• ঢাকা
  • বুধবার, ০৮ মে ২০২৪, ০৩:৩৩ অপরাহ্ন

‘প্রধানমন্ত্রীর বক্তব্য জাতিকে ফের সংকটের দিকে নিয়ে যাবে’


প্রকাশের সময় : জানুয়ারী ১৩, ২০১৮, ১০:৪৮ AM / ১৫৬
‘প্রধানমন্ত্রীর বক্তব্য জাতিকে ফের সংকটের দিকে নিয়ে যাবে’

ঢাকারনিউজ২৪.কম, ঢাকা : প্রধানমন্ত্রীর বক্তব্য নিঃসন্দেহে জাতিকে আরেক দফা সংকটের দিকে নিয়ে যাবে বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে শুক্রবার রাতে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এমন আশঙ্কা প্রকাশ করেন।

মির্জা ফখরুল বলেন, ‘প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে যে বক্তব্য দিয়েছেন, তাতে জনগণ সম্পূর্ণ হতাশ হয়েছে। কারণ, সবাই ভেবেছিল- দেশে একটা রাজনৈতিক সংকট সৃষ্টি হয়েছে, সেই সময় প্রধানমন্ত্রী তার বক্তব্যে সুন্দর একটি সমাপনী কথা বলবেন।’

‘(জনগণ আশা করেছিল) কিভাবে সামনে নির্বাচনকে অর্থবহ করা যায় এবং বিরাজমান এই সংকট থেকে কিভাবে উত্তরণ ঘটানো যায়, তার ব্যবস্থা তিনি (প্রধানমন্ত্রী) করবেন। কিন্তু দুঃখজনকভাবে তার বক্তব্যের মধ্যে সেই সংকট নিরসনের কোনো লক্ষণ খুঁজে পাইনি আমরা’ যোগ করেন তিনি।

বিএনপি মহাসচিব বলেন, তিনি (প্রধানমন্ত্রী) যে বক্তব্য দিয়েছেন তার সঙ্গে সত্যতার খুব একটা সম্পর্ক নেই। সবাই জানে ২০১৪ সালে যে ভোট হয়েছিল সেই ভোটে মাত্র ৫ শতাংশ বা তারও কম মানুষ ভোট দিয়েছিল।

তিনি বলেন, প্রধানমন্ত্রীর বক্তব্যে প্রমাণ হয় সংকট নিরসনে আসলে তারা আন্তরিক নন। এদেশে গণতন্ত্র প্রতিষ্ঠার জন্য আগামী নির্বাচনে সকল দলের অংশগ্রহণের মাধ্যমে একটা সুষ্ঠু নির্বাচন সম্ভব হবে না। এটা জনগণকে আশাহত করেছে।

সংবিধান অনুযায়ী নির্বাচনে সব দলকে চান- প্রধানমন্ত্রীর এমন বক্তব্য প্রসঙ্গে মির্জা ফখরুল বলেন, দেশে যে সংকট ছিল সেই সংকট রয়েই গেল। তার (প্রধানমন্ত্রীর) বক্তব্যের মধ্যে সমঝোতার কোনো ইঙ্গিত আমরা দেখতে পেলাম না।

তিনি বলেন, এই বিষয়টি অনেক বড় হতাশার কারণ হয়ে দাঁড়িয়েছে। তবে আমরা বিশ্বাস করি, এই অন্যায়গুলোকে এদেশের মানুষ কখনোই মেনে নেবে না। তারা সত্যিকার অর্থে একটি অর্থবহ নির্বাচন দেখতে চায়।

সংবিধান অনুযায়ী নির্বাচন হওয়া নিয়ে বিএনপি মহাসচিব বলেন, সংবিধান অনুযায়ী যে নির্বাচনের কথা বলেছেন সে সংবিধান কারা তৈরি করেছে। এখানে জনগনের আশা আকাঙ্খার কোনো প্রতিফলন ঘটেনি।

তিনি বলেন, নির্বাচনকালীন তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা একতরফাভাবে বাতিল করে তারা (আওয়ামী লীগ) একটা সংকট তৈরি করেছে। প্রধানমন্ত্রীর বক্তব্য কোনো সমস্যার সমাধান করতে পারেনি। এতে সমস্যার সমাধান হবে না। এই বক্তব্য নিঃসন্দেহে জাতিকে আরেক দফা সংকটের দিকে নিয়ে যাবে।

মির্জা ফখরুল আরও বলেন, প্রধানমন্ত্রী বলেছেন- দেশ এখন উন্নয়নের মহাসড়কের অগ্রযাত্রায়। কিন্তু আমরা মনে করি, দেশ এখন দুর্নীতির মহাসড়কের অগ্রযাত্রায়। তারা যে উন্নয়নের কথা বলছেন, এর মধ্যে দুর্নীতি অগ্রণী ভূমিকা পালন করছে।

(ঢাকারনিউজ২৪.কম/এসডিপি/১০:৪৬এএম/১৩/১/২০১৮ইং)