• ঢাকা
  • সোমবার, ০৬ মে ২০২৪, ০২:১১ পূর্বাহ্ন

নাগেশ্বরীতে উপবৃত্তির নাম দিতে প্রধান শিক্ষকের টাকা দাবী


প্রকাশের সময় : অগাস্ট ৮, ২০১৮, ১১:৩৭ PM / ৪২
নাগেশ্বরীতে উপবৃত্তির নাম দিতে প্রধান শিক্ষকের টাকা দাবী

কুড়িগ্রাম প্রতিনিধি : উপবৃত্তির তালিকায় নাম তুলতে শিক্ষার্থীদের কাছ টাকা চাওয়ার অভিযোগ উঠেছে প্রধান শিক্ষকের বিরুদ্ধে। শুধু তাই নয় এর প্রতিবাদ করায় এক সহকারি শিক্ষকের নামে থানায় সাধারণ ডায়েরি করেছেন প্রধান শিক্ষক। এ ঘটনা ঘটেছে কুড়িগ্রামের নাগেশ্বরী উপজেলার সুবলপাড় বহুমূখী উচ্চ বিদ্যালয়ে।
নবম শ্রেনীর একাধিক শিক্ষার্থী এবং অভিভাবক জানান, মঙ্গলবার বিদ্যালয়ে উপবৃত্তির তালিকা প্রস্তুত করার সময় শিক্ষার্থীদের কাছ থেকে দুই থেকে তিনশ করে টাকা চায় প্রধান শিক্ষক আব্দুস সফিক সরকার। এ সময় ওই বিদ্যালয়ের সহকারি শিক্ষক মুহাম্মদ আব্দুল কুদ্দুস প্রতিবাদ করলে দুই শিক্ষকের মাঝে বাক-বিতন্ডা হয়। এরই জেরে প্রধান শিক্ষক থানায় স্ব-শরীরে উপস্থিত হয়ে সহকারি শিক্ষকের নামে অভিযোগ করেন।
অভিভাবকরা জানান, শিক্ষার্থীদের মাঝে মেধাবী, গরীব শিক্ষার্থী বাছাই করে উপবৃত্তির তালিকা প্রস্তুত করার নিয়ম। কিন্তু শিক্ষার্থীদের কাছে টাকা নিয়ে তালিকা প্রস্তুত করেন প্রধান শিক্ষক আব্দুস সফিক সরকার। সহকারি শিক্ষক আব্দুল কুদ্দুস জানান, প্রধান শিক্ষক বরাবরই উপবৃত্তি তালিকায় নাম উঠানোর জন্য টাকা নিয়ে থাকেন। এর প্রতিবাদ করায় তিনি আমার নামে মিথ্যা অভিযোগ করেছেন। বিষয়টি মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাকে জানিয়েছি। অভিভাবক আমিনুর জানান, দিনমুজুরী করে তার মেয়েকে পড়াচ্ছেন সে উপবৃত্তি পাওয়ার যোগ্য কিন্তু প্রধান শিক্ষক তাকে পাত্তাই দিলেন না। যারা টাকা দিয়েছে তাদেরই নাম তালিকা ভূক্ত হয়েছ। সহকারী শিক্ষক ফিরোজা পারভীন জানান, তিনি একজনে নাম সুপারিশ করেছেন, সেই শিক্ষার্থীর নিকট ২শ টাকা নেয়া হয়েছে। বিদ্যালয়টিতে ১৪জন শিক্ষার্থীর নাম উপবৃত্তির তালিকায় অন্তভূক্তির জন্য পাঠানো হয়েছে। এ প্রসঙ্গে প্রধান শিক্ষক আব্দুস সফিক সরকার বলেন একটা টাকা নেয়া হয়নি। কচাকাটা থানার ওসি ফারুক খলিল জানান, তিনি মোবাইল ফোনে জানিয়েছেন এবং স্ব-শরীরে এসে অভিযোগ করেছেন। তবে তাকে বলা হয়েছে প্রতিষ্ঠানের ব্যাপার নিজেরা মীমাংসা করে নিন। তবে তিনি লিখিত অভিযোগ করলে আমি নিব।

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা জহুরুল হক জানান, ওই প্রধান শিক্ষককে বললে কোন কথাই শোনেন না। বিষয়টি আমাকে জানিয়েছে কয়েকজন। প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

(ঢাকারনিউজ২৪.কম/এসডিপি/১১:৩০পিএম/৮/৮/২০১৮ইং)