• ঢাকা
  • সোমবার, ২৭ মে ২০২৪, ০৯:১৮ পূর্বাহ্ন

সর্বদিকে বিষফোড়া ভারত?


প্রকাশের সময় : অগাস্ট ৯, ২০১৯, ১২:২৪ AM / ৩৭
সর্বদিকে বিষফোড়া ভারত?

সবুজ আহমেদ : (অ) মূল কাশ্মীর তিন দেশের দখলে?ভারত নিয়ন্ত্রিত জন্মু কাশ্মীর যার আয়তন ১,০০৫,৬৯ বর্গকিলোমিটার, পাকিস্তান শাসিত আজাদী কাশ্মীর যার আয়তন ৭৮,৩৯২ বর্গকিলোমিটার,চীনের আওতাধীন আকসাই কাশ্মীর যার আয়তন ৪২,৭৩৫ বর্গকিলোমিটার।এই তিন দেশের দখলে থাকা মোট আয়তন ২,২২,২৩৬ বর্গকিলোমিটার।
কাশ্মীরের ভূমি ভাগ করে নিয়ন্ত্রণ করে এ তিনটি দেশ(ক)ভারতের নিয়ন্ত্রণে ৪৩ ভাগ (খ)পাকিস্তানের আওতাধীন ৩৭ ভাগ (গ) চীন দখলে রেখেছে ২০ ভাগ। পাকিস্তান,চীন শাসিত অঞ্চল নিয়ে কাশ্মীরের জনগণের কোন ঝামেলা নেই? তারা তাদের নিজ দেশের জনগন মনে করে,জনগণও তাদের রাষ্ট্র মনে করে। কিন্তু যত ঝামেলা ভারত শাসিত অঞ্চল নিয়ে? মুসলিম সংখ্যাগরিষ্ঠ বলে শর্তভঙ্গ ,দমন,পীড়ন, অধিকার কেড়ে নেওয়ার কারণে কাশ্মীরের জনগন নিজেদের স্বাধীনতা চায়, কিন্তু এক্ষেত্রে সবচেয়ে বড় বাঁধা হলো ভারত।
(আ)এই ভারতের নিকট প্রতিবেশি বাংলাদেশসহ আটটি দেশ যথাক্রমে আফগানিস্তান, পাকিস্তান, চীন, ভুটান, নেপাল, শ্রীলংকা ও মালদ্বীপ।
কিন্তু ভারতের সাথে ভূমি সংযোগ থাকলেও মিত্রতা সম্পর্ক সংযোগ কোন প্রতিবেশী দেশের সাথে নেই?কেন নেই এর জবাব একটাই ভারত নামক রাষ্ট্রটির আচরণ প্রকৃত বন্ধু ভাবাপন্ন নয়?এ অঞ্চলে পরমাণু শক্তিধর উন্মাদ (ভারতের সাথে উন্মাদতা না দেখালে পাকিস্তান টিকতো না) রাষ্ট্র পাকিস্তান যদি না থাকতো এবং কট্রর কমিউনিস্ট নাক বোঁচা গণচীনের কৌশলগত খেলারাম খেল না খেলতো তবে বহু আগে ছোট ছোট দেশগুলো ভারত নামক রাষ্ট্রটির পেটে চলে যেতো।পাকিস্তান নাগরিকদের ভারত বিরোধীতা এত উঁচুতে জন্মের পর হতে ভারত কে ঘৃণা করতে শেখায় শিশুদের, তাছাড়া অস্ত্র আর অসীম হিম্মত দিয়ে ভারতে বুকে ভয় ঢুকিয়ে দিতে সক্ষম হয়েছে পাকিস্তান। আর চীন এক নীতিতে বিশ্বাসী, চীনের সাথে সেভেন সিস্টার নামে খেত ভারতের অরুণাচল প্রদেশে এক ব্রিজ নিয়ে দু’বার লেগে দেখেছে ল্যাং মেরে খেলে চীনের সাথে পারা যাবেনা, তাই চীন সিমান্তে ভুলেও একটি বুলেটও ছুড়েনা ভারত মাতা কি জয় রাম।পক্ষান্তরে বাংলাদেশের ৯০ ভাগ মানুষ স্বাধীনতার সময় সহযোগিতার জন্য ভারতের প্রতি ঋদ্ধ, কিন্তু সে প্রীতি আজ বিপরীত।ভারতের সাফল্য বলতে বাংলাদেশে কিছু প্যাইড় দালাল সৃষ্টি করতে পেরেছে কিন্তু কূটচাল আর অভ্যন্তরীণ খবরদারির কারণে আজ বেশির ভাগ বাংলাদেশপ্রেমী মানুষ ভারত কে ভালো চোখে দেখেনা।

(ঢাকারনিউজ২৪.কম/কেএস/১২:২৬এএম/৯/৮/২০১৯ইং)