• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০১:২৫ অপরাহ্ন

তুরস্কে ২ বছরের জরুরি অবস্থার অবসান


প্রকাশের সময় : জুলাই ১৯, ২০১৮, ১১:১৩ AM / ২৯
তুরস্কে ২ বছরের জরুরি অবস্থার অবসান

ঢাকারনিউজ২৪.কম, ডেস্ক : তুরস্কে দুই বছর ধরে চলা জরুরি অবস্থা তুলে নেওয়া হয়েছে। স্থানীয় সময় বুধবার দিনগত রাত ১টা থেকে জরুরি অবস্থা প্রত্যাহার করা হয়। দুই বছর আগে এক ব্যর্থ অভ্যুত্থানের পর এই জরুরি অবস্থা জারি করা হয়। তুরস্কের রাষ্ট্রীয় গণমাধ্যম আনাদলু এক প্রতিবেদনে বলেছে, ২০১৬ সালের ২০ জুলাই জারি করা রাষ্ট্রীয় জরুরি অবস্থা প্রত্যাহার করা হয়েছে। ভয়াবহ এক অভ্যুত্থানের পর ওই জরুরি অবস্থা জারি করা হয়েছিল। ব্যর্থ ওই অভ্যুত্থানে ৩৫১ লোক মারা যায়। আর আহত হয় দুই হাজারের বেশি।

প্রসঙ্গত, গত এপ্রিল পর্যন্ত মোট সাত বার জরুরি অবস্থার সময় বাড়ানো হয়। এরপর দেশটির প্রেসিডেন্ট রজব তৈয়ব এরদোয়ান পুনর্নিবাচিত হলে দ্রুত জরুরি অবস্থা তুলে নেওয়ার প্রতিশ্রুতি দেন। তার সেই প্রতিশ্রুতি অনুযায়ী বুধবার জরুরি অবস্থা প্রত্যাহার করা হলো।

উল্লেখ্য, দুই বছরের জরুরি অবস্থা চলাকালে ওই অভ্যুত্থানের সঙ্গে জড়িত থাকার অভিযোগে দেশটিতে এক লাখের বেশি লোককে চাকরিচ্যুৎ ও গ্রেফতার করা হয়েছে। সেনাবাহিনীতে করা হয়েছে ব্যাপক রদবদল।

তুর্কি কর্তৃপক্ষের অভিযোগ, যুক্তরাষ্ট্রে স্বেচ্ছা নির্বাসিত ফেতুল্লা গুলেন ওই অভ্যুত্থানের সঙ্গে জড়িত। সামরিক ও নিরাপত্তা বাহিনী এবং অন্যান্য সংস্থায় থাকা গুলেনের সমর্থকরা ওই ব্যর্থ অভ্যুথানের চেষ্টা করে।

(ঢাকারনিউজ২৪.কম/আরএম/১১:১০এএম/১৯/৭/২০১৮ইং)