়া। অর্থাৎ লাইফস্টাইলের ওপর নিয়ন্ত্রণ এনে ধূমপান এবং পরিবেশগত ফ্যাক্টরের থেকে পাওয়া ওই ১৮ ভাগ ক্যানসারের থেকে আমরা রেহাই পেতে পারি।

কিন্তু প্যানক্রিয়েটিক ক্যানসারের যে ৭৭ ভাগ কপিং এরর’র মাধ্যমে হচ্ছে তার ওপর কোনো নিয়ন্ত্রণ আমাদের নেই। বিজ্ঞানীদের মতে, এই ‘এরর’ কার হবে এবং কার হবে না তা পুরোটাই ভাগ্যের ওপর ছেড়ে দেওয়া ছাড়া আর কোনো উপায় থাকে না।

তবে সমস্ত ধরনের ক্যানসারের ক্ষেত্রেই যে কপিং এরর সবচেয়ে বেশি দায়ী, তা নয়। প্যানক্রিয়াটিক ক্যানসারের মতো প্রস্টেট, ব্রেন এবং হাড়ের ক্যানসার বেশির ভাগটাই কপিং এরর’র ফল। আবার যেমন ফুসফুস এবং খাদ্যনালি এবং মুখের ক্যানসারের বেশির ভাগটাই নির্ভর করে ধূমপান এবং পরিবেশগত ফ্যাক্টরের ওপর।

তবে শুধুমাত্র ভাগ্যের ওপরে ছেড়ে দিয়ে হাত-পা গুটিয়ে বসে থাকলেও চলবে না। ক্যানসার থেকে নিজেকে বাঁচাতে আপনার লাইফস্টাইল নিয়ন্ত্রণ করাটাও আবশ্যিক বলে বিজ্ঞানীরা জানান।

 

  (ঢাকারনিউজ২৪.কম/এনএম /০৪.০৪ পিএম/২৮//২০১৭ইং)