• ঢাকা
  • বুধবার, ০৮ মে ২০২৪, ১০:৪৮ অপরাহ্ন

১৭’শত কোটি টাকা অতিক্রম করলো ডিএসই’র লেনদেন


প্রকাশের সময় : জানুয়ারী ১১, ২০১৭, ৪:২৯ PM / ৩৬
১৭’শত কোটি টাকা অতিক্রম করলো ডিএসই’র লেনদেন

 
ঢাকারনিউজ২৪.কম, ঢাকা : সূচকের ঊর্ধ্বমুখী প্রবনতায় সপ্তাহের চতুর্থ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লেনদেন ১৭ শ’ কোটি টাকা অতিক্রম করেছে। যা বিগত সাড়ে ৫ বছরের মধ্যে সর্বোচ্চ। এর আগে ২০১১ সালের ২৮ জুলাই ডিএসইতে ১৮ শত কোটি টাকার লেনদেন হয়েছিল। বুধবার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্য সূচক ঊর্ধ্বমুখী থাকলেও কমেছে লেনদেন। ডিএসই ও সিএসইর বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, ডিএসইতে লেনদেন হওয়া ৩২৬টি কোম্পানি ও ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৯৬টির, দর কমেছে ১১৬টির ও দর অপরিবর্তিত ছিল ১৪টির। এদিন ডিএসইতে ৫৭ কোটি ৫৫ লাখ ৩৮হাজার ৮৪৬টি শেয়ার ও ইউনিট লেনদেন হয়, যার বাজার মূল্য ছিল ১ হাজার ৭০৪ কোটি ৫৫ লাখ টাকা।

দিনশেষে ডিএসইর সার্বিক মূল্য সূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় ৫৬.৪৮ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৩৩৩ দশমিক ৮৭ পয়েন্টে স্থিতি পায়। এদিকে ডিএসইর শরিয়াহভিত্তিক কোম্পানিগুলোর মূল্য সূচক ডিএসইএস আগের কার্যদিবসের তুলনায় ৫ দশমিক ৪৩ পয়েন্ট ও ডিএস-৩০ সূচক ১৩ দশমিক ৭০ পয়েন্ট বেড়েছে।

দিনশেষে টার্নওভারের তালিকায় শীর্ষে ছিল বেক্সিমকো। এ সময় কোম্পানিটির ৯১ কোটি ৬৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। টার্নওভার তালিকায় দ্বিতীয় অবস্থানে ছিল ইফাদ অটোস, প্রতিষ্ঠানটির শেয়ার হাত বদলের পরিমাণ ৩১ কোটি ৪৭ লাখ টাকা। টার্নওভারে তৃতীয় অবস্থানে থাকা আমান ফিডের ৩০ কোটি ৪২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

এছাড়াও টার্নওভার তালিকায় থাকা ডেসকোর ২৮ কোটি ২ লাখ টাকা, আরএসআরএম স্টিলের ২৭ কোটি ৭৬ লাখ টাকা, ন্যাশনাল ব্যাংকের ২৭ কোটি ৬৬ লাখ টাকা, অ্যাপলো ইস্পাতের ২৭ কোটি ৬৫ লাখ টাকা, লঙ্কাবাংলা ফিন্যান্সের ২৭ কোটি ৪৬ লাখ টাকা, ডোরিন পাওয়ারের ২৬ কোটি ৫১ লাখ টাকা ও প্রিমিয়ার ব্যাংকের ২২ কোটি ৯৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক ৯৬ দশমিক ৭৬ পয়েন্ট বেড়ে ৯ হাজার ৯৩০ দশমিক ৬৪ পয়েন্টে স্থিতি পেয়েছে। সিএসইতে লেনদেন হওয়া ২৭১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৬৮টির, কমেছে ৯৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৮টির। দিনশেষে লেনদেন হয়েছে ৯৬ কোটি ৭৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

সিএসইতে টার্নওভার তালিকায় শীর্ষে ছিল বেক্সিমকো। দিনশেষে কোম্পানিটির ৪ কোটি ৪৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। টার্নওভার তালিকায় থাকা অন্যান্য কোম্পানিগুলো হলো- ন্যাশনালন ব্যাংক, ব্র্যাক ব্যাংক, আইএফআইসি ব্যাংক, আরএসআরএম স্টিল, অ্যাপলো ইস্পাত, লাফার্জ সুরমা সিমেন্ট, কেয়া কসমেটিকস, ট্রাস্ট ব্যাংক ও প্রিমিয়ার ব্যাংক।
(ঢাকারনিউজ২৪.কম/আরএম/৪:২৫পিএম/১১/১/২০১৭ইং)