• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৪:৪১ অপরাহ্ন

পার্লামেন্টে হামলাকে ‘সন্ত্রাসী’ ঘটনা বলছে ব্রিটিশ কর্তৃপক্ষ


প্রকাশের সময় : মার্চ ২৩, ২০১৭, ১:১১ AM / ৪৪
পার্লামেন্টে হামলাকে ‘সন্ত্রাসী’ ঘটনা বলছে ব্রিটিশ কর্তৃপক্ষ

 
ঢাকারনিউজ২৪.কম, ডেস্ক : ব্রিটিশ সংসদ ভবনের কাছে হামলায় এক পুলিশ কর্মকর্তা ও এক নারীসহ দুইজন নিহত হয়েছেন। হামলার এ ঘটনাকে স্কটল্যান্ড ইয়ার্ড সন্ত্রাসী হামলা বলে অভিহিত করছে। হামলার সময় ওয়েস্টমিনস্টার ব্রিজে ছুটন্ত গাড়ির সঙ্গে ধাক্কা লেগে ওই নারী নিহত হয়েছেন। আর পুলিশ কর্মকর্তা ব্রিটিশ সংসদ হাউস অব কমন্সে সন্ত্রাসীর ছুরিকাঘাতে নিহত হন।
দেশটির পুলিশ জানায় বেশ কিছুসংখ্যক হতাহতের ঘটনা ঘটেছে।
এ ঘটনায় যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী তেরেসা মে দেশটির সরকারি জরুরি সংস্থা কোবরা কমিটির সঙ্গে আলোচনায় বসেছে।
এর আগে, স্থানীয় সময় বুধবার বিকেলে যুক্তরাজ্যের রাজধানী লন্ডনে সংসদ ভবনে একজন পুলিশ কর্মকর্তাকে ছুরিকাঘাত করেছে এক দুর্বৃত্ত। অভিযুক্ত হামলাকারীকে পুলিশ গুলি করে। যুক্তরাজ্যের সংসদ হাউস অব কমন্সের নেতা ডেভিড লিডিংস্টোন এ তথ্য নিশ্চিত করেছেন। বিবিসির খবরে বলা হয়েছে, সংসদের স্টাফদের তাদের অফিসের ভেতর থাকার জন্য বলা হয়েছে।
বিবিসির সংবাদদাতা জানিয়েছেন, পুলিশ তাকে জানিয়েছেন একজনকে গুলি করা হয়েছে। সংসদ সদস্যরা জানিয়েছেন তারা ৩/৪ টি গুলির শব্দ শুনেছেন।
এদিকে রয়টার্সের খবরে বলা হয়েছে, ব্রিটিশ সংসদের কাছে ওয়েস্টমিনস্টার ব্রিজে বুধবার বিকালের দিকে গোলাগুলি হয়। সেখানে অন্তত ১২ জন আহত হয়েছেন।
রয়টার্সের আলোকচিত্রী জানিয়েছেন, তিনি ব্রিজের উপর আহত লোকদের পড়ে থাকতে দেখেছেন। তাদের শরীর থেকে প্রচণ্ড রক্তপাত হচ্ছিল।
দ্য ইন্ডিপেন্ডেন্ট পত্রিকার রাজনৈতিক সম্পাদক টম পিক এক টুইটে বলেছেন, ‘বিকট শব্দ। চিৎকার। বিপর্যয়। এরপর গুলির শব্দ শোনা যায়। সবখানে সশস্ত্র পুলিশ।’
হাউস অব কমেন্সে ওই ঘটনার সময় অধিবেশন চলছিল। গোলাগুলির শব্দের পর অধিবেশন স্থগিত করা হয়। যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী নিরাপদ আছেন বলে তার মুখপাত্র জানিয়েছেন।
প্রেস এসোসিয়েশনের রাজনৈতিক সম্পাদক এন্ড্রু উডকক ওই ঘটনার প্রত্যক্ষদর্শী। তিনি বলেন, ‘গুলির শব্দ ও লোকজনের চিৎকার শুনে আমি অফিসের জানালা দিয়ে বাইরে তাকায়। সম্ভবত ৪০/৫০ জন লোক ব্রিজের রাস্তা থেকে সংসদ চত্বরের দিকে দৌঁড়ে আসছিল। তাদেরকে দেখে মনে হচ্ছিল, কোনো কিছুর তাড়া খেয়ে তারা ছুটছে।’
‘মানুষের ভীড়টা যখন ক্যারিজ গেটস-এ এসে পৌঁছল, যেখানে পুলিশের নিরাপত্তা বেষ্টনী রয়েছে, হঠাৎ সেখানে ভীড়ের দিকে একজন মানুষ দৌড়ে এল। এবং ভেতরে ঢুকে গেল।’
‘তার হাতে লম্বা একটি ছুরি ধরা ছিল।’
‘সে সময় গুলির শব্দ শুনতে পেলাম। মনে হয় তিনটি। আমি দেখলাম সেখানে দুজন লোক মাটিতে লুটিয়ে পড়ল। অন্যরা তাদেরকে সাহায্যের জন্য এগিয়ে গেল।’
‘সশস্ত্র পুলিশ খুব দ্রুত সেখানে উপস্থিত হল। আর তারা সেখানে থাকা লোকদের বের হয়ে যাওয়ার জন্য চিৎকার করছিল।’

(ঢাকারনিউজ২৪.কম/এসডিপি/১২:৪৫এএম/২৩/৩/২০১৭ইং)