• ঢাকা
  • বুধবার, ০৮ মে ২০২৪, ১০:৩২ অপরাহ্ন

বদলা নিতে ৩০০ কুমির হত্যা!


প্রকাশের সময় : জুলাই ১৬, ২০১৮, ১০:৫৩ PM / ৩৩
বদলা নিতে ৩০০ কুমির হত্যা!

ঢাকারনিউজ২৪.কম, ডেস্ক : ইন্দোনেশিয়ার ওয়েস্ট পাপুয়া প্রদেশের একটি গ্রামে কুমিরের ওপর প্রতিশোধ নিতে ক্ষুব্ধ গ্রামবাসী তিনশটির মতো কুমিরকে মেরে ফেলেছে।

১৩ জুলাই(শুক্রবার) কুমিরের আক্রমণে সেখানকার এক লোকের মৃত্যুর পর ক্ষুব্ধ হয়ে গ্রামবাসী ১৪ জুলাই, শনিবার কুমিরগুলোকে হত্যা করে। ১৬ জুলাই, সোমবার বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

স্থানীয়রা জানান, অভয়রাণ্য থেকে বেরিয়ে গিয়ে কোনো একটি কুমির তাদের গ্রামের একজনকে হত্যা করায় প্রতিশোধ হিসেবে এসব কুমিরকে হত্যা করা হয়েছে।

স্থানীয় পুলিশ ও কর্মকর্তাদের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়, গ্রামবাসীর হামলা থেকে এসব কুমিরকে বাঁচাতে পুলিশ কিছুই করতে পারেনি। এখন হয়তো যারা এর সাথে জড়িত ছিল, তাদের বিরুদ্ধে মামলা দায়ের করা হতে পারে।

ইন্দোনেশিয়ার আইনে কুমিরের মতো সংরক্ষিত প্রাণী হত্যা করা অপরাধ এবং এর শাস্তি হিসেবে জরিমানা অথবা কারাদণ্ড হতে পারে।

পুলিশ জানায়, শুক্রবার সকালে সেখানকার কুমিরের একটি খামার থেকে স্থানীয় একজন শাক-সবজি সংগ্রহ করছিল, তখন একটি কুমিরের আক্রমণে তিনি প্রাণ হারান।

ইন্দোনেশিয়ায় ওয়েস্ট পাপুয়া প্রদেশের ন্যাচরাল রিসোর্সেস কনজারভেশন এজেন্সির প্রধান জানান, খামারের একজন কর্মী শুনতে পান যে কেউ একজন সাহায্যের জন্যে চিৎকার করছে। তখন তিনি খুব দ্রুত সেখানে ছুটে যান এবং দেখাতে পান যে, একটি কুমির একজনকে আক্রমণ করেছে।

শনিবার নিহত গ্রামবাসীর শেষকৃত্য শেষে কয়েকশ ক্রুদ্ধ গ্রামবাসী ওই অভয়ারণ্যের দিকে ছুটে যান। সে সময় তাদের হাতে ছিল ছুরি, শাবল, হাতুড়ি ও মুগুর।

কুমিরের খামারের কর্মকর্তাদের উদ্ধৃত করে স্থানীয় সংবাদমাধ্যম জানায়, উত্তেজিত জনতা প্রথমে খামারের অফিসে হামলা চালায়। তারপর তারা অভয়ারণ্যের ২৯২টি কুমিরকে হত্যা করে।

(ঢাকারনিউজ২৪.কম/আরএম/১০:৫২পিএম/১৬/৭/২০১৮ইং)