• ঢাকা
  • শনিবার, ০৪ মে ২০২৪, ০১:০২ পূর্বাহ্ন

হাওড়ে এবার ভাসছে মরা হাঁস


প্রকাশের সময় : এপ্রিল ২০, ২০১৭, ৬:২৭ PM / ৩০
হাওড়ে এবার ভাসছে মরা হাঁস

ঢাকারনিউজ২৪.কম:

মৌলভীবাজারের কুলাউড়া উপজেলার হাকালুকি হাওরে মাছের মড়কের পর নতুন করে হাঁসে মড়ক দেখা দিয়েছে। স্থানীয়রা বলছেন, ওই এলাকায় দূষিত মরা মাছ খেয়ে মরছে পোষা হাঁস। এতে গরিব কৃষকসহ খামারিদের মধ্যে দেখা দিয়েছে উদ্বেগ।

হাকালুকি হাওরে চৈত্র মাসের অকাল বন্যার পানি কমতে শুরু করেছে। তবে ধান পচে পানি দূষিত হয়ে ৩-৪ দিন থেকে ব্যাপকহারে মাছের মড়কের পাশাপশি হাঁসের মড়ক দেখা দেওয়ায় ধান, মাছ ও হাঁস মরার পচা দুর্গন্ধ ছড়িয়ে পড়েছে হাওরের বাতাসে। এর আগে রোব ও সোমবার ও এলাকার হাওরে বোয়াল, পাবদা, টেংরা, বাইনসহ বিভিন্ন প্রজাতির ছোট-বড় মাছ মরে পানিতে ভেসে ওঠে।

বিশেষজ্ঞরা বলছেন, ডুবে যাওয়া ধানে ব্যবহৃত কীটনাশক ও সার পানিতে মিশে বিষক্রিয়া সৃষ্টি করেছে, আধাপাকা ধান ও ধান গাছ পচে পানির গুণাগুণ নষ্ট করেছে। পানিতে অক্সিজেনের পরিমাণ কমে গেছে। ফলে হাওরাঞ্চলের সর্বত্র মাছ মরে গিয়ে দুর্গন্ধ ছড়িয়ে পড়েছে।

উপজেলা প্রাণিসম্পাদ কর্মকর্তা ডা. সাইফুদ্দিন জানান, হাঁসের মড়ক প্রতিরোধে ইতিমধ্যে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছে। হাওরে চিকিৎসক টিম হাঁসের মধ্যে ভ্যাকসিনসহ ওষুধ প্রদানের কাজ শুরু করেছে। পাশাপাশি হাওরের পানিতে হাঁস না ছাড়ার জন্য খামারিসহ কৃষকদের সচেতনতামূলক পরামর্শ দেওয়ার কাজ চলছে।

এদিকে এশিয়ার বৃহত্তম হাওর হাকালুকিতে মাছ মড়ক বন্ধে কুলাউড়া মৎস্য অফিসের উদ্যোগে চুন ও ওষুধ ছেটানোর কাজ অব্যাহত রাখা হয়েছে। এতে মাছের মড়ক বন্ধ হয়ে অবস্থার উন্নতি হবে বলে উপজেলা মৎস্য কর্মকর্তা সুলতান মাহমুদ দাবি করছেন।

তিনি জানান, হাওরে যে পরিমাণ চুন ও ওষুধ ছেটানো হচ্ছে তা অপ্রতুল। তবে অবস্থার উন্নতি না হওয়া পর্যন্ত এ প্রক্রিয়া অব্যাহত থাকবে।

 

  (ঢাকারনিউজ২৪.কম/এনএম ০৬.২৫পিএম/২০//২০১৭ইং)