• ঢাকা
  • বুধবার, ০৮ মে ২০২৪, ০৬:৪৯ অপরাহ্ন

আন্তর্জাতিক মানের নারী ক্রিকেটার তৈরি করছেন রংপুরের বীথি


প্রকাশের সময় : অক্টোবর ২০, ২০১৯, ১১:২৪ PM / ৬৫
আন্তর্জাতিক মানের নারী ক্রিকেটার তৈরি করছেন রংপুরের বীথি

ইখতিয়ার উদ্দীন আজাদ : বাংলাদেশের ক্রিকেট অঙ্গণে নারী ক্রিকেটার হিসেবে অন্যতম নাম রংপুরের বীথি। বর্তমানে বিথী ব্যক্তি উদ্যাগে স্বেচ্ছায় প্রশিক্ষক হিসেবে কিশোরীদের সংগঠিত ও প্রশিক্ষণ একাডেমি চালু করেছেন। যা তরুণী ক্রিকেট খেলোয়াদের উৎসাহ প্রদান ও খেলায় ফিরতে কাজ করে আসছেন। বীথির এই কার্যক্রমের ফলে উত্তরবঙ্গের রংপুর অঞ্চলের কিশোরীরা বিশ্ব ক্রিকেট অঙ্গণে আগামিতে বাংলাদেশের মুখ উজ্জ্বল করবেন এই লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে এগিয়ে যাচ্ছে।

বীথি ইতোমধ্যে ঢাকা প্রিমিয়ার লিগ ও প্রথম বিভাগ ক্রিকেটে খেলেছেন। ওরিয়ন স্পোর্টিং ক্লাব, কলাবাগান, রায়েরবাজার দলের উদ্বোধনী ব্যাটসম্যান ছিলেন। তবে ক্যারিয়ার বেশি দূর লম্বা করতে পারেননি। নাকের ইনজুরির কারণে ২০১৭ সালে ক্রিকেট ক্যারিয়ারের ইতি টানেন রংপুর জেলার নূরপুরের আরিফা জাহান বীথি। জাতীয় দলে খেলার স্বপ্ন সত্যি না হলেও রংপুরের মেয়েদের ঘিরে নতুন স্বপ্ন দেখছেন তিনি। মেয়েদের বিনামূল্যে ক্রিকেট প্রশিক্ষণ দেওয়ার নতুন উদ্যোগ নিয়েছেন ২২ বছর বয়সী বীথি। এ জন্য গড়ে তুলেছেন ওমেন্স ড্রিমার ক্রিকেট একাডেমি রংপুর। গত ২০ অক্টোবর আনুষ্ঠানিকভাবে এ একাডেমির কার্যক্রম শুরু হয়। ১ অক্টোবর থেকে ভর্তি কার্যক্রম শুরু হয়েছে।

ইনজুরি ও নানা সীমাবদ্ধতার কারণে অল্প বয়সেই খেলোয়াড়ি জীবনের ইতি টানলেও নারী ক্রিকেটকে ঘিরেই বড় স্বপ্ন বীথির। তিনি জানান, প্রাথমিকভাবে তার উদ্যোগে সাড়া দিয়েছেন প্রায় ৩০ ক্রিকেটার। আগ্রহ প্রকাশ করেছেন ক্রিকেটার হওয়ার। এ উদ্যোগের অংশ হিসেবে স্কুলে স্কুলে গিয়ে ক্যাম্পেইন করছেন তিনি। একাডেমি প্রতিষ্ঠার উদ্দেশ্য প্রসঙ্গে বীথি জানান, বিশ্বব্যাংকের বিশ্ব দারিদ্র্য সংক্রান্ত প্রতিবেদনে বলা হয়েছে পৃথিবীতে নারীরা হলেন গরিবের থেকেও গরিব। সামান্য একটু অর্থ বা পৃষ্ঠপোষকতার অভাবে শত শত সম্ভাবনাময় নারী আজ তাদের জীবনের নানান স্বপ্ন পূরণ করার সুযোগ থেকে বঞ্চিত। আর তাই একাডেমি মূল লক্ষ্য হলো সামান্য একটু অর্থ, পৃষ্ঠপোষকতা বা সহযোগিতার অভাবে যাতে আগামীর সালমা, জাহানারা কিংবা সানজিদা, রুমানাদের হারিয়ে না ফেলি, সেই উদ্দেশ্যে একাডেমি করার উদ্যোগ নিয়েছি। একই সঙ্গে শারীরিকভাবে প্রতিবন্ধী মেয়েদের জন্যও ক্রিকেট খেলার প্রশিক্ষণ প্রদান করা এবং সমাজের মূল স্রোতধারায় মিশতে তাদের সহযোগিতা করা। বীথি আরও বলেন, নিয়মিত বিনামূল্যে উন্নত প্রশিক্ষণ প্রদান ও অনিয়মিতদের জন্য সাপ্তাহিক বা মাসিক বুস্টআপ ক্যাম্পের আয়োজন করা, দক্ষ প্রশিক্ষকের মাধ্যমে উন্নত প্রশিক্ষণ এবং যথাযথ অনুশীলন প্রদান করে আন্তর্জাতিক মানের নারী ক্রিকেটার তৈরি করা। যেন ক্রিকেটাররা তাদের সাফল্যের মাধ্যমে শুধু নিজ দেশে নয় আন্তর্জাতিক অঙ্গনেও বাংলাদেশের নাম উজ্জ্বল করবে, জাতির জন্য সাফল্যের বারতা বয়ে আনবে। একাডেমির জন্য রংপুর স্টেডিয়াম ব্যবহারের অনুমতি পেয়েছেন বীথি। এ ছাড়া পরিচিত নানাজনের কাছ থেকে একাডেমির জন্য সরঞ্জাম সংগ্রহ করছেন। নারীদের খেলাধুলায় আরও উৎসাহিত করতে সমাজের বিত্তবানদের এগিয়ে আসার আহ্বান জানান বীথি। তার একাডেমির প্রধান উপদেষ্টা হিসেবে রয়েছেন রংপুর জেলা ও বিভাগীয় ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আনোয়ারুল ইসলাম।
(ঢাকারনিউজ২৪.কম/এসডিপি/১১:২৫পিএম/২০/১০/২০১৯ইং)