• ঢাকা
  • শুক্রবার, ১০ মে ২০২৪, ০৭:০৫ পূর্বাহ্ন

খাবারের দাম বেড়েছে মান বাড়েনি


প্রকাশের সময় : মে ১, ২০১৭, ৮:৩৩ AM / ৩০
খাবারের দাম বেড়েছে মান বাড়েনি

ঢাকারনিউজ২৪.কম:

পরিচালনার মেয়াদ বৃদ্ধির পাশাপাশি খাবারের দামও বাড়িয়েছে জাতীয় সংসদ ভবনের ভেতরে অবস্থিত ভিআইপি ক্যাফেটেরিয়া। বাংলাদেশ পর্যটন কর্পোরেশন পরিচালিত ওই ক্যাফেটেরিয়ায় খাবারের মান ও দাম নিয়ে আগে থেকেই অসন্তোষ ছিল সংসদ সদস্য ও সেখানে কর্মরতদের। কিন্তু এর মধ্যেই আবার মেয়াদ ও খাবারের মূল্যবৃদ্ধি করায় অনেকে ক্ষোভ প্রকাশ করেছেন। তারা বলছেন, খাবারের দাম বেড়েছে, কিন্তু মান বাড়েনি।

জানা গেছে, ২০১৪ সালে ওই ক্যাফেটেরিয়া পরিচালনার দায়িত্ব পায় পর্যটন কর্পোরেশন। এর আগে সপ্তডিঙ্গা নামক একটি প্রতিষ্ঠান এটি চালাত। কিন্তু দুই মালিকপক্ষের দ্বন্দ্বের কারণে বন্ধ হওয়ার পর পর্যটন কর্পোরেশনকে দায়িত্ব দেয়া হয়। সেই থেকেই খাবারের দাম বেড়ে যায়। গত ২৬ এপ্রিল থেকে নতুন মূল্য নির্ধারণ করা হয়েছে। আর ক্যাফেটেরিয়া পরিচালনার দায়িত্ব ২০১৮ সালের ২৬ এপ্রিল পর্যন্ত বাড়ানো হয়েছে।

সূত্র জানায়, আগে প্রতি প্লেট ভাতের দাম ১৫ টাকা রাখা হলেও এখন ২০ টাকা করা হয়েছে। আর ভাত, আলু ভর্তা এবং ডালসহ প্যাকেজ রাখা হতো ৫০ টাকা। এখন তা বাড়িয়ে ৬৫ টাকা করা হয়েছে। ডিমের দাম ১৫ থেকে ৩০ টাকা করা হয়েছে। রুই মাছের দাম আগে ৬০ টাকা হলেও এখন গুনতে হচ্ছে ৮০ টাকা। আর দেশি মুরগি ৯০ থেকে ১১০, সবজি ১৫ থেকে ২৫, স্যুপ ৪০ থেকে ৭০ টাকা করা হয়েছে। এভাবে চা থেকে সিঙ্গারা পর্যন্ত সব কিছুর দাম বাড়ানো হয়েছে।

নাম না প্রকাশের শর্তে সংসদ ভবনের এক কর্মকর্তা জানান, সংসদ ভবনের আশপাশে কোনো ক্যান্টিন না থাকায় বাধ্য হয়ে বেশি দামে এ ক্যাফেটেরিয়ার খাবার কিনতে হয়। কিন্তু দামের তুলনায় মান ভালো নয়। দাম বাড়লেও মান বাড়েনি।

এ বিষয়ে ক্যাফেটেরিয়ার ম্যানেজার মীর মোস্তাফিজুর রহমান বলেন, পর্যটন কর্পোরেশন ২০১৪ সাল থেকে এটি পরিচালনার দায়িত্ব পায়। শর্ত অনুযায়ী প্রতি বছরই দাম বাড়ানোর কথা ছিল। কিন্তু বিভিন্ন কারণে এতদিন বাড়ানো যায়নি। এবার বাড়াতে বাধ্য হয়েছে কর্তৃপক্ষ।

এ বিষয়ে সংসদের প্রধান হুইপ আ স ম ফিরোজ  বলেন, পর্যটন কর্পোরেশনের সঙ্গে জাতীয় সংসদের প্রতিনিধি দলের একাধিক বৈঠকের পর খাবারের দাম বাড়ানো হয়েছে। তবে তাদের খাবারের মান বাড়ানোর ওপরও তাগিদ দেয়া হয়েছে।

 

  (ঢাকারনিউজ২৪.কম/এনএম ০৮.২৯এএম/০১//২০১৭ইং)