• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৮:৩০ পূর্বাহ্ন

শেষ হলো বাপা ফুডপ্রো এক্সপো


প্রকাশের সময় : নভেম্বর ২১, ২০২২, ৮:০৩ AM / ১১০
শেষ হলো বাপা ফুডপ্রো এক্সপো

ঢাকারনিউজ২৪.কম, ঢাকা : ৮ম বাপা ফুডপ্রো ইন্টারন্যাশনাল এক্সপো-২০২২ শেষ হয়েছে। রোববার (২০ নভেম্বর) রাজধানীর বসুন্ধরা আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (আইসিসিবি) এক্সপোর সমাপনী অনুষ্ঠানের আয়োজন করা হয়।

সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক। এ সময় উপস্থিত ছিলেন ৮ম বাপা ফুডপ্রো মেলা কমিটির চেয়ারম্যান এবং দেশের শীর্ষস্থানীয় শিল্পপ্রতিষ্ঠান প্রাণ-আরএফএল গ্রুপের চেয়ারম্যান ও সিইও আহসান খান চৌধুরী।

আরও উপস্থিত ছিলেন- বাপার সাবেক সহ-সভাপতি ও এফবিসিসিআইয়ের সাবেক পরিচালন এস এম জাহাঙ্গীর হোসাইন, আয়োজক কমিটির সদস্য এবং বনফুল-কিষোয়ান গ্রুপের চেয়ারম্যান এম এ মোতালেব (সআইপি), বাপার সাবেক সভাপতি এ এফ এম ফখরুল ইসলাম মুন্সী প্রমুখ।

বাংলাদেশ এগ্রো প্রসেসরস অ্যাসোসিয়েশন (বাপা) জন্মলগ্ন থেকেই ফুড প্রসেসিং সেক্টরের উন্নয়নের স্বার্থে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। বাপার মূল লক্ষ্য এই সেক্টরের ক্রমবর্ধমান বিকাশ নিশ্চিত করা এবং আনতর্জাতিক পর্যায়ের সঙ্গে তাল মিলিয়ে এগিয়ে যাওয়া। বিশ্বায়নের এই যুগে আগত প্রযুক্তির ব্যবহার নিশ্চিত করা ছাড়া কোনো খাতে উন্নয়ন সম্ভব নয়। কাজেই বাংলাদেশ যাতে কোনোভাবেই এই খাতে পিছিয়ে না যায়, সে ব্যাপারে বাপা সদা সচেষ্ট।

বাপা যাত্রা শুরু করে ১৯৯৮ সালে ১৩ জন সদস্য নিয়ে। বর্তমানে বাপার সদস্য সংখ্যা ৪৭৯। যারা প্রক্রিয়াজাত খাদ্য বিশ্বের ১৪০টি দেশে রপ্তানি করছে। বিগত অর্থবছরে খাদ্য রপ্তানির মাধ্যমে বাপা সদস্যরা ২০০ মিলিয়ন মার্কিন ডলার আয় করেছেন। বাপা বাংলাদেশের সব কৃষি প্রক্রিয়াজাত খাদ্য শিল্পের শীর্ষ সংস্থা, যা দেশে এবং বিদেশে ভোক্তাদের জন্য নিরাপদ খাদ্য নিশ্চিত করার চেষ্টা চালিয়ে যাচ্ছে। বর্তমানে বাপার সদস্যরা ১৪৪টিরও বেশি দেশে রপ্তানি করছেন এবং গত অর্থবছরে (২০২১-২০২২) রপ্তানি মূল্য ছিল ৪৬০ মিলিয়ন মার্কিন ডলার। বাপা আশাবাদী যে বাংলাদেশ শিগগির কৃষি প্রক্রিয়াজাত রপ্তানি থেকে ২ বিলিয়ন ডলার আয় করতে পারবে।

তিন দিনব্যাপী এই মেলার আয়োজন করে বাংলাদেশ এগ্রো প্রসেসরস অ্যাসোসিয়েশন (বাপা)। গত বৃহস্পতিবার (১৮ নভেম্বর) পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান এই মেলার উদ্বোধন করেন।