• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৩:৫৫ পূর্বাহ্ন

২০ বছরের কারাদণ্ড হতে পারে মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রীর


প্রকাশের সময় : জুলাই ৪, ২০১৮, ১:২২ PM / ৮২
২০ বছরের কারাদণ্ড হতে পারে মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রীর

ঢাকারনিউজ২৪.কম, ডেস্ক : মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাকের বিরুদ্ধে চারটি অভিযোগ গঠন করেছে দেশটির আদালত। এর মধ্যে তিনটিই দুর্নীতি সংক্রান্ত এবং একটি ক্ষমতার অপব্যবহার সংক্রান্ত। এসব অভিযোগ প্রমাণ হলে তার ২০ বছরের বেশি কারাদণ্ড হতে পারে। নির্বাচনে পরাজিত হয়ে ক্ষমতা হারানোর দুই মাসের মাথায় বুধবার তার বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ গঠন করা হলো। এর আগে মঙ্গলবার তাকে গ্রেফতার করে পুলিশ। তবে তিনি বরাবরের মতো এবারো তার বিরুদ্ধে আনা অভিযোগ অস্বীকার করেছেন।

নাজিবের বিরুদ্ধে দীর্ঘদিনের অভিযোগ যে, তিনি রাষ্ট্রীয় তহবিল (১এমডিবি) থেকে ৭০ কোটি ডলার নিজের পকেটে ভরেছেন। রাজধানী কুয়ালালামপুরসহ অন্যান্য ক্ষেত্রে উন্নয়ন ত্বরান্বিত করতে নাজিব নিজেই ওই ফান্ড গঠন করেন ২০০৯ সালে। কিন্তু ২০১৫ সালের দিকে এসে দুর্নীতির বিষয়টি প্রকাশ করে দেয় মার্কিন গণমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নাল।

নাজিব ক্ষমতায় থাকাকালে একাধিকবার বিষয়টি নিয়ে তদন্ত হয়েছে। কিন্তু তদন্ত কর্মকর্তারা তাকে নির্দোষ হিসেবে ঘোষণা করেছেন। পাশাপাশি নাজিব নিজেও অভিযোগ প্রত্যাখ্যান করেন। এমনকি ঘটনাটি তদন্তে নাজিবের সরকার নানা প্রতিবন্ধকতা তৈরি করে বলেও অভিযোগ উঠে।

বলা হয়, নাজিবের এই কেলেঙ্কারির কারণেই চলতি বছর নির্বাচনে অংশ নেন তারই এক সময়ের ঘনিষ্ঠ এবং সাবেক প্রধানমন্ত্রী মাহাতির মোহাম্মাদ। নির্বাচনে পরাজয়ের পরই নাজিবের বিরুদ্ধে নতুন করে তদন্ত শুরু করে প্রশাসন।

এদিকে, গ্রেফতার হওয়ার আগের দিন টুইটারে নাজিব সমর্থকদের উদ্দেশ্যে বলেন, তার বিরুদ্ধে যে অভিযোগ আনা হয়েছে তা সত্য নয়, তারা যেন এই অভিযোগ বিশ্বাস না করেন। তাকে আত্মপক্ষ সমর্থনের সুযোগ দেওয়া হচ্ছে না বলেও অভিযোগ করেন তিনি।

উল্লেখ্য, ক্ষমতা হারানোর পর নাজিব রাজাক ও তার স্ত্রী অধিকৃত বিভিন্ন প্রপার্টিতে তল্লাশি চালিয়েছে পুলিশ। জুন মাসে তার বাড়িতে তল্লাশি চালিয়ে ২৭ কোটি ডলারের বেশি মূল্যের দামি মালামাল ও নগদ টাকা উদ্ধারের দাবি করে আইনশৃঙ্খলা বাহিনী। দেশটির ইতিহাসে কোনো প্রধানমন্ত্রীর বাড়ি থেকে এত মূল্যের জিনিসপত্র উদ্ধারের ঘটনা এই প্রথম বলে খবরে বলা হচ্ছে।

(ঢাকারনিউজ২৪.কম/আরএম/১:২২পিএম/৪/৭/২০১৮ইং)