• ঢাকা
  • রবিবার, ০৫ মে ২০২৪, ১১:২২ অপরাহ্ন

সেমিফাইনালে বাংলাদেশ বনাম ভারত


প্রকাশের সময় : জুন ১২, ২০১৭, ১১:৪৫ AM / ৫২
সেমিফাইনালে বাংলাদেশ বনাম ভারত

 

ঢাকারনিউজ২৪.কম, ঢাকা : নিউজিল্যান্ডকে হারিয়ে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির সেমিফাইনালে জায়গা করে নিয়েছে বাংলাদেশ। এরপর থেকেই সেমিতে টাইগারদের প্রতিপক্ষকে হবে তা নিয়ে শুরু হয়েছে হিসেব-নিকেশ। স্বপ্নের ফাইনালে যেতে বাংলাদেশকে পেরুতে হবে ভারত, শ্রীলঙ্কা না পাকিস্তান বাধা? তবে এরই মধ্যে জনপ্রিয় ক্রিকেট ওয়েবসাইট ক্রিকইনফো শেষ চারের সূচিতে বাংলাদেশের প্রতিপক্ষ হিসেবে ভারতের নাম উল্লেখ করে দিয়েছে। রোববার গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে বিদায় করে সেমিফাইনাল নিশ্চিত করেছে ভারত।
গ্রুপ ‘এ’ রানার্স-আপ হিসেবে চ্যাম্পিয়ন্স ট্রফির সেমিতে উঠেছে বাংলাদেশ। সূচি অনুসারে মাশরাফি বিন মুর্তজার দলের প্রতিপক্ষ হবে গ্রুপ ‘বি’র চ্যাম্পিয়ন দল। রান রেটে বিশাল ব্যবধানে এগিয়ে থাকায় বিরাট কোহলিদেরই গ্রুপ সেরা হওয়াটা একরকম নিশ্চিত বলা যায়। ওভালে দক্ষিণ আফ্রিকাকে ৮ উইকেটে হারানোর পর ভারতের রান রেট +১.৩৭০। ৩ ম্যাচে ২ জয়ে তাদের অর্জন ৪ পয়েন্ট।
সেমিফাইনালে বাংলাদেশ কোন দলের বিপক্ষে খেলবে তা আনুষ্ঠানিকভাবে আজই নিশ্চিত হয়ে যাবে পাকিস্তান-শ্রীলঙ্কা ম্যাচের পর। গ্রুপ ‘বি’ থেকে সেমিতে ওঠার লড়াইয়ে এখনো টিকে আছে তারা। মঙ্গলবার দুদল মুখোমুখি হচ্ছে কার্ডিফে। সমান ২ ম্যাচে সমান ১ জয়ে পাকিস্তান ও শ্রীলঙ্কা দুদলেরই সংগ্রহ সমান ২ পয়েন্ট। এ ম্যাচে জয়ী দলের পয়েন্ট বেড়ে হবে ৪। তারা সেমিতে সঙ্গী হবে ভারতের। তবে যে দলই জিতুক না কেন গ্রুপ সেরা হওয়ার সম্ভাবনা তাদের ক্ষীণই। শ্রীলঙ্কার রান রেট -০.৮৭৯ ও পাকিস্তানের -১.৫৪৪।
সেমিতে বাংলাদেশ ভারতের মুখোমুখি হলে এটি হবে আইসিসি টুর্নামেন্টের নক-আউট পর্বে দুদলের দ্বিতীয় লড়াই। এর আগে গত ২০১৫ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে পরস্পরের মোকাবেলা করেছিল দুদল। সে ম্যাচে বাজে আম্পায়ারিংয়ের শিকার হয়েছিল টাইগাররা। পুড়তে হয়েছিল হারের হতাশায়। এরপর থেকেই ভারত-বাংলাদেশ ম্যাচের উত্তেজনার পারদটা হয়েছে আকাশছোঁয়া। কোয়ার্টার ফাইনালের সেই হারটা এখনো নিশ্চয়ই ক্ষত হয়ে আছে টাইগারদের মনে। এবার তার প্রতিশোধ নিতে পারবেন মাশরাফিরা?
(ঢাকারনিউজ২৪.কম/এসডিপি/১১:৪৩এএম/১২/৬/২০১৭ইং)