• ঢাকা
  • সোমবার, ০৬ মে ২০২৪, ১২:৫৫ পূর্বাহ্ন

সরকারি হলো আরো ২৭১টি কলেজ


প্রকাশের সময় : অগাস্ট ১২, ২০১৮, ৫:৩৭ PM / ৭০
সরকারি হলো আরো ২৭১টি কলেজ

ঢাকারনিউজ২৪.কম, ডেস্ক : দেশের ২৭১টি বেসরকারি কলেজ সরকারিকরণে প্রজ্ঞাপন জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়।

১২ আগস্ট(রোববার) শিক্ষা মন্ত্রণালয়ের উপ-সচিব নাছিমা খানম স্বাক্ষরিত ওই প্রজ্ঞাপন জারি করা হয়।

এই প্রজ্ঞাপনের পর শিক্ষক প্রশিক্ষণ কলেজ (টিটিসি) ও সরকারি আলিয়া মাদ্রাসাসহ সরকারি কলেজের সংখ্যা বেড়ে ৫৯৮টিতে দাঁড়িয়েছে।

দেশের যেসব উপজেলায় সরকারি কলেজ নেই, সেগুলোতে একটি করে কলেজ জাতীয়করণে ২০১৬ সাল থেকে তালিকাভুক্তির কাজ শুরু করা হয়। তালিকায় থাকা ২৭১টি কলেজকে জাতীয়করণের অনুমোদন দেওয়া হয়েছে।

এসব কলেজে কর্মরত রয়েছেন ৮ থেকে ১০ হাজার শিক্ষক। নতুন বিধিমালা অনুযায়ী, তাদের অবস্থান, বদলি ও পদোন্নতি বিষয়গুলো নির্ধারণ করা হবে।

সরকারি হওয়া কলেজগুলোর মধ্যে ১০টি করে কলেজ রয়েছে চট্টগ্রাম, কুমিল্লা, সিলেট ও কিশোরগঞ্জের। দিনাজপুরের ৯টি কলেজ রয়েছে। আর আটটি করে কলেজ আছে ময়মনসিংহ, সুনামগঞ্জ ও টাঙ্গাইলের।

সাতটি করে কলেজ রয়েছে চাঁদপুর, রাজশাহী, পাবনা, রংপুর ও কুড়িগ্রামের। ছয়টি করে কলেজ রয়েছে খাগড়াছড়ি, ব্রাহ্মণবাড়িয়া, নওগাঁ, বগুড়া, বাগেরহাট, বরিশাল ও পটুয়াখালীর।

পাঁচটি করে কলেজ রয়েছে নেত্রকোনা, কক্সবাজার, হবিগঞ্জ, মৌলভীবাজার, খুলনা ও যশোরের। চারটি করে কলেজ রয়েছে ঢাকা, মানিকগঞ্জ, নরসিংদী, শরীয়তপুর, রাঙ্গামাটি, নীলফামারী, গাইবান্ধা, পঞ্চগড় ও ভোলার।

তিনটি করে কলেজ রয়েছে নারায়ণগঞ্জ, মুন্সীগঞ্জ, গাজীপুর, জামালপুর, শেরপুর, বান্দরবান, নাটোর, সিরাজগঞ্জ, লালমনিরহাট, মাগুরা, ঝালকাঠি ও বরগুনার।

দুটি করে কলেজ রয়েছে রাজবাড়ী, চাঁপাইনবাবগঞ্জ, কুষ্টিয়া, চুয়াডাঙ্গা, সাতক্ষীরা ও পিরোজপুরের। এ ছাড়া নোয়াখালী, লক্ষ্মীপুর, জয়পুরহাট, ফেনী, ঠাকুরগাঁও, ঝিনাইদহ, নড়াইল জেলার একটি করে কলেজ সরকারিকরণ করা হয়েছে।

(ঢাকারনিউজ২৪.কম/কেএস/৫:৩৩পিএম/১২/৮/২০১৮ইং)