• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৪:৪৬ অপরাহ্ন

নারায়ণগঞ্জে সবুজ আন্দোলনের পরিবেশ বিপর্যয় রোধে আলোচনা সভা অনুষ্ঠিত


প্রকাশের সময় : জানুয়ারী ৪, ২০২৩, ১১:৩০ PM / ১০৪
নারায়ণগঞ্জে সবুজ আন্দোলনের পরিবেশ বিপর্যয় রোধে আলোচনা সভা অনুষ্ঠিত
নিজস্ব প্রতিবেদক : ঢাকার পার্শ্ববর্তী জেলা নারায়ণগঞ্জ। উন্নয়নের ছোঁয়ার পাশাপাশি পরিবেশ বিপর্যয়ের জর্জরিত এক নগরীর নাম। শীতলক্ষা নদী নারায়ণগঞ্জ জেলাকে দিয়েছে বিশেষ পরিচিতি পাশাপাশি দখল দূষণের তকমাও লাগিয়েছে। পরিবেশবাদী সংগঠন সবুজ আন্দোলন দীর্ঘ সময় ধরে সারা দেশে পরিবেশ বিপর্যয় রোধে জনসচেতনতা তৈরিতে কাজ করছে।
আজ ৪ জানুয়ারি বুধবার বিকেল ৩টায় সবুজ আন্দোলন নারায়ণগঞ্জ জেলা শাখার উদ্যোগে চাষাঢ়ায় কেন্দ্রীয় শহীদ মিনারে নারায়ণগঞ্জের পরিবেশ বিপর্যয়ের অধিকরণের শীর্ষক আলোচনা সভা ও জেলা কমিটি গঠন বিষয়ে আলোচনা অনুষ্ঠিত হয়। এসময় নারায়ণগঞ্জের বিশিষ্ট সমাজ সেবক বদরুল হকের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সবুজ আন্দোলনের প্রতিষ্ঠাতা ও পরিচালনা পরিষদের চেয়ারম্যান বাপ্পি সরদার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সবুজ আন্দোলন কেন্দ্রীয় কার্যনির্বাহী পরিষদের অর্থ সম্পাদক আলমগীর হোসেন পলাশ,ঢাকা মহানগর দক্ষিণের সহ-সভাপতি জোসনা আক্তার মুন্নি। সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট ফয়সাল খন্দকারের স্বাগত বক্তব্যের মাধ্যমে আলোচনা সভা শুরু হয়।
প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, নারায়ণগঞ্জ জেলার প্রধান সমস্যা কেমিক্যালের বর্জ্য, সিমেন্ট কারখানার ডাস্ট, প্লাস্টিক দূষণ, নদীর দখল, সবুজায়ন বিলুপ্তি, বায়ু দূষণ, শব্দ দূষণ ও অপরিকল্পিত শিল্পায়ন ও নগরায়ন। এ অবস্থা থেকে পরিত্রাণের জন্য সবাইকে সচেতন করা জরুরী। দখল ও দূষণের ফলে নদী ও খাল প্রায় বিলুপ্তির পথে। আগামীতে সবাইকে সবুজায়ন বৃদ্ধির জন্য কাজ করতে হবে।
অর্থ সম্পাদক আলমগীর হোসেন পলাশ বলেন, আমরা খুব দ্রুত সবুজ আন্দোলন নারায়ণগঞ্জের মহানগর ও প্রত্যেকটি থানা কমিটি গঠন করতে সক্ষম হবো। পরিবেশ বিধ্বংসী সকল কর্মকান্ডের বিরুদ্ধে সোচ্চার আন্দোলন গড়ে তুলবো। এজন্য জনপ্রতিনিধি ও প্রশাসনের সহযোগিতা কামনা করছি।
সকল সদস্যের সম্মতিক্রমে মোঃ বদরুল হককে আহবায়ক ও এডভোকেট ফয়সাল খন্দকারকে সদস্য সচিব করে ২১ সদস্য বিশিষ্ট কমিটি ঘোষণা করা হয়। যুগ্ম আহ্বায়ক সাবিহা মুবাশ্বির নিলয়, দিনা আমিন, সাংবাদিক ও মানবাধিকার কর্মী সোনিয়া দেওয়ান প্রীতি, সাংবাদিক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব শফিকুল ইসলাম আরজু, রাকিব হোসেন, ব্যবসায়ী ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব আখতার হোসেন মুকুল, সাংবাদিক সাজ্জাদ আহমেদ খোকন।
এ সময় আরো উপস্থিত ছিলেন সদস্য বাসন্তী সরকার, অনিতা সরকার, শিলা দাস প্রমুখ।