• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০৬:১৪ অপরাহ্ন

২৪ মার্চ রাবির দশম সমাবর্তন


প্রকাশের সময় : ফেব্রুয়ারী ৪, ২০১৮, ৯:১৫ AM / ৪৬
২৪ মার্চ রাবির দশম সমাবর্তন

ঢাকারনিউজ২৪.কম, রাবি : অবশেষে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) দশম সমাবর্তন আগামী ২৪ মার্চ নির্ধারণ করা হয়েছে। সমাবর্তনে বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর ও রাষ্ট্রপতি মোহাম্মদ আবদুল হামিদের প্রতিনিধি হিসেবে সভাপতিত্ব করবেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। শনিবার দুপুরে রাবি ভিসি প্রফেসর এম. আব্দুস সোবহান বিষয়টি নিশ্চিত করেছেন।

দশম সমাবর্তনের বিষয়ে আব্দুস সোবহান বলেন, বিশ্ববিদ্যালয়ের নতুন প্রশাসন দায়িত্ব গ্রহণের পর দশম সমাবর্তন আয়োজনে পদক্ষেপ নেয়। এ লক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর ও রাষ্ট্রপতি মহোদয়ের সদয় সম্মতি চেয়ে চিঠি পাঠানো হয়। গত ১ জানুয়ারি রাষ্ট্রপতি তার প্রতিনিধি হিসেবে শিক্ষামন্ত্রীকে সমাবর্তন অনুষ্ঠানে সভাপতিত্ব করার নির্দেশ দিয়ে প্রজ্ঞাপন জারি করেন।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ আগামী ২৪ মার্চ সমাবর্তন অনুষ্ঠানের জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন।

নিয়ম অনুযায়ী বিশ্ববিদ্যালয় উপাচার্য এম আব্দুস সোবাহানকে সভাপতি এবং রেজিস্ট্রার প্র. ড. এম আব্দুল বারীকে সদস্য সচিব করে একটি সমাবর্তন কমিটি গঠন করা হয়।

গত ২৯ জানুয়ারি সমাবর্তন আয়োজন উপলক্ষে নতুন গঠিত কমিটি প্রথম সভা করে। নির্ধারিত সময়ে সমাবর্তন সফল করতে ইতোমধ্যে কমিটি প্রস্তুতি শুরু করেছে।

এ বিষয়ে জানতে চাইলে আনন্দ কুমার সাহা বলেন, ‘২৪ মার্চে সমাবর্তন অনুষ্ঠানের লক্ষ্যে সব ধরনের প্রস্তুতি শুরু করেছি। আশা করি সকলের সহযোগিতায় খুব ভালোভাবে সমাবর্তন অনুষ্ঠান সম্পন্ন করা সম্ভব হবে।’

প্রসঙ্গত, এর আগে তৎকালীন উপাচার্য অধ্যাপক ড. মুহম্মদ মিজানউদ্দিনের মেয়াদকালে ২০১৬ সালের ৩ নভেম্বর থেকে ১০ নভেম্বর পর্যন্ত দশম সমাবর্তনের জন্য রেজিস্ট্রেশন করা হয়। পরে সময়সীমা বাড়িয়ে ১০ ডিসেম্বর পর্যন্ত রেজিস্ট্রেশন প্রক্রিয়া চলে। ওই সময়ে মোট ৫ হাজার ২৭৫ জন রেজিস্ট্রেশন করে।

এরপর গত বছরের ৭ মে নতুন নতুন ভিসি প্রফেসর ড. এম. আব্দুস সোবহান নিয়োগের পর থেকে সমাবর্তন আয়োজনে কার্যক্রম শুরু হয়। পরে গত ২৩ জানুয়ারি সমাবর্তনের রেজিস্ট্রেশনে সময়সীমা আরেক দফা বাড়িয়ে ৩১ জানুয়ারি করা হয়। এতে মোট রেজিস্ট্রেশনকারী গ্রাজুয়েট সংখ্যা দাঁড়ায় ৬ হাজার ৯ জন।

(ঢাকারনিউজ২৪.কম/আরএম/৯:১২এএম/৪/২/২০১৮ইং)