• ঢাকা
  • বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ১০:৩১ পূর্বাহ্ন

বড় একটি ধাক্কা ট্রাম্পের জন্য


প্রকাশের সময় : মার্চ ২৫, ২০১৭, ১০:৫১ AM / ৩৩
বড় একটি ধাক্কা ট্রাম্পের জন্য

ঢাকারনিউজ২৪.কম:

কংগ্রেসে পাস হতে পর্যাপ্ত সমর্থন না পেয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার স্বাস্থ্যসেবা বিলটি প্রত্যাহার করে নিয়েছেন।

হাউস স্পিকার পল রায়ান জানিয়েছেন, বিলটি পাস হতে ন্যূনতম ২১৫ রিপাবলিকান ভোটের প্রয়োজন ছিল। তা হচ্ছে না আঁচ করেই বিলটি প্রত্যাহারের সিদ্ধান্ত নেয়া হয়।

শেষ মুহূর্তের এই কাজটিকে ট্রাম্পের জন্য বড় একটি ধাক্কা বলেই মনে করা হচ্ছে।

ওবামাকেয়ারের বদলে এই বিলটি পাস করানো তার অন্যতম নির্বাচনী প্রতিশ্রুতি ছিল।

এরআগে শুক্রবার হোয়াইট হাউস মুখপাত্র সিন স্পাইসার জানিয়েছিলেন স্থানীয় সময় বিকেল সাড়ে ৩টায় বিলটি নিয়ে ভোটাভুটি শুরু হবে।

ডোনাল্ড ট্রাম্প রিপাবলিকানদের সতর্ক করে দিয়েছিলেন তারা যদি এই বিলের পক্ষে ভোট না দেন তবে তাদের ওবামাকেয়ারেই আটকা থাকতে হবে।

হোয়াইট হাউস ও সিনেট অধিবেশনে রিপাবলিকানরা সংখ্যাগরিষ্ঠ হওয়ার পরও এ ধরনের ঘটনা ঘটলো। ২৮ থেকে ৩৫ জন রিপাবলিকান বিলটির বিরোধিতা করেছিলেন।

স্বাস্থ্যসেবা বিল নিয়ে আগে থেকেই অনেক রিপাবলিকান সদস্যরা অসন্তুষ্ট ছিলেন। এক জরিপে দেখা যায়, মাত্র ১৭ শতাংশ মার্কিন নাগরিক ওই বিলটি সমর্থন করেছে।

বিলটি বাতিলের পর রিপাবলিকানদের সতর্ক করে ট্রাম্প বলেন, তারা এই বিল সমর্থন না করলে বারাক ওবামার স্বাস্থ্যসেবা প্রোগ্রামও বাধাগ্রস্ত হবে।

বিল বাতিলের জন্য ডেমোক্রেটদের দুষেছেন ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেছেন, আপাতত স্বাস্থ্যসেবার বিষয়টি নিজস্ব গতিতে চলবে। ডেমোক্রেটরা যদি ‘সভ্য হয়, তারা যদি একসঙ্গে কাজ করতে এগিয়ে আসে তাহলে দুই দল মিলে স্বাস্থসেবার বিল নিয়ে ভালো কিছু হতে পারে।

  (ঢাকারনিউজ২৪.কম/এনএম /১০.৫২এএম/২৫//২০১৭ইং)