• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে ২০২৪, ১১:০৪ পূর্বাহ্ন

১০০ বছর বাঁচতে সাহায্য করবে যেসব কাজ


প্রকাশের সময় : জুলাই ৭, ২০১৮, ১:০৮ AM / ৫৮
১০০ বছর বাঁচতে সাহায্য করবে যেসব কাজ

ঢাকারনিউজ২৪.কম, ডেস্ক : বেশিদিন বাঁচতে কে না চায়? কিন্তু ১০০ বছর পর্যন্ত বাঁচতে পারেন না খুব বেশি মানুষ। যুক্তরাষ্ট্রের একটি শহর এমন কিছু পদক্ষেপ নিয়েছে, যাতে শহরবাসীদের আয়ু বাড়ে। তাদের এসব পদক্ষেপ আসলেই কাজ করছে বলে দেখা গেছে।

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা রাজ্যে অবস্থিত নেপলস শহরটি নিয়ে এক প্রতিবেদন করে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি অনলাইন। এই শহরটিতে এমন কিছু সংস্কার করা হয়েছে, যাতে কোনো অতিরিক্ত চেষ্টা ছাড়াই বাসিন্দাদের আয়ু বাড়ে।

পৃথিবীর কিছু এলাকা আছে, যেখানে প্রাকৃতিকভাবেই বাসিন্দাদের আয়ু বেশি এবং অনেকেই ১০০ বছর বা তারও বেশিদিন বাঁচেন। এসব স্থানকে বলা হয় ব্লু জোন। ব্লু জোনগুলো হলো গ্রিসের ইকারিয়া, ইতালির সারদিনিয়া, জাপানের ওকিনাওয়া, কোস্টা রিকার নিকোয়া এবং যুক্তরাষ্ট্রের লোমা লিন্ডা।

ড্যান বুয়েটনার নামের এক উদ্যোক্তা এই পাঁচটি ব্লু জোনে অনেকটা সময় ব্যয় করেন এবং জানার চেষ্টা করেন, কী কারণে এসব এলাকায় মানুষের আয়ু স্বাভাবিকের তুলনায় বেশি। এরপর তিনি যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহরে মানুষের আয়ু বাড়ানোর জন্য কিছু পরিবর্তন আনার প্রস্তাব করেন। তার উপদেশ মেনেই নেপলস শহরে কিছু পরিবর্তন আনা হয়।

প্রথমত, এই শহরের পরিবেশ নির্মল করে তোলার চেষ্টা হয়। স্কুলগুলোতে ক্লাস শুরুর আগে শিশুদের খেলাধুলা করতে উৎসাহিত করা হয়। রাস্তাগুলোতে হাঁটা ও সাইকেল চালানোর সুযোগ বাড়ানো হয়, কারণ শরীরচর্চা নিঃসন্দেহে মানুষকে সুস্থ রাখে। অফিসে লাঞ্চের ফাঁকে যেসব কর্মী হাঁটাচলা করেন তাদের বেশি সুবিধা দেওয়া হয়। রেস্টুরেন্টগুলোতেও মেন্যু পাল্টে বেশি বেশি শাকসবজি ও ফলের খাবার বাড়ানো হয়।

শহরটির মেয়র বিল বার্নেট জানান, আয়ু বাড়ানোর এসব উপায় আসলেই কাজ করছে। পুরো যুক্তরাষ্ট্রের গড় আয়ু কমছে অথচ নেপলসের বাসিন্দাদের গড় আয়ু বাড়ছে। বর্তমানে শহরটির বাসিন্দাদের গড় আয়ু ৮৩.১ বছর। শুধু তা-ই নয়, সেখানে বাসিন্দারা অসুস্থও হচ্ছেন কম।  গত কয়েক বছরে সে শহরে স্বাস্থ্যসেবা বাবদ খরচ কমে গেছে ৫৪ শতাংশ।  নিঃসন্দেহে তাদের জীবনের মান আগের তুলনায় উন্নত হয়ে উঠেছে।

(ঢাকারনিউজ২৪.কম/কেএস/১:০০পিএম/৭/৭/২০১৮ইং)