• ঢাকা
  • বুধবার, ০৮ মে ২০২৪, ০৭:০৯ অপরাহ্ন

ক্যালিফোর্নিয়ায় দাবানল : শিশুসহ আরো ৩ জনের মৃত্যু


প্রকাশের সময় : জুলাই ২৯, ২০১৮, ১২:১৯ PM / ৩৬
ক্যালিফোর্নিয়ায় দাবানল : শিশুসহ আরো ৩ জনের মৃত্যু

ঢাকারনিউজ২৪.কম, ডেস্ক : যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় ভয়াবহ দাবানলে দুই শিশুসহ আরো তিনজনের মৃত্যু হয়েছে। সোমবার দাবানল ছড়িয়ে পড়ার পর এ নিয়ে পাঁচজন মারা গেল। এর মধ্যে দুইজন অগ্নিনির্বাপক কর্মী। এ ছাড়া ১৭ জন এখনও নিখোঁজ রয়েছে। এ পর্যন্ত ৩৭ হাজার লোক তাদের বাড়িঘর ছেড়ে পালিয়েছে।

সর্বশেষ মারা যাওয়া দুই শিশু ও তাদের প্রমাতামহ একটি বাড়িতে আটকা পড়েছিল। কিন্তু তাদের উদ্ধার করা সম্ভব হয়নি। আর বৃহস্পতিবার ওই দুই উদ্ধারকর্মী নিহত হয়।

কর্মকর্তারা বলছেন, শাস্তা জেলায় প্রবল বাতাসের কারণে ‘দাবানল টর্নোডো’ সৃষ্টি হয়েছে। এর ফলে গাছপালা উপড়ে যাচ্ছে এবং উল্টে যাচ্ছে যানবাহন।

ফায়ারকর্মীরা আগুন নেভাতে আপ্রাণ চেষ্টা করছেন। কিন্তু মাত্র ৫ শতাংশ আগুন নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়েছে বলে বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে।

‘কার ফায়ার’ নামের এই দাবানলে অন্তত পাঁচ শ অবকাঠামো ধ্বংস হয়েছে। এ ছাড়া হাজার হাজার বাড়ি-ঘর হুমকির মধ্যে আছে।

বিবিসি বলছে, সোমবার একটি গাড়ির যান্ত্রিক ত্রুটি থেকে আগুনের সূত্রপাত হয়। ইতোমধ্যে দাবানলে ৪৮ হাজার একর এলাকা, যা সান্স ফ্রান্সিস্কো শহরের চেয়ে বড়, পুড়ে গেছে।

আগুন নেভাতে সাড়ে তিন হাজারের মতো ফায়ারকর্মী নিয়োগ করা হয়েছে। স্থানীয় ফায়ার বিভাগ বলছে, আগামী এক সপ্তাহ উষ্ণ ও শুষ্ক আবহাওয়া থাকবে। ফলে পরিস্থিতি আরো খারাপ হতে পারে।

প্রসঙ্গত, শুষ্ক মৌসুমে ক্যালিফোর্নিয়ায় দাবানলের ঘটনা সাধারণ ঘটনা। তবে বিশেষজ্ঞরা বলছেন, গত ১০ বছরের মধ্যে এটি ভয়াবহ দাবানল।

(ঢাকারনিউজ২৪.কম/আরএম/১২:১৮পিএম/২৯/৭/২০১৮ইং)