• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৫:০৫ অপরাহ্ন

সুস্বাস্থ্যের জন্য ‘ব্লু’ টি!


প্রকাশের সময় : মার্চ ৬, ২০১৮, ৯:০৮ PM / ১০৬
সুস্বাস্থ্যের জন্য ‘ব্লু’ টি!

ঢাকারনিউজ২৪.কম, ডেস্ক : কোনো শারীরিক সমস্যার সমাধানে গ্রিন টি’র উপর অনেকেই ভরসা করেন। গত এক দশকে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে গ্রিন টি। তবে ব্লু টি সম্পর্কে এখনো কেউ জানেই না। গ্রিন টি-র মতোই এটিও স্বাস্থ্যকর।

ব্লু টি কী: নীল কড়াইশুঁটির ফুল, ক্লিটোরিয়া টারনেটি থেকে তৈরি হয় ব্লু টি। যাকে এশিয়ান পিজিয়ন উইঙ্গস বা ব্লুবেলভাইন বলা হয়ে থাকে। মূলত এশিয়াতেই চাষ হয় এই চা-এর। নীল কড়াইশুঁটির ফুলকে অনেকে অপরাজিতা ফুল হিসেবেই চেনেন। কষ্টা স্বাদ ও নীল রঙের জন্য অনেকেই এই চা পছন্দ না করলেও এই চা-এর রয়েছে প্রচুর উপকারিতা।

১. ব্লু টি লিভারে বাইল তৈরিতে সাহায্য করে। এর অ্যান্টিঅক্সিড্যান্ট গুণ হজমে সাহায্য করে।

২. গ্রিন টি-র মতোই ব্লু টি ভালো অ্যান্টিঅক্সিড্যান্ট। ডাইইউরেটিক হওয়ার কারণে ইউরিনেশনে সাহায্য করে। আবার এর মধ্যে থাকা সাইক্লোটাইড-এর অ্যান্টি এইচআইভি, অ্যান্টি-টিউমার গুণ রয়েছে।

৩. ব্লু টি মস্তিষ্কের কর্মক্ষমতা বাড়াতে সাহায্য করে। স্মৃতিশক্তি উন্নত করে। কারণ ব্লু টি মস্তিষ্কে অ্যাসিটাইলকোলিনের পরিমাণ বাড়াতে সাহায্য করে। যার অ্যান্টিপাইরেটিক গুণ জ্বর সারাতে, উত্কণ্ঠা কমাতে ও অবসাদ কাটাতে সাহায্য করে।

৪. ব্লু টি-র অ্যান্টি-গ্লাইসেটিন গুণের জন্য এটা ত্বকের পক্ষে খুব ভালো। এর মধ্যে থাকা ফ্লাভনয়েড ত্বকে কোলাজেন তৈরি করে ইলাসটিসিটি বাড়ায়। বলিরেখা পড়তে দেয় না। আবার অ্যান্থোসায়ানিন থাকায় চুল পড়ার সমস্যাতেও কাজ করে ব্লু টি। মাথার ত্বকে রক্ত সঞ্চালন বাড়িয়ে হেয়ার ফলিকলের বৃদ্ধি ঘটায়।(সূত্র : আনন্দবাজার)

(ঢাকারনিউজ২৪.কম/আরএম/৯:০৬পিএম/৬/৩/২০১৮ইং)