• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০১:৫০ পূর্বাহ্ন

‘প্রধানমন্ত্রীর ক্ষমতায় ভারসাম্য আনা হবে’


প্রকাশের সময় : মে ১০, ২০১৭, ৬:২৫ PM / ৪৮
‘প্রধানমন্ত্রীর ক্ষমতায় ভারসাম্য আনা হবে’

ঢাকারনিউজ২৪.কম, ঢাকা : বিএনপি ক্ষমতায় গেলে প্রধানমন্ত্রীর নির্বাহী ক্ষমতায় ভারসাম্য আনা হবে বলে ঘোষণা দিয়েছেন দলটির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। বুধবার বিকেল ৪টা ৫৫ মিনিটে রাজধানীর হোটেল ওয়েস্টিনে ‘ভিশন-২০৩০’ উপস্থাপনকালে তিনি এ ঘোষণা দেন। খালেদা জিয়া বলেছেন, সাম্প্রতিক বছরগুলোর অভিজ্ঞতায় দেশবাসী গভীরভাবে উপলব্ধি করছে যে প্রধানমন্ত্রীর একক নির্বাহী ক্ষমতা সংসদীয় সরকারের আবরণে স্বৈরাচারী একনায়কতান্ত্রিক শাসনের জন্ম দিয়েছে। এর অবসানকল্পে প্রজাতন্ত্রের নির্বাহী ক্ষমতার ক্ষেত্রে ভারসাম্য আনা হবে।
জাতীয় সংসদকে সকল কর্মকাণ্ডে পরিণত করা হবে এ কথা উল্লেখ করে তিনি বলেন, জাতীয় সংসদে উচ্চকক্ষ প্রতিষ্ঠায় প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষা করা হবে। গণভোট ব্যবস্থা পুনঃপ্রবর্তন করে জনগণের গণতান্ত্রিক অধিকার পুনঃস্থাপন করা হবে।
বিএনপি দুর্নীতির সাথে আপস করবে না এমন দাবি করে সাবেক এই প্রধানমন্ত্রী বলেন, বিশেষ ক্ষমতা আইন ১৯৭৪ বাতিল করা হবে। ন্যায় বিচার ও আইনের শাসন প্রতিষ্ঠা করা হবে। গুম খুন, অন্যায় অবিচার সকল বিচারবর্হিভূত হত্যাকাণ্ডের অবসান ঘটানো হবে।
রাষ্ট্রের ক্ষমতা জনগণের হাতে নেই এমন দাবি করে তিনি বলেন, বিএনপি ক্ষমতায় গেলে জনগণকে সাথে নিয়ে রাষ্ট্র পরিচালনা করবে। জনগণই হবে উন্নয়নের কেন্দ্রবিন্দু।
বিচারবিভাগ যাতে স্বাধীনভাবে কাজ করতে পারে এজন্য বিচারব্যবস্থা সংশোধনের জন্য জুডিসিয়াল বোর্ড গঠন করা হবে, যোগ করেন খালেদা জিয়া।
তিনি বলেন, বিএনপি ক্ষমতায় গেলে ভিশন ২০৩০ বাস্তবায়ন করবে। আর ভিশন ২০৩০ বাস্তবায়ন হলে বাংলাদেশ একটি সুখী সমৃদ্ধ, সমৃদ্ধশালী ও গণতান্ত্রিক দেশ হিসেবে গড়ে উঠবে।
তিনি বলেন, ২০৩০ সালের মধ্যে দেশকে উচ্চমধ্যম আয়ের দেশে পরিণত করবে।
বিএনপিপ্রধান বলেন, বিএনপি ক্ষমতায় গেলে স্বচ্ছ ও প্রকৃত মুক্তিযোদ্ধাদের তালিকা করা হবে। মুক্তিযোদ্ধাদের ভাতা বৃদ্ধি করা হবে। সরকারি চাকরিতে মুক্তিযোদ্ধা ও ক্ষুদ্র নৃগোষ্ঠী বাদে সব কোটা বাতিল করা হবে।
তিনি বলেন, তথ্য প্রযুক্তির ৫৭ ধারা বাতিল করা হবে। প্রিন্ট, অনলাইন ও ইলেকট্রিক মিডিয়ার জন্য একটি নীতিমালা তৈরি করা হবে। সাংবাদিক সাগর-রুনিসহ সব সাংবাদিক হত্যার বিচার করা হবে। সাংবাদিকদের নামে রাজনৈতিক উদ্দেশ্যে সব মামলা বাতিল করা হবে।
সংবাদ সম্মেলনে বিএনপি নেতাদের মধ্যে মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমেদ, তরিকুল ইসরাম, ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, লে. জে. (অব). মাহবুবুর রহমান, এম কে আনোয়ার, ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, নজরুল ইসলাম খান, ড. আবদুল মঈন খান, আমির খসরু মাহমুদ চৌধুরী।
(ঢাকারনিউজ২৪.কম/এসডিপি/৬:২৫পিএম/১০/৫/২০১৭ইং)