• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০২:৩১ পূর্বাহ্ন

চবি’র ২৯৫ কোটি টাকার বাজেট ঘোষণা


প্রকাশের সময় : জুন ১৯, ২০১৭, ১১:১৩ AM / ৩৬
চবি’র ২৯৫ কোটি টাকার বাজেট ঘোষণা

 

ঢাকারনিউজ২৪.কম, চবি : চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ২০১৭-১৮ সালের অর্থবছরের জন্য ২৯৫ কোটি ২০ লাখ টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। শনিবার দুপুর ১২টায় বিশ্ববিদ্যালয়ের সিনেট অধিবেশনে এ বাজেট ঘোষণা করা হয়। চবি উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরীর সভাপতিত্বে বাজেট ঘোষণা করেন (ভারপ্রাপ্ত) রেজিস্ট্রার প্রফেসর ড. কামরুল হুদা।
বাজেট বিষয়ে বিশ্ববিদ্যালয়ের (ভারপ্রাপ্ত) রেজিস্ট্রার প্রফেসর ড. কামরুল হুদা বলেন, ২০১৭-২০১৮ অর্থবছরের জন্য বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) কাছ থেকে ৪১২ কোটি ৮২ লাখ টাকা চাওয়া হয়েছিল। ইউজিসি থেকে পাওয়া গেছে ২৭৪ কোটি ৭০ লাখ টাকা। আর বিশ্ববিদ্যালয়ের সম্ভাব্য অভ্যন্তরীণ আয় ধরা হয়েছে ২০ কোটি ৫০ লাখ টাকা। তিনি আরো জানান ইউজিসি থেকে প্রাপ্ত ও সম্ভাব্য আয়সহ ২৯৫ কোটি ২০ লাখ টাকার বাজেট ধরা হয়েছে।
গত অর্থবছরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সংশোধিত বাজেট ছিল ২৭৭ কোটি ৪৫ লাখ টাকা। বরাবরের মতো এবারও বাজেটের সিংহভাগ বরাদ্দ রাখা হয়েছে শিক্ষক, কর্মকর্তা, কর্মচারীদের বেতন খাতে। এবার ধরা হয়েছে ১৯১ কোটি টাকা ৮০ লাখ, যা গত অর্থবছরের সংশোধিত বাজেটে ছিল ১৮৫ কোটি ৩০ লাখ টাকা। শিক্ষা, গবেষণা ও প্রশিক্ষণ খাতে বরাদ্দ বাড়ানো হয়েছে। চলতি ২০১৭-১৮ অর্থবছরের জন্য এই খাতে ১১ কোটি ৬০ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। যা গত বছরে সংশোধিত বাজেট ছিল ৬ কোটি ৮৩ লাখ টাকা।
এছাড়া শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের পেনশন ভাতা বাবদ ৫২ কোটি ৪৫ লাখ টাকা, শিক্ষা ও আনুষাঙ্গিক খাতের ব্যয় বাবদ ১৯ কোটি ৫১ লাখ টাকা, সরবরাহ ও সেবা (সাধারণ) খাতে ব্যয় বাবদ ১৭ কোটি ৫১ লাখ টাকা, মেরামত, সংরক্ষণ ও পুনর্বাসন খাতের ব্যয় বাবদ ৩ কোটি ৩৪ লাখ টাকা এবং মূলধন মঞ্জুরি (সম্পদ সংগ্রহ ও ক্রয়) খাতে ব্যয় বাবদ ৬ কোটি ৬০ লাখ টাকা বরাদ্দ দিয়েছে বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট।
সিনেট সভায় আরও উপস্থিত ছিলেন চবি উপ-উপাচার্য অধ্যাপক ড. শিরীন আখতার, সংসদ সদস্য মইন উদ্দিন খান বাদল, ডিন কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. সিকান্দার চৌধুরী, সিনেট শিক্ষক প্রতিনিধি অধ্যাপক সুলতান আহমদ, প্রক্টর আলী আজগর চৌধুরী, অধ্যাপক সিরাজ উদ দৌল্লাহসহ সিনেট সদস্যরা।

(ঢাকারনিউজ২৪.কম/এসডিপি/১১:১৩এএম/১৯/৬/২০১৭ইং)