• ঢাকা
  • বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ১০:০৯ পূর্বাহ্ন

নারীকে তার নিজস্বতা হারিয়ে পুরুষের ভাব ভঙ্গি ভাড়া করার প্রয়োজন নেই


প্রকাশের সময় : ফেব্রুয়ারী ১৬, ২০২৪, ২:০৮ PM / ১৩৪
নারীকে তার নিজস্বতা হারিয়ে পুরুষের ভাব ভঙ্গি ভাড়া করার প্রয়োজন নেই

সোনিয়া দেওয়ান প্রীতি : নারীদের নারীর পোশাকেই সুন্দর লাগে, সেটি নিজস্ব সংস্কৃতির পোশাক হোক কিংবা ওয়েস্টার্ন পোশাক। ঠিক তেমনি পোশাক যেমনই পরিধান করুক না কেনো, নারীদের নারীর আচরনেই মানায়। জিন্স-টিশার্ট-শার্ট-টপস এসব আধুনিক সময়ের সাধারন স্মার্ট পোশাক। এসব যে কোনো নারী তার পছন্দ অনুযায়ী পরতেই পারে। কিন্তু চোখ মেললেই দেখা যায়- কিছু নারী আজকাল নিজেকে জাহির করতে গিয়ে যদি পুরুশালী পোশাক পরার পাশাপাশি আচরনেও পুরুষালী হয়ে উঠতে শুরু করে, তাহলে অবশ্যই সেটি দৃষ্টিকটূ। পুরুষ পুরুষের আচরনেই সুন্দর, নারী তার নিজস্ব আচরণে, নিজস্ব স্বকীয়তায়। নারীরা এখন দেশ চালায়, রাস্ট্র চালায়, অফিস আদালত থেকে শুরু করে সবখানে নারী তার স্বমহিমায় প্রষ্ফুটিত। সুতরাং নারীকে তার নিজস্বতা হারিয়ে পুরুষের ভাব ভঙ্গি ভাড়া করার কোনো প্রয়োজনীয়তা আছে বলে আমি মনে করি না।

মি সব সময়ই আল্লাহ পাকের দরবারে লাখো কোটি শুকরিয়া আদায় করি যে- তিনি আমাকে সৃষ্টির সেরা জীব মানুষ এবং সেই সেরা সৃষ্টির মাঝেও সবচেয়ে সুন্দর (নারী) হিসেবে তৈরি করে দুনিয়াতে পাঠিয়েছেন। আমার ছোট্ট জ্ঞানে মনে হয়- ‘‘এই যে নারীর পোশাকে-আচরনে পুরুষালী বিষয়টা, এটি বরাবরই নারীকে ছোট দেখায়। মনে হয় যেনো সেই নারীটি ভীষণভাবে দুর্বল, তাই সে তার পোশাকে-আচরনে নিজেকে সবল দেখাতে ব্যর্থ চেষ্টা করছে, অথচ ভেতর থেকে যা সে নয়।’’ নারী অবশ্যই সবল। আমরা কেনো পুরুষের ভাব ভঙ্গি ভাড়া করে নিজেদের মধ্যে নিয়ে বুঝাতে চাইছি যে- এই সমাজে পুরুষই সবল, নারী দুর্বল? অথচ এটিতো সত্য নয়। সত্য এটাই যে- প্রতিটি সুস্থ মানুষই সবল। আসলে পুরুষ পুরুষালী আচরণেই সুন্দর, নারী তার নারী সুলভ আচরনে। কর্মক্ষেত্রে আমরা আমাদের কর্মগুণেই বড় হতে চাই বা এগিয়ে যেতে চাই, ভিন্ন একটি জাতি তথা পুরুষের আচরণকে ভাড়া করে নয়। তাই বোন ও কন্যাদের বলব- নিজস্ব স্বকীয়তায় ফিরে আসুন।

নারী হয়েও পুরুষালী আচরন ভাড়া করে নিজের দুর্বলতাকে প্রকাশ না করে নিজের সবলতাকে ফিরিয়ে আনুন। মনে রাখবেন- সৃষ্টির সেরা জীবের মাঝেও আপনিই সর্বশ্রেষ্ঠ সৃষ্টি। আপনার গায়ের রং শ্যামলা হতে পারে কিংবা ফর্সা হতে পারে, আপনি বেটে হতে পারেন কিংবা লম্বা হতে পারেন, আপনি পাতলা হতে পারেন কিংবা স্বাস্থ্যবান হতে পারেন, কিন্তু আপনি এই পৃথিবীর ভীষণ সুন্দর এবং সবল একজন মানুষ।

লেখক- সাংবাদিক ও মানবাধিকার কর্মী