• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১২:৫৭ অপরাহ্ন

কারাগারে নারী সেলে পুরুষ, যৌন নির্যাতন!


প্রকাশের সময় : জুলাই ১৮, ২০১৮, ১১:৪৬ PM / ৩৩
কারাগারে নারী সেলে পুরুষ, যৌন নির্যাতন!

ঢাকারনিউজ২৪.কম, ডেস্ক : যুক্তরাজ্যে এক ট্রান্সজেন্ডার তথা রূপান্তরকামী বন্দির বিরুদ্ধে কারাগারে ৪ নারী বন্দির ওপর যৌন নির্যাতনের অভিযোগ আনা হয়েছে। কারাগারে নারী সেলে থাকাকালীন অন্য বন্দিদের ওপর তিনি যৌন নির্যাতন চালান।

জানা যায়, অভিযুক্ত পুরুষের লিঙ্গ পুনঃনির্ধারণের সার্জারিগত পরিবর্তন সম্পূর্ণ হয়নি তখনও। কিন্তু এর আগে নারী বন্দিদের সেলেই তাকে পাঠানো হয়।

যুক্তরাজ্যের পশ্চিম ইয়র্কশিয়রের ওয়েকফিল্ডের নিউহল জেলে ঢুকার কয়েক দিনের মধ্যেই প্রথম তিনি অন্য নারী বন্দির ওপর যৌন নির্যাতন চালান।

দুই বছরেরও বেশি সময় ধরে একজন নারী হিসেবেই নারী বন্দিদের সাথে রাখা হয়েছিল তাকে। কিন্তু সেলের কঠোর নিরাপত্তামূলক ব্যবস্থার মধ্যেও নারীদের ওপর চড়াও হতে সক্রিয় ছিলেন তিনি।

অভিযুক্তের সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক ছিল নির্যাতনের শিকার এক নারী বন্দির। তিনি অভিযোগ করেন, যৌন হামলা চালানোর সময় রূপান্তরকামী বন্দির পুরুষাঙ্গ উত্থিত দেখতে পেয়েছেন তিনি। তিনি ছাড়া অন্য বন্দিরা তার বিরুদ্ধে ওরাল-সেক্স ও ঘাড়ে জোরপূর্বক চুম্বনের অভিযোগ আনেন।

পরে অভিযুক্ত বন্দিকে পুরুষদের সেলে পাঠানো হয়েছে। তবে সার্জারিগত লিঙ্গ পরিবর্তনের আগে তাকে কেন নারী বন্দিদের সেলে পাঠানো হল সেটা নিয়ে বিতর্ক সৃষ্টি হয়েছে বলে জানা গেছে।

রূপান্তরকামী ওই বন্দি গত দুই বছরেরও বেশি সময় ধরে নিজেকে নারী হিসেবে মনে করে আসছিল এবং সেভাবেই জীবন যাপন করে আসছিল।

উল্লেখ্য, কেউ লিঙ্গগতভাবে নারী পরিচয় ধারণের আগে আইনিগতভাবে জন্ম নিবন্ধনে পরিবর্তন আনতে হয়। অবশ্য তার আগে এর জন্য তার মধ্যে শারীরিক কোনো পরিবর্তনের প্রবণতা আছে কিনা পরীক্ষা করে দেখা হয়। সেইসঙ্গে নারী হিসেবে বসবাসের দুই বছর সময়ও পার করতে হয়। খবর: ডেইলি মেইল।

(ঢাকারনিউজ২৪.কম/আরএম/১১:৪৫পিএম/১৮/৭/২০১৮ইং)