• ঢাকা
  • বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ০১:০১ অপরাহ্ন

বার্সাকে উড়িয়ে শেষ আটে এক পা পিএসজির


প্রকাশের সময় : ফেব্রুয়ারী ১৫, ২০১৭, ১১:৩২ AM / ৪৮
বার্সাকে উড়িয়ে শেষ আটে এক পা পিএসজির

 

ঢাকারনিউজ২৪.কম, ডেস্ক : প্যারিস সেন্ত জার্মেইয়ের কোচের হুমকিটা যে ফাঁকা বুলি ছিল না তা হাড়ে হাড়ে বুঝল বার্সেলোনা। মঙ্গলবার রাতে চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলর প্রথম লেগের ম্যাচে প্যারিসে কাতালানদের স্রেফ উড়িয়ে দিল পিএসজি। সেই সাথে নিল প্রতিশোধ। আর ৪-০ গোলে এই জয়ে চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালে এক পা দিয়ে রাখল পিএসজি। আনহেল দি মারিয়া-এদিনসন কাভানি-জুলিয়ান ড্রাক্সলারদের অসাধারণ এক দিনে লিওনেল মেসি, নেইমার, লুই সুয়ারেসদের বলতে গেলে খুঁজেই পা্ওয়া গেল না!
গেল চার বছরে দুবার ইউরোপ সেরা ক্লাব প্রতিযোগিতায় বার্সার কাছে হেরেই বিদায় নিতে হয়েছে পিএসজিকে। সেইসব কষ্টের শোধের আসলে আধাটা তোলা হলো। দ্বিতীয় লেগে মেসিরা অলৌকিক কিছু ঘটাতে না পারলে অবশ্য শোধের পুরোটাই নেওয়া হয়ে যাবে। আর গেল রাতে ৫বারের ইউরোপ চ্যাম্পিয়ন বার্সেলোনার জালে গুনে গুনে যে চার গোল দিল পিএসজি তার দুটি আর্জেন্টাইন দি মারিয়ার, একটি উরুগুয়ের কাভানির। অন্যটি জারমান ড্রাক্সলারের।

পার্ক দেস প্রিন্সেস স্টেডিয়ামে এই হারের আগে চ্যাম্পিয়ন্স লিগে আরো তিনটি ৪-০ গোলের হার আছে বার্সেলোনার। শেষটি ২০১৩ সালে। সেবার বায়ার্ন মিউনিখের কাছে সেমিফাইনালের প্রথম লেগে ৪-০ গোলে হেরেছিলেন মেসিরা। তারো আগে ১৯৯৪ সালে এসি মিলানের কাছে ফাইনালে এবং ১৯৯৭ সালে ডায়নামো কিয়েভের কাছে গ্রুপ পর্বে এই ব্যবধানে হেরেছিল।

ফরাসি ক্লাবের কাছে এমন লজ্জার হারের পর স্প্যানিশ জায়ান্ট ক্লাবটির কোচ লুই এনরিক দায়টা নিজের কাঁধে নিলেন। কোয়ার্টার ফাইনালের আগে বিদায় নেওয়ার শঙ্কা সামনে। দুই বছর আগে শেষবার চ্যাম্পিয়ন্স লিগ জেতা বার্সেলোনা বস বলেছেন, ‘আমাদের জন্য এটা ছিল বিপর্যয়ের রাত।’ ৮ মার্চ তাদের নিজেদের মাঠ ন্যু ক্যাম্পে দ্বিতীয় লেগের খেলা। এনরিক বিশ্বাস করেন, মেসি-নেইমার-সুয়ারেসরা অবিশ্বাস্য কিছু ঘটিয়ে ফেলবেন সেখানে। এনরিকের ভাষায়, ‘এখন আমাদের জন্য সবকিছু অসম্ভব কঠিন। কিন্তু আমরা আমাদের স্টেডিয়ামে খেলব এবার। ওখানে আমাদের বীরোচিত পারফরম্যান্স দরকার।’ শেষবার বার্সা চ্যাম্পিয়ন্স লিগের শেষ আটে উঠতে ব্যর্ হয়েছে ২০০৭ সালে।

(ঢাকারনিউজ২৪.কম/আরএম/১১:৩০এএম/১৫/২/২০১৭ইং)