• ঢাকা
  • বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ১০:৪৬ অপরাহ্ন

অর্থ সংকট : দেউলিয়া হওয়ার ঝুঁকিতে জাতিসংঘ!


প্রকাশের সময় : জুলাই ২৭, ২০১৮, ৮:২১ PM / ৫১
অর্থ সংকট : দেউলিয়া হওয়ার ঝুঁকিতে জাতিসংঘ!

ঢাকারনিউজ২৪.কম, ডেস্ক : জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস সংস্থাটির কর্মচারী ও সদস্য দেশগুলোকে জানিয়েছেন, আন্তর্জাতিক সংস্থাটির তহবিলের টাকা দ্রুত ফুরিয়ে আসছে।

এক চিঠিতে গুতেরেস সদস্য দেশগুলোর কাছে যে পরিমাণ টাকা পাওনা আছে, সেগুলোও যথাসম্ভব দ্রুত পরিশোধ করার আহ্বান জানিয়েছেন। খবর: রয়টার্স।

চিঠিতে গুতেরেস বলেন, ৩০ জুন পর্যন্ত জাতিসংঘের মূল বাজেটে ১৩৯ মিলিয়ন ডলার ঘাটতি রয়েছে এবং সংস্থাটি বছরের এই সময়ে আগে কখনো এতটা কঠিন অর্থ সংকটে পড়েনি।

তিনি বলেন, ‘আমাদের মতো সংস্থার বার বার দেউলিয়া হওয়ার ঝুঁকিতে পড়া উচিত নয়। এতে সবচেয়ে বেশি কষ্ট পায় আমরা যাদের সেবা দেই তারা। সামান্য তহবিলের জন্য তাদের সেবা দেয়া সম্ভব হয় না।’

গত ডিসেম্বরে জাতিসংঘ সাধারণ পরিষদ বাজেট কমিটি ২০১৮-২০১৯ সালে ৫.৪ বিলিয়ন ডলার বাজেট বরাদ্দের সিদ্ধান্ত নেয়। জাতিসংঘে যুক্তরাষ্ট্রের দূত নিকি হ্যালি জানান, আগের বছরের তুলনায় এই বাজেট ২৮৫ মিলিয়ন ডলার কম।

জাতিসংঘের তথ্য অনুযায়ী, ১৯৩টি সদস্য দেশের মধ্যে ১১২টি দেশ তাদের প্রদেয় অর্থ পরিশোধ করেছেন। বাজেটের ২২ শতাংশ দেয় যুক্তরাষ্ট্র, কিন্তু তাদের অর্থবছরের কারণে তারা সাধারণত এই টাকা দেরিতে দিয়ে থাকে।

গুতেরেস সংস্থার কর্মীদের বলেন, তিনি আরও বৃহত্তর একটি প্রবণতা নিয়ে উদ্বিগ্ন- ‘আমাদের তহবিল দ্রুত ফুরিয়ে যাচ্ছে এবং আমরা আগের চেয়ে বেশি সময় বিপজ্জনক অবস্থায় থাকছি’।

হ্যালি গত বছরের শুরুতে জাতিসংঘে যান সংস্থাটি পুনর্গঠনের মাধ্যমে সেটির ব্যয়ের পরিমাণ কমানোর জন্য চাপ দিতে।

‘জাতিসংঘের অদক্ষতা এবং প্রয়োজনের বেশি ব্যয় করার বিষয়টি সম্পর্কে সবাই জানেন। আমরা আর আমেরিকার মানুষের উদারতার সুযোগ নিতে দিব না’ গত বাজেট নির্ধারণের সময় বলেন হ্যালি।

(ঢাকারনিউজ২৪.কম/আরএম/৮:১৮পিএম/২৭/৭/২০১৮ইং)