• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০৯:২৪ অপরাহ্ন

মাহমুদউল্লাহর ব্যাটে টাইগারদের প্রতিরোধ


প্রকাশের সময় : ফেব্রুয়ারী ১৩, ২০১৭, ১২:৩৭ PM / ৩৫
মাহমুদউল্লাহর ব্যাটে টাইগারদের প্রতিরোধ

 

ঢাকারনিউজ২৪.কম, ঢাকা : ব্যাট হাতে টেস্টে নিজেকে যেন খুঁজেই পাচ্ছিলেন না মাহমুদউল্লাহ রিয়াদ। সর্বশেষ হাফসেঞ্চুরিটা এসেছে সেই ২০১৫ সালে। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে অর্ধশতকের পর পরের ১০ ইনিংসে একটি চল্লিশ ছাড়ানো ইনিংস এসেছে তার ব্যাটে। এবার চাপের মুখে কথা বলল তার ব্যাট। ভারতের বিপক্ষে সোমবার লাঞ্চ বিরতির আগে উমেশ যাদবকে চার মেরে করেন হাফসেঞ্চুরি। ১১৫ বলে অর্ধশতক ।
তারই পথ ধরে টেস্টের পঞ্চম ও শেষ দিনে লাঞ্চ বিরতির সময় বাংলাদেশ তাদের ২য় ইনিংসে ৬৭ ওভারে ৫ উইকেট হারিয়ে করেছে ২০২ রান। উইকেটে আছেন মাহমুদুল্লাহ ৫৮ ও সাব্বির রহমান ১৮ রানে।
ভারতের বিপক্ষে জয় থেকে এখনো ২৫৭ রান দুরে আছে বাংলাদেশ। হাতে ৫ উইকেট।
সোমবার সকালে রাজিব গান্ধী স্টেডিয়ামে খেলা শুরু হতেই আউট সাকিব আল হাসান। এরপর মুশফিকুর রহীমকে নিয়ে জুটি বাধেন মাহমুদুল্লাহ রিয়াদ। মনে হচ্ছিল এই জুটিতেই ধাক্কা সামলে উঠবে বাংলাদেশ। তেমন সম্ভাবনাও জাগিয়েছিলেন দু’জন। কিন্তু আগের ইনিংসের সেঞ্চুরিয়ান এবার পারলেন না। রবিচন্দ্রন অশ্বিনের ঘূর্ণি বলে সর্বনাশ। সামনে এগিয়ে উড়িয়ে মারতে গিয়ে মিডঅফে রবীন্দ্র জাদেজাকে ক্যাচ দেন তিনি। প্রশ্ন থাকছে-এমনটা করা কি খুব জরুরী ছিল? ২৩ রানে বিদায় বাংলাদেশ অধিনায়কের। তবে লড়ে যাচ্ছেন মাহমুদুল্লাহ রিয়াদ। তার ব্যাটে এসেছে হাফসেঞ্চুরি।

সোমবার ২য় ইনিংসে ৩৫ ওভারে ৩ উইকেট হারিয়ে ১০৩ রান নিয়ে দিন শুরু করে টাইগাররা।
আগের দিনই শেষ বিকেলে হায়দ্রাবাদ টেস্টে বাংলাদেশের ড্র’য়ের সেই ‘অসম্ভব’ স্বপ্নটা ম্লান হয়ে গিয়েছিল। সকালে সেই শঙ্কাটাই যেন জোরালো হল আরো। কারণ শুরুতেই যে সাজঘরের পথ ধরলেন ভরসার প্রতীক হয়ে উঠা সাকিব আল হাসান। ২২ রানে ফিরেন তিনি। রবীন্দ্র জাদেজার উঁচু হয়ে আসা টার্নিং বলে বোকা বনে যান সাকিব। গ্লাভসে লেগে বল চলে যায় চেতেশ্বর পুজারার হাতে। ব্যক্তিগত ৮ রানের সময় রিভিউ নিয়ে বেঁচে যান সাকিব। কিন্তু সেটা সৌভাগ্যের প্রতীক হয়নি। এবার দলের ত্রানকর্তা হতে পারেন নি এই তারকা ক্রিকেটার।
এর আগের দিন কঠিন সেই মিশনে নেমে শেষ সেশনে রবিচন্দ্রন অশ্বিন বাংলাদেশের দ্বিতীয় ইনিংসে শুরুতেই বিদায় করেন তামিমকে। তার বলে প্রথম স্লিপে বিরাট কোহলির ক্যাচ দেন টাইগার ওপেনার। জোরালো আবেদনে আম্পায়ার সাড়া না দিলে রিভিউ নেন ভারত অধিনায়ক। বল ব্যাটে লাগার প্রমাণ মিললে পাল্টে যায় আম্পায়ারের সিদ্ধান্ত।
বিপর্যয় কাটিয়ে ওঠার লড়াইয়ে ছিলেন সৌম্য সরকার ও মুমিনুল হক। ভালোই চলছিল। কিন্তু সেই জুটিও বেশিদুর যেতে পারল না। ফিরে গেলেন সৌম্য। ৪২ রান করে জাদেজার বলে আউট। স্লিপে অাজিঙ্কা রাহানের হাতে ক্যাচ দিয়ে সৌম্য শেষ করেন ভারত সফর। এরপর তার পিছু নেন মুমিনুলও। ২৭ রান করা এই ব্যাটসম্যানের উইকেট তুলে নেন রবিচন্দ্রন অশ্বিন। তিনিও স্লিপে রাহানের হাতে ক্যাচ তুলে দেন। বড় ধাক্কা টাইগারদের জন্য। তারপর বাকি সময়টা শেষ করেন সাকিব ও মাহমুদউল্লাহ।
চতুর্থ দিনে চা বিরতির আগে ভারত ২য় ইনিংসে ২৯ ওভারে ৪ উইকেট হারিয়ে ১৫৯ রান তুলে ইনিংস ঘোষণা করে। লক্ষ্যটা দাঁড়ায় পাহাড়সম! তবে সান্ত্বনা হতে পারে ম্যাচটা অন্তত ইনিংস ব্যবধানে হারছে না মুশফিকুর রহীমের দল। কারণ বাংলাদেশের ১ম ইনিংস থেকে ২৯৯ রান এগিয়ে থেকেও ফলো-অনে করানোর রাস্তায় হাঁটেনি স্বাগতিকরা।
১ম ইনিংসে ১২৭.৫ ওভারে ৩৮৮ রান তুলে অলআউট হয় টাইগাররা। সেখানে আছে টাইগার অধিনায়ক মুশফিকুর রহীমের বীরোচিত ১২৭। তার আগে টস জিতে ব্যাটিংয়ে নেমে ৬ উইকেট হারিয়ে ৬৮৭ রানের পাহাড়ে উঠে ১ম ইনিংস ঘোষণা করে ভারত। ভারত অধিনায়ক বিরাট কোহলি করেছেন রেকর্ড গড়া ডাবল সেঞ্চুরি। তার আগে মুরালি বিজয় এবং পরে ঋদ্ধিমান সাহা সেঞ্চুরি করেন।
প্রথমবারের মতো ভারতের মাঠে টেস্ট খেলতে গিয়ে হারের শঙ্কায় এখন টাইগাররা।
সংক্ষিপ্ত স্কোর :
ভারত ১ম ইনিংস : ১৬৬ ওভারে ৬৮৭/৬ ইনিংস ঘোষণা (রাহুল ২, বিজয় ১০৮, পুজারা ৮৩, কোহলি ২০৪, রাহানে ৮২, ঋদ্ধিমান ১০৬*, অশ্বিন ৩৪, জাদেজা ৬০*; তাসকিন ১/১২৭, রাব্বি ০/১০০, সৌম্য ০/৪, মিরাজ ২/১৬৫, সাকিব ০/১০৪, তাইজুল ৩/১৫৬, সাব্বির ০/১০, মাহমুদুউল্লাহ ০/১৬)। এবং ভারত ২য় ইনিংস : ১৫৯/৪ ইনিংস ঘোষণা (পুজারা ৫৪, কোহলি ৩৮, রাহানে ২৮; তাসকিন ২/৪৩, সাকিব ২/৫০)
বাংলাদেশ ১ম ইনিংস : ১২৭.৫ ওভারে ৩৮৮/১০ (তামিম ২৪, সৌম্য ১৫, মুমিনুল ১২, মাহমুদউল্লাহ ২৮, সাকিব ৮২, মুশফিক ১২৭, সাব্বির ১৬, মিরাজ ৫১, তাইজুল ১০, তাসকিন ৮; ভুবনেশ্বর ১/৫২, ইশান্ত ১/৬৯, অশ্বিন ২/৯৮, যাদব ৩/৮৪, জাদেজা ২/৭০)
(ঢাকারনিউজ২৪.কম/আরএম/১২:৩৩পিএম/১৩/২/২০১৭ইং)